আগামী তিন মাসে ‘এক কোটি’ বৃক্ষরোপণ করবে বাংলাদেশ ছাত্রলীগ

আগামী তিন মাসে ‘এক কোটি’ বৃক্ষরোপণ করবে বাংলাদেশ ছাত্রলীগ

ডেস্ক রিপোর্ট: জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে ‘মুজিবর্ষের আহ্বান, ৩টি করে গাছ লাগান’। স্লোগানকে সামনে রেখে আগামী তিন মাসে এক কোটি গাছ লাগাবে বাংলাদেশ ছাত্রলীগ।

গত সোমবার (১৪ জুন) সকাল ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরি ও সমাজবিজ্ঞান চত্বরে আশেপাশে গাছ লাগিয়ে এই কর্মসূচির উদ্বোধন করেন ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য।

ছাত্রলীগের সকল ইউনিটের নেতাকর্মীদের এই কর্মসূচীতে অংশগ্রহন করার জন্য বলা হয়েছে এক বিবৃতিতে।

ছাত্রলীগ থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হযয়েছে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নিজ হাতে গড়া সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ। বাংলাদেশ ছাত্রলীগের অভিভাবক বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় কেন্দ্র থেকে তৃণমূল পর্যন্ত বাংলাদেশ ছাত্রলীগের সকল নেতাকর্মী যেকোনো দুর্যোগ ক্রান্তিলগ্নে মানুষের পাশে দাঁড়িয়েছে।

সৃষ্টির বুকে প্রাণিকূলের বেঁচে থাকার পেছনে বৃক্ষের রয়েছে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা। বৃক্ষ মূলত পরিবেশ, আবহাওয়া ও জলবায়ুর ভারসাম্য বজায় রাখে। বন্যা, খরা, ঝড়, টর্নেডো, জলোচ্ছ্বাস, ওজনস্তর ক্ষয়, ভূমিক্ষয়, জলবায়ু পরিবর্তন, শব্দদূষণ, মাটিদূষণ, পানিদূষণ, বায়ুদূষণ প্রতিরোধ করে। এক কথায় প্রকৃতির অমূল্য ও প্রধান সম্পদ হচ্ছে বৃক্ষ। পৃথিবীকে বসবাসের উপযোগী করতে ও প্রাকৃতিক বিপর্যয়ের করাল গ্রাস থেকে দেশকে রক্ষা করতে বৃক্ষরোপণের কোনো বিকল্প নেই। তাই বৃক্ষরোপণ কার্যক্রমের মাধ্যমে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানের আশপাশে, উঁচু-নিচু পতিত জমি, রাস্তার পাশে, নদীর পাড়ে গাছ লাগানো অতীব গুরুত্বপূর্ণ।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, মুজিববর্ষ উদযাপনের অনুষঙ্গ হিসেবে ১ কোটি বৃক্ষরোপণ কর্মসূচি গ্রহণ করা হয়েছে। যার উদ্বোধন করবেন বঙ্গবন্ধু কন্যা, প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উক্ত কর্মসূচিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নিজ হাতে গড়া সংগঠন হিসেবে এবং শেখ হাসিনার নির্দেশনা বাস্তবায়নের লক্ষ্যে বাংলাদেশ ছাত্রলীগ সর্বোচ্চ ভূমিকা রাখবে বলে আমরা বিশ্বাস করি।

এমন অবস্থায় বাংলাদেশ ছাত্রলীগের সকল নেতাকর্মীকে মুজিববর্ষের এই কর্মসূচি বাস্তবায়নের লক্ষ্যে, ‘মুজিবর্ষের আহ্বান, ৩টি করে গাছ লাগান’ স্লোগানকে সামনে রেখে, সকলকে অংশগ্রহণের নির্দেশ দেওয়া হলো।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরো সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *