রবিবার, ১৮ এপ্রিল ২০২১, ০৯:২৯ অপরাহ্ন

আপনার মস্তিষ্ককে কাজ দিন

  • আপডেট টাইম শুক্রবার, ১৩ মার্চ, ২০২০, ৯.০৯ পিএম
আপনার মস্তিষ্ককে কাজ দিন

আব্দুল্লাহ আল জিহান


আপনার যদি কোন বিষয় নিয়ে জানার আগ্রহ থাকে তাহলে আপনার মস্তিষ্ককে কাজ দিন। সাধারণত মস্তিষ্ককে কাজ দেওয়া মানে হচ্ছে বিভিন্ন বিষয়াবলী নিয়ে মনোযোগ দিয়ে চিন্তা করা। কোন বিষয় নিয়ে চিন্তা করার আগে, অবশ্যই ৩টি প্রশ্নের উত্তর আপনাকে জানতে হবে। সেই তিনটি প্রশ্ন হচ্ছে:- কি, কেন এবং কীভাবে।

আপনি যে বিষয় নিয়ে গবেষণা বা চিন্তা করবেন সেটি কি তা প্রথমে জানতে হবে। এরপর, সেটি কেন, কেন এসেছে বা কীজন্য এসেছে সেটা জানতে হবে, এবং সর্বশেষ আপনাকে সেটি কীভাবে এসেছে কোত্থেকে এসেছে সেটা জানতে হবে। তারপর সেটা নিয়ে আপনি যদি মনোযোগ দিয়ে চিন্তা করেন তাহলে আপনি অনেক কিছুই জানতে পারবেন এবং শিখতে পারবেন।

গবেষণা করে যেটা পাবেন সেটা প্র্যাকটিক্যালি করার চেষ্টা করবেন। বড় বড় যারা গবেষক রয়েছেন উনারাও এভাবেই নিজেদের কাঙ্ক্ষিত প্রশ্নের উত্তর খুঁজে নিয়েছেন। এভাবেই চাইলে আপনিও হতে পারেন একজন গবেষক, চিন্তাবিদ। সবার মস্তিষ্ক এবং চিন্তাধারা হয়তো একরকম নাও হতে পারে, তবুও মস্তিষ্ককে কাজ দিন, সচল রাখুন এতে খুবই উপকৃত হবেন।

আপনার চিন্তাশক্তি আরও বেড়ে যাবে, অনেক অজানা বিষয় আপনার সামনে চলে আসবে আর মস্তিষ্ক সচল রাখার সবচেয়ে বড় উপকারিতা হচ্ছে, তাড়াহুড়োর মূহুর্তে আপনার মস্তিষ্ক আপনার কাজে আসবে। সুতরাং আসুন আমাদের মস্তিষ্ককে কাজে লাগাই, সচল করি এবং অজানা বিষয়ে জানার চেষ্টা করি।


শিক্ষার্থী, সরকারি হাজ্বী মুহাম্মদ মুহসিন কলেজ, চট্টগ্রাম।

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today