আজ থেকে রেডিওতে প্রাথমিকের ক্লাস প্রচার শুরু

আজ থেকে রেডিওতে প্রাথমিকের ক্লাস প্রচার শুরু

ডেস্ক রিপোর্ট


সংসদ টেলিভিশনের পর এবার প্রাথমিকের ক্লাস ‘ঘরে বসে শিখি’ রেডিওতে সম্প্রচারের উদ্যোগ নেয়া হয়েছে। জানা যায়, তৃণমূল পর্যায়ের শিক্ষার্থীদের কাছে করোনার ক্রান্তিকালে শিক্ষা পৌঁছে দিতে এ উদ্যোগ নেয়া হয়েছে।

ইউনেস্কোর অর্থায়নে আজ ( ১২ আগস্ট) বিকেল থেকে বাংলাদেশ বেতার এবং কমিউনিটি রেডিওর মাধ্যমে প্রাথমিক পর্যায়ের ক্লাস প্রচার করা হবে। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সূত্র এ তথ্য নিশ্চিত করেছেন।

সংসদ টেলিভিশন এর পর এবার রেডিওতেও প্রাথমিকের প্লাস সম্প্রচার শুরু করা হচ্ছে। করোনাকালে তৃণমূল পর্যায়ের শিক্ষার্থীদের কাছে শিক্ষার আলো পৌঁছে দেয়ার লক্ষ্যে উদ্যোগ নেয়া হয়েছে। সংসদ টিভিতে প্রাথমিকের ক্লাস প্রচারের উদ্যোগকে প্রশংসা করেছে ইউনেস্কো। শিক্ষার্থীদের আরো কাছাকাছি পৌঁছে যেতে রেডিওতে ক্লাস প্রচারে অর্থায়ন করছে সংস্থাটি।

সূত্রে জানা যায় , বাংলাদেশ বেতার ও কমিউনিটি রেডিওর মাধ্যমে প্রাথমিক ক্লাস সম্প্রচার করা হবে। বাংলাদেশ বেতারের এএম-৬৯৩ মেগাহার্জে ও সব কমিউনিটি রেডিওতে প্রাথমিকের ক্লাস সম্প্রচার করা হবে। প্রতি রোববার থেকে বৃহস্পতিবার বিকেল ৪টা ৫ মিনিট থেকে ৪টা ৫৫ মিনিট পর্যন্ত এ ক্লাস প্রচার করা হবে। এছাড়া বিভিন্ন অঞ্চলে আলাদা আলাদা এফএম ব্যান্ডে প্রাথমিকের ক্লাস সম্প্রচার করা হবে।

জানা গেছে, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এবং এটুআই সমন্বয় করে রেডিওতে প্রচারের কন্টেন্ট তৈরি করা হয়েছে। খুব সহজে প্লে স্টোর থেকে রেডিও সফটওয়্যার ডাউনলোড করে স্মার্টফোনের মাধ্যমে রেডিওর ক্লাস শোনা যাবে। এছাড়া বাংলাদেশ বেতারের ওয়েবসাইট (www.betar.gov.bd) থেকেও `Bangladeshbetar` অ্যাপ ডাউনলোড করেও প্রাথমিকের ক্লাস শোনা যাবে। তাই এ উদ্যোগের ফলে তৃণমূলের শিক্ষার্থীরা উপকৃত হবে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *