বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১, ০৩:৪৬ অপরাহ্ন

অনলাইনে ডিএনএ দিবস উদযাপন করলো রাবি সায়েন্স ক্লাব

  • আপডেট টাইম রবিবার, ২৬ এপ্রিল, ২০২০, ৪.৫৯ পিএম

ওয়াসিফ রিয়াদ, রাবি প্রতিনিধি


ডিএনএ দিবস উপলক্ষে প্রতিবছরই রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) সায়েন্স ক্লাব প্রতি বছর বর্ণাঢ্য র‌্যালী সহ নানা আয়োজন করে থাকে। তবে এবার করোনা ভাইরাসের কারণে বিশ্ববিদ্যালয় বন্ধ থাকায় দিবসটি উদযাপনে যোগ হয়েছে ভিন্ন মাত্রা।

শনিবার (২৫শে এপ্রিল) অনলাইনেই এ দিবসটি উদযাপন করে সংগঠনের সদস্যরা।

বিজ্ঞাপন

এদিন বিকাল ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত ক্লাবের সাধারণ সম্পাদক মো. ইসতেহার আলীর সঞ্চালনায় এবং সভাপতি সভাপতি মাহদী হাসানের পরিচালনায় একটি ভিডিও কনফারেন্স অনুষ্ঠিত হয়।

প্রোগ্রামের শুরুতেই শুভেচ্ছা বক্তব্য রাখেন প্রতিষ্ঠাতা সভাপতি ও স্থায়ী কমিটির প্রধান জহুরুল ইসলাম মুন। বক্তব্যের শুরুতেই সায়েন্স ও সায়েন্স ক্লাবের গুরুত্ব সম্পর্কে এবং সমসাময়িক বিষয় নিয়ে কথা বলেন । তিনি আরইউএসসি ট্যালেন্ট সেশন -১ এর ফলাফল ঘোষণা করেন ও বিজয়ীদের অভিনন্দন জানান।

বিজ্ঞাপন

কনফারেন্সে বিশেষ বক্তা হিসাবে বক্তব্য রাখেন সাবেক সভাপতি ও স্থায়ী কমিটির সদস্য চৌধুরী আরিফ জাহাঙ্গীর তূর্য্য। তিনি ডিএনএ নিয়ে আলোচনা করেন, করোনা নিয়ে গুজব না ছড়ানো জন্য সবাইকে অনুরোধ এবং প্যানিক না হতে বলেন।

আরেক বিশেষ বক্তা কাজী ইবনুল হাসান পলক করোনা ও বাংলাদেশের করোনা পরিস্থিতি নিয়ে কথা বলে।

বিজ্ঞাপন

তিনি বলেন, বেশিভাগ ল্যাবে দিনে একটি সেটাপ দিয়ে একবার টেস্ট করা হয় যাতে সর্বসাকুল্যে ৩ ঘন্টা সময় লাগে। বাকি সময় সেই যন্ত্র বিশ্রাম নেয়। তিনি আরো বলেন অন্যদিকে এই ভাইরাসের প্যানিক এমনভাবে ছড়িয়ে গিয়েছে যে কেউ আক্রান্ত হলে তার অসুস্থতার চেয়ে আশেপাশের মানুষের ব্যবহার তাকে অর্ধেক মেরে ফেলছে। ফলশ্রুতিতে কেউ কেউ অসুস্থ হলেও নমুনা দিতে যাচ্ছে না অনেক অঞ্চলে। ফলে অনির্ণীত অবস্থায় সে আরো বেশ কিছু মানুষের মাঝে এই ভাইরাসটি ছড়াচ্ছে না তার নিশ্চয়তা কি? এসব বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করেন।

কনফারেন্স আরো সমসাময়িক ও ডিএনএ নিয়ে কথা বলেন সাবেক সাধারণ সম্পাদক ও স্থায়ী কমিটির সদস্য খায়রুল হাসান, সাবেক সভাপতি মো: আশরাফুল আলম প্রমুখ।

বিজ্ঞাপন

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today