শনিবার, ১৫ মে ২০২১, ০৪:৪৪ অপরাহ্ন

আজ বিশ্ব পাই (π) দিবস

  • আপডেট টাইম শনিবার, ১৪ মার্চ, ২০২০, ১১.০৪ এএম

ক্যাম্পাস টুডে ডেস্ক


আজ ১৪ মার্চ, বিশ্ব পাই (π) দিবস। পাই (π) একটি গুরুত্বপূর্ণ গাণিতিক ধ্রুবক। পাই (π) এর মান প্রায় ৩.১৪ বলে প্রতি বছর মার্চ মাসের ১৪ তারিখে সারা বিশ্বের গণিতবিদগণ পাই দিবস হিসাবে পালন করে থাকেন। পাই দিবস গাণিতিক ধ্রুবক পাই (π) এর সম্মানে উদযাপনের দিন।

দিবসটি কখনো কখনো ১৪ই মার্চ দুপুর ১টা ৫৯ মিনিটে উদযাপন করা হয়। এই দিন দুপুর ১টা ৫৯ মিনিট ২৬ সেকেন্ডকে পাই সেকেন্ড বলা হয়। পাই (π) সেকেন্ডে পাই (π) দিবস পালনের মধ্য দিয়ে পাইয়ের মানের (π= ৩.১৪১৫৯২৬) কাছাকাছি সময়ে দিবসটি উদযাপন করা সম্ভব হয়।

পদার্থবিদ ল্যারি শ’ ১৯৮৮ সালে পাই দিবস এর ধারণার প্রবর্তন করেন। সানফ্রানসিসকো’র বিজ্ঞান জাদুঘরের কর্মকর্তা ল্যারি শ’ এই দিবস উদযাপনের উদ্যোক্তা বলে তাকে ‘পাই‌‌-এর রাজপুত্র’ বলা হয়। পরে ২০০৯ সালে ১২ মার্চ যুক্তরাষ্ট্র সরকার ১৪ মার্চকে জাতীয় পাই দিবস হিসেবে পালনের অনুমোদন দেন।

তবে ২০০৬ সাল থেকে বাংলাদেশে পাই দিবস উদযাপিত হচ্ছে । বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির উদ্যোগে দেশে এই দিবস উদযাপন শুরু হয়। বাংলাদেশের বেশ কিছু গণিত ক্লাব ও শিক্ষা প্রতিষ্ঠানে নানা আয়োজনের মধ্যে দিবসটি পালিত হয়।

উল্লেখ্য, উইলিয়াম জোনস সর্বপ্রথম ১৭০৬ সালে পাই (π) প্রতীকটির প্রচলন করেন।
ইউক্লিডিয় সমতলীয় জ্যামিতিতে, বৃত্তের পরিধি ও ব্যাসের অনুপাতকে পাই (π) হিসেবে সংজ্ঞায়িত করা হয়। তবে পাইকে জনপ্রিয় করেন সুইস গণিতবিদ লিওনার্দো ইউলার।

এছাড়া গণিত, বিজ্ঞান ও প্রকৌশল বিদ্যার অনেক সূত্রে পাইয়ের ব্যবহার দেখা যায়। বর্তমানে কম্পিউটারের সাহায্যে পাই (π) এর মান দশমিকের পর ১ ট্রিলিয়ন পর্যন্ত বের করা সম্ভব হয়েছে।

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today