মঙ্গলবার, ২৪ মে ২০২২, ০৬:২৮ পূর্বাহ্ন

আমার প্রত্যাশার তুলনায় প্রাপ্তি অনেক : কুবি উপাচার্য

  • আপডেট টাইম শুক্রবার, ৩১ ডিসেম্বর, ২০২১, ১০.০৪ এএম
ছবিঃ ক্যাম্পাস টুডে

চৌধুরী মাসাবি: একুশের শুরুটা হয়েছিলো কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের অধিকতর উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে সেনাবাহিনীর সাথে করা চুক্তিতে।এছাড়া বছর জুড়ে নানান ঘটনাকে কেন্দ্র করে গণমাধ্যমে ঝড় উঠে কুমিল্লা বিশ্ববিদ্যালয়কে নিয়ে। প্রতিষ্ঠার পর প্রথম উপ-উপাচার্য প্রাপ্তি দিয়ে বছরটা ইতি টানে কুবি।

শত প্রত্যাশার কুবির মেগা প্রকল্পের চুক্তি

বিজ্ঞাপন

কুমিল্লা বিশ্ববিদ্যালয় পরিবারের সকলের প্রত্যাশা পূরণ করে গত ১১ই মার্চ ২০২১ তারিখে বিশ্ববিদ্যালয়ের সব থেকে বড় উন্নয়ন প্রকল্প ১ হাজার ৬৫৫ কোটি ৫০ লাখ টাকার মেগা প্রকল্পের সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয় বিশ্ববিদ্যালয় প্রশাসন ও সেনাবাহিনীর মধ্যে। সেনাবাহিনী ১৬ মার্চ মূল ফটকের কাজের মাধ্যমে মেঘা প্রকল্পের কাজ শুরু করে।

শিক্ষার্থীদের আন্দোলন

বিজ্ঞাপন

স্বাস্থ্যবিধি মেনে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ার দাবিতে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা চলতি বছরের ২৪ মে ক্যাম্পাসে মানববন্ধন করেন এবং ৩০ মে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে তালা ঝুলান আন্দোলনরত শিক্ষার্থীরা। আন্দোলনের পরিপ্রেক্ষিতে ১৩ জুন থেকে স্বাস্থ্যবিধি মেনে সশরীরে পরিক্ষা নেওয়া শুরু করে কুবি।

বিভাগীয় শহরে বাস সেবা

বিজ্ঞাপন

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শুরু হওয়া সশরীরে পরিক্ষা করোনার প্রকোপে স্থগিত হলে গত ২৬ জুন বিভিন্ন বিভাগ থেকে পড়তে আসা শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ের বাস বাড়িতে পৌঁছে দেয়। এই প্রথম দেশের প্রতি বিভাগে বাস সেবা দিয়ে নজির স্থাপন করে কুমিল্লা বিশ্ববিদ্যালয়। এ নিয়ে বিভিন্ন গণমাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে লেখালিখি হলে অন্যান্য বিশ্ববিদ্যালয়েও শিক্ষার্থীদের বাড়ি পোঁছে দিতে এ উদ্যোগ গ্রহন করা হয়।

আলোচনায় কুবির দুই শিক্ষক

বিজ্ঞাপন

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষায় অনুপস্থিত শিক্ষার্থী মেধাতালিকায় স্থান পাওয়ার তথ্য গণমাধ্যমে দেওয়ার অভিযোগ এনে বিভাগীয় শাস্তির বিষয়ে আলোচনা উঠে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক মাহবুবুল হক ভূঁইয়ার বিরুদ্ধে। একই বিভাগের আরেক সহকারী অধ্যাপক কাজী এম আনিছুল ইসলামের পদন্নোতি নিয়ে বিতর্ক সৃষ্টি হয়। বিশ্ববিদ্যালয়ের ৭৯তম সিন্ডিকেট সভায় কাজী এম আনিছুল ইসলাম সহকারী অধ্যাপক পদে পদন্নোতি হলেও কিছুদিন পর ‘টু রেজিস্ট্রার’ এর বদলে ‘টু হুম ইট মে কন্সার্ন’, লেখায় পদোন্নতি স্থগিত করা হয়েছে বলে এমন জানান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী।

মৃত্যু যাদের কেড়ে নিলো

বিজ্ঞাপন

দীর্ঘদিন ক্যান্সারের সাথে লড়ে চলতি বছরের ২৯ জুলাই না ফেরার দেশে পাড়ি জমান কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিক বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী তানিন মেহেদি। তানিনের মৃত্যুর ১০ দিন পরেই ১০ আগস্ট কুবি হারালো নৃবিজ্ঞান বিভাগের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের আরেক শিক্ষার্থী আবুল হাসানকে। দুটি মৃত্যু স্তব্ধ করে দেয় কুমিল্লা বিশ্ববিদ্যালয় পরিবারকে। কুবির আকাশে বাতাসে শোকের ছায়া নেমে আসে।

দীর্ঘ দিন পর ভর্তি পরিক্ষার আমেজ

বিজ্ঞাপন

করোনার কারনে প্রায় দেড় বছরের বেশি সময় পর কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয় ভর্তি পরিক্ষা। গুচ্ছ ভুক্ত ভর্তি পরিক্ষায় ‘ক’ ‘খ’ ‘গ’ মোট তিন ইউনিটে কুমিল্লা বিশ্ববিদ্যালয় কেন্দ্রে ৭০১১ জন শিক্ষার্থীর আসন বিন্যাস হয়। ভর্তি পরিক্ষা দিতে আসা শিক্ষার্থীদের কেন্দ্র করে উৎসব মুখর পরিবেশ তৈরি হয় ক্যাম্পাসে। দীর্ঘ দিন পর ক্যাম্পাস যেনো আবার ফিরে পায় ভর্তি পরিক্ষার সেই হারানো দিনগুলো। তবে অনেকে বলছে গুচ্ছ ভুক্ত ভর্তি পরিক্ষা নেওয়ায় আগের তুলনায় উৎসব মুখোর আমেজটা অনেকাংশে কমে গেছে।

আবারো সশরীরে ক্লাস

বিজ্ঞাপন

বিশ্ববিদ্যালয়ের ৮১তম সিন্ডিকেট সভার সিদ্ধান্ত ক্রমে চলতি বছরের ২ নভেম্বর বিশ্ববিদ্যালয়ে শুরু হয় সশরীরে ক্লাস। প্রায় ১৮ মাস (৫৯৩ দিন) দীর্ঘ বন্ধের পর সশরীরে ক্লাসে ফিরে বন্ধুদের সাথে আনন্দে মেতে উঠেন শিক্ষার্থীরা।

প্রথম উপ-উপাচার্য নিয়োগ

বিজ্ঞাপন

প্রতিষ্ঠার ১৫ বছর পর উপ-উপাচার্য পেলো কুমিল্লা বিশ্ববিদ্যালয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ হুমায়ুন কবিরকে ৪ বছরের জন্য কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য নিয়োগ করা হয়। প্রথম বারের মতো কুবিতে নিয়োগ দেওয়া হলো উপ-উপাচার্য।

শিক্ষক সমিতির নতুন নেতৃত্ব

বিজ্ঞাপন

গত ১৩ ডিসেম্বর সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত শিক্ষক সমিতির নির্বাচনের মাধ্যমে কার্যনির্বাহী পরিষদ গঠন করা হয়। নির্বাচনে ১৫টি পদেই আওয়ামীপন্থী শিক্ষকদের প্যানেল নীল দল (নন্দী-মোকাদ্দেস) নিরঙ্কুশ বিজয় লাভ করেছে। এতে সভাপতি নির্বাচিত হয়েছেন বিজ্ঞান অনুষদের ডিন ও পরিসংখ্যান বিভাগের সহযোগী অধ্যাপক ড. দুলাল চন্দ্র নন্দী, সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো: মোকাদ্দেস-উল-ইসলাম।

আরও পড়ুন : আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত আমরা ক্ষান্ত হব না: বশেমুরবিপ্রবি ভিসি

বিজ্ঞাপন

সার্বিক বিষয়ে উপাচার্য অধ্যাপক ড.এমরান কবির চৌধুরী বলেন, ‘আমার প্রত্যাশার তুলনায় প্রাপ্তি অনেক। করোনার কারনে পুরো বছরের ৭ মাস বিশ্ববিদ্যালয় বন্ধ থাকলেও বিশ্ববিদ্যালয়ের শিক্ষা সহ অন্যান্য উন্নয়ন কর্মকান্ডে এতদূর এগোতে পেরেছি এটা আমার কাছে কোন অংশেই কম মনে হয় না।’

 

বিজ্ঞাপন

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today