শনিবার, ২৭ নভেম্বর ২০২১, ০৫:৪৪ পূর্বাহ্ন

‘আধুনিক দুগ্ধ খামার ব্যবস্থাপনা’ বিষয়ক প্রশিক্ষণ

  • আপডেট টাইম রবিবার, ১৫ মার্চ, ২০২০, ১০.৪৫ পিএম

তানভির আহমেদ, হাবিপ্রবি প্রতিনিধি


হাজী মোহাম্মাদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) তত্ত্বাবধানে পুম নেদারল্যান্ডস এর বিশেষজ্ঞ প্রশিক্ষকের মাধ্যমে “আধুনিক দুগ্ধ খামার ব্যবস্থাপনা” শীর্ষক দশ দিনব্যাপী অর্থাৎ ২মার্চ থেকে ১১ মার্চ পর্যন্ত প্রশিক্ষণ কর্মসূচী সম্পন্ন হয়েছে।

বিজ্ঞাপন

প্রশিক্ষণ শেষে পুম নেদারল্যান্ডস-এর বাংলাদেশ প্রতিনিধি প্রফেসর ড. আব্দুল গাফ্ফার মিয়া, চেয়ারম্যান, জেনেটিক্স এন্ড এনিম্যাল ব্রিডিং বিভাগ, হাবিপ্রবি পুম নেদারল্যান্ডস কর্তৃক প্রদত্ত পশুপাখির চিকিৎসার্থে ব্যবহার্য একটা আধুনিক স্ট্যাথোস্কোপ, থার্মোমিটার ও একটা ওজন মাপার বিশেষ ফিতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও কৃষক সেবা কেন্দ্র”-এর পরিচালক প্রফেসর ড.মু.আবুল কাসেম কে প্রদান করেন।

প্রশিক্ষণ কর্মশালাটি হাবিপ্রবির ভেটেরিনারি এন্ড এ্যানিম্যাল সাইন্স অনুষদের জেনেটিক্স এন্ড এ্যানিম্যাল ব্রিডিং বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড.আব্দুল গাফফার মিয়ার সার্বিক তত্ত্বাবধানে অনুষদীয় সভা কক্ষে অনুষ্ঠিত হয়।

বিজ্ঞাপন

কর্মশালায় মূল আলোচক হিসেবে উপস্থিত ছিলেন পুম নেদারল্যান্ডস এর ডেইরি বিশেষজ্ঞ ডাঃ মার্টেন হেনড্রিক পেলেবর। নেদারল্যান্ডস থেকে আগত পুম এর ডেইরী এক্সপার্ট ডা. মার্টেন এবং টেকসই ডেইরি ফার্মিং উপর পূর্বে প্রশিক্ষণ প্রাপ্ত ৬ জন প্রশিক্ষক নতুন ১৫ জন প্রশিক্ষণার্থীদেরকে দুগ্ধ খামার উন্নয়ন ও পরিচর্যা সম্পর্কিত বিভিন্ন বিষয়ের উপর হাতে কলমে প্রশিক্ষণ দিয়েছেন।

অধ্যাপক ড. মিয়া জানান, শুক্রবার ছাড়া সপ্তাহের প্রতিদিন এসব দুগ্ধ খামারীদের নিয়ে তত্ত্বীয় জ্ঞানের পাশাপাশি দুগ্ধ খামারে গিয়ে হাতে কলমে প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছিল। এখান থেকে অনেকে প্রশিক্ষণ নিয়ে দুগ্ধ খামার উন্নয়নে ভূমিকা রাখছেন। আজকের এই প্রশিক্ষণ কর্মশালায় যে ১৫ জন নতুন সদস্য যুক্ত হয়েছেন আমরা তাদেরকে স্বাগত ও সাধুবাদ জানাচ্ছি।

বিজ্ঞাপন

আমরা আশা করছি, এই প্রশিক্ষণ নিয়ে খামারিরা দুগ্ধ খামার ব্যবস্থাপনা, খাদ্য, বাসস্থান, চিকিৎসা, দুগ্ধ খামারের লাভ-ক্ষতির হিসাব ও প্রজনন সম্পর্কে পরিপূর্ণ জ্ঞান লাভ করবে। ফলে দেশে দুগ্ধ ও দুগ্ধজাত দ্রব্যাদির উৎপাদন বাড়বে, তরুণ উদ্যোক্তা বাড়বে, দেশে কর্মসংস্থানের যে আকাল সৃষ্টি হয়েছে তা অনেকাংশে কমে আসবে।

বিজ্ঞাপন

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today