বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ০৪:৫৩ অপরাহ্ন

অনির্দিষ্টকালের জন্য একাডেমিক কার্যক্রম বন্ধ ঘোষণা শিক্ষকদের

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ২ জুন, ২০২২, ৮.৫৫ পিএম
অনলাইন ক্লাসের উপস্থিতি গণনা নিয়ে শিক্ষার্থীদের ক্ষোভ

ক্যাম্পাস টুডে ডেস্কঃ গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) সকল একাডেমিক কার্যক্রম অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দিয়েছে বশেমুরবিপ্রবি শিক্ষক সমিতি। বশেমুরবিপ্রবি শিক্ষক সমিতি কর্তৃক এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

জানা গেছে,  আপগ্রেডেশনসহ বিভিন্ন বিষয়ে শিক্ষকদের সাথে উপাচার্যের (ভিসি) আলোচনা ফলপ্রসূ না হওয়ায় বৃহস্পতিবার সকাল থেকে অনির্দিষ্টকালের জন্য একাডেমিক কার্যক্রম বন্ধ করে দেয় শিক্ষক সমিতি।

বিজ্ঞাপন

এদিকে, একাডেমিক কার্যক্রম বন্ধ করে দেয়ায় ভোগান্তিতে পড়েছেন শিক্ষার্থীরা।এর আগে শিক্ষকদের দাবির প্রেক্ষিতে শিক্ষক সমিতি উপাচার্যের সাথে আলোচনায় বসেন। কিন্তু আলোচনা ফলপ্রসূ না হওয়ায় শিক্ষক সমিতির দাবিসমূহ বাস্তবায়নের লক্ষ্যে ১ জুন বিকাল সাড়ে ৫টায় একটি জরুরি সভায় মিলিত হন এবং দাবিসমূহ বাস্তবায়ন না হওয়া পর্যন্ত সকল ধরনের একাডেমিক কার্যক্রম থেকে বন্ধ থাকবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়।

বশেমুরবিপ্রবি শিক্ষক সমিতি কর্তৃক জানানো হয়:

বিজ্ঞাপন

প্রথমত, প্রেরিত পাবলিক বিশ্ববিদ্যালয় সমূহের শিক্ষক নিয়োগ ও পদোন্নয়নের যুগোপযোগী নীতিমালা প্রণয়নের ক্ষেত্রে ন্যূনতম যোগ্যতা নির্ধারণের নির্দেশিকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের স্বার্থপরিপন্থী হওয়ায় হুবহু বিশ্ববিদ্যালয়ের রিজেন্ট বোর্ডে অনুমোদনের লক্ষ্যে এজেন্ডাভুক্ত না করা। এ ছাড়াও শিক্ষকদের মাধ্যমে একটি কমিটি করে ইউজিসির নির্দেশিকার আলোকে শিক্ষকদের জন্য একটি ভারসাম্যমূলক ও সামঞ্জস্যপূর্ণ নীতিমালা তৈরি করার ব্যাপারে উদ্যোগ গ্রহণ করা।

দ্বিতীয়ত, পারিতোষিকের হার পুননির্ধারণ বিষয়ক কমিটি তাদের দীর্ঘ প্রচেষ্টার পর বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের হার পর্যালোচনা করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পারিতোষিক পুননির্ধারণের ক্ষেত্রে যে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছেন, অর্থ কমিটির অনুমোদন সাপেক্ষে আসন্ন রিজেন্ট বোর্ডে পুননির্ধারিত পারিতোষিক হারের বিষয়টি এজেন্ডাভুক্ত করা।

বিজ্ঞাপন

তৃতীয়ত, উচ্চতর পদে আবেদন করা যে সকল প্রার্থী আপগ্রেডেশনের যোগ্যতা অর্জন করেছেন তাদের বোর্ডগুলো সম্পন্ন করে রিজেন্ট বোর্ডের এজেন্ডাভুক্ত করা।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ‘উক্ত দাবির প্রেক্ষিতে শিক্ষক সমিতি উপাচার্যের সঙ্গে আলোচনায় বসে। উক্ত আলোচনা ফলপ্রসূ না হওয়ায় শিক্ষক সমিতি দাবিসমূহ বাস্তবায়নের লক্ষ্যে ১ জুন (বুধবার) বিকাল সাড়ে ৫টায় একটি জরুরি সভায় মিলিত হয় এবং উক্ত দাবিসমূহ বাস্তবায়ন না হওয়া পর্যন্ত আগামীকাল অর্থাৎ ২ জুন, ২০২২ তারিখ থেকে সকল ধরনের একাডেমিক কার্যক্রম থেকে বিরত থাকবে বলে সিদ্ধান্ত গ্রহণ করে।’

বিজ্ঞাপন

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today