সোমবার, ১৪ জুন ২০২১, ০৮:৪২ পূর্বাহ্ন

অনলাইনে পরীক্ষার সিদ্ধান্ত প্রত্যাখ্যান, সোচ্চার ফেসবুক গ্রুপ

  • আপডেট টাইম রবিবার, ৯ মে, ২০২১, ৮.৩২ এএম
ইউজিসি UGC

 

অনলাইন টুডে:আগামী ২৪ মে থেকেই বিশ্ববিদ্যালয় খুলে দেওয়ার দাবি জানিয়ে পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা একত্র হচ্ছেন। এরই মধ্যে তাঁরা ‘অবিলম্বে সকল বিশ্ববিদ্যালয় খুলে দিতে হবে’ নামে বৃহৎ একটি ফেসবুক গ্রুপ চালু করেছেন। শুধু বিশ্ববিদ্যালয় খোলার দাবিই নয় সেই গ্রুপ থেকে অনলাইনে পরীক্ষার সিদ্ধান্ত প্রত্যাখ্যান করেছেন শিক্ষার্থীরা।

২৪ মে বিশ্ববিদ্যালয় চালু ও অনলাইনে পরীক্ষা বন্ধে এরই মধ্যে একাধিক শিক্ষার্থী শিক্ষামন্ত্রী বরাবর এই আবেদন তাঁদের গ্রুপে আপলোড করেছেন।

 

লিখিত আবেদনে শিক্ষার্থীরা বলেন, ‘অনলাইনে পরীক্ষা কার্যক্রম চালানোর মতো কোনো বাস্তবতা আমাদের বিশ্ববিদ্যালয় গুলোর নেই। আমাদের দেশের নেটওয়ার্ক ব্যবস্থা খুবই দুর্বল, যা দিয়ে পরীক্ষা গ্রহণ করা সম্পূর্ণই অসম্ভব। তা ছাড়া শিক্ষার্থীদের বড় একটা অংশকে অনলাইন কার্যক্রমের আওতায় নিয়ে আসা সম্ভব নয়। আবার শিক্ষকরাও অনলাইনের সব কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে দক্ষ নন।’

শিক্ষার্থীরা বলছেন, মূলত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখতেই অনলাইন পরীক্ষার নতুন এই পদ্ধতি চাপিয়ে দেওয়া হচ্ছে। শিক্ষার্থীদের কাছে উপযুক্ত ডিভাইসের অভাব আছে, ইন্টারনেট খরচ বহন করার সক্ষমতাও সবার নেই। যেখানে অনলাইন ক্লাসগুলোয় শিক্ষার্থীদের একটি বড় অংশ অনুপস্থিত থেকে যায়, সেখানে পাবলিক বিশ্ববিদ্যালয়ের পরীক্ষাগুলো অনলাইনে নেওয়ার সিদ্ধান্ত অযৌক্তিক বলে মনে করেন শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের আবেদনে আরো বলা হয়, ‘পরিস্থিতি বিবেচনায় আমরা আমাদের দাবির কথা সরকারের কাছে ও বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে তুলে ধরার জন্য ভার্চুয়াল প্রতিবাদ চালু রাখব। যদি মে মাসের মধ্যে হল-ক্যাম্পাস খুলে শিক্ষা কার্যক্রম স্বাভাবিক করা না হয়, তাহলে আমরা শিক্ষাপ্রতিষ্ঠানে ফিরে গিয়ে সরাসরি মাঠে আন্দোলন চালিয়ে যেতে বাধ্য হব।’

প্রসঙ্গত, এর আগে গত বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন উপাচার্যদের সঙ্গে এক বৈঠকে সেমিস্টার পরীক্ষা অনলাইনে গ্রহণের সিদ্ধান্ত নেয়।

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today