শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ১০:২৯ অপরাহ্ন

আলিম পরীক্ষার রুটিন ২০২১ দেখুন; Alim Exam Routine 2021

  • আপডেট টাইম সোমবার, ৪ অক্টোবর, ২০২১, ৩.০০ পিএম

ক্যাম্পাস টুডে ডেস্কঃ আলিম পরীক্ষার রুটিন ২০২১ প্রকাশ (Madrasah Education Board Alim Exam Routine 2021): চলতি বছরের আলিমের পরীক্ষার্থীদের পরীক্ষার সময়সূচি প্রকাশ করেছে করেছে বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড। ২০২১ সালের আলিম পরীক্ষা আগামী ২ ডিসেম্বর থেকে শুরু হবে। পরীক্ষা চলবে ১৯ ডিসেম্বর পর্যন্ত।

তবে, করোনার কারণে চলতি বছর আবশ্যিক বিষয়ের পরীক্ষা হবে না। বিজ্ঞান, বাণিজ্য, মানবিক বিভাগ এবং মাদ্রাসা এবং কারিগরি শিক্ষার বিভাগ থেকে নির্বাচনিক তিনটি বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বিজ্ঞাপন

রুটিন অনুযায়ী, প্রতিদিন সকাল ১০টায় শুরু হয়ে পরীক্ষা চলবে দেড় ঘণ্টা। প্রথমে বহুনির্বাচনি ও পরে লিখিত অংশের পরীক্ষা নেওয়া হবে। দুই অংশের পরীক্ষার মধ্যে কোনও বিরতি থাকবে না।

চলতি মাসেই সকল বিশ্ববিদ্যালয় খুলে দেওয়া হবে

বিজ্ঞাপন

মাদ্রাসা শিক্ষা বোর্ড প্রকাশিত সূচি অনুযায়ী প্রথম দিন ২ ডিসেম্বর কোরআন মাজিদ বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে। আর ৬ ডিসেম্বর হাদিস ও উসুলুল হাদিস, ৯ ডিসেম্বর আল ফিক্হ-১ম পত্র ও পদার্থবিজ্ঞান ১ম পত্র (তত্ত্বীয়), ১২ ডিসেম্বর আল ফিকহ-২য় পত্র, আরবি সাহিত্য (মুজাব্বিদ মাহির বিভাগ) ও পদার্থবিজ্ঞান ২য় পত্র (তত্ত্বীয়) পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এ ছাড়া ১৫ ডিসেম্বর ইসলামের ইতিহাস, রসায়ন-১ম পত্র (তত্ত্বীয়) ও ভাজভিদ-১ম পত্র, ১৯ ডিসেম্বর বালাগাত ও মানতিক, রসায়ন ২য় পত্র (তত্ত্বীয়) এবং ভাজভিদ-২য় পত্র পরীক্ষা হবে।

বিজ্ঞাপন

পরীক্ষার রুটিনের বিশেষ নির্দেশনায় জানানো হয়, কোভিড-১৯ অতিমারির কারণে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে অবশ্যই পরীক্ষার্থীদের আসন গ্রহণ করতে হবে।

এদিকে, গত ২৩ সেপ্টেম্বর চলতি বছরের দাখিল ও ২৭ সেপ্টেম্বর এসএসসি ও এইচএসসি পরীক্ষার রুটিন প্রকাশ করে শিক্ষা বোর্ডগুলো।

বিজ্ঞাপন

Bangladesh Madrasah Education Board Alim Exam Routine 2021

বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের ২০২১ সালের আলিম পরীক্ষার্থীদের রুটিন ৩ অক্টোবর তারিখে প্রকাশ করা হয়েছে।

বিজ্ঞাপন

পরীক্ষা শুরু হবে ২ ডিসেম্বর ২০২১ খ্রি. তারিখ রবিবার থেকে। আর পরীক্ষা শেষ হবে ১৯ ডিসেম্বর ২০২১ খ্রি. তারিখ রবিবারে।

স্বাস্থ্যবিধি মেনে রুটিনের উল্লেখিত নির্দেশনাবলী অনুসরণ করে, পরীক্ষা শুরুর ৩০মিনিট আগে পরীক্ষা কক্ষে পরীক্ষার্থীদের আসন গ্রহণ করতে নির্দেশনা দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

এবিষয়ে বিস্তারিত নির্দেশনা ও বিষয়ভিত্তিক পরীক্ষার সময়সূচি দেখুন নিচের সংযুক্ত বোর্ড রুটিন থেকে।

আলিম পরীক্ষার রুটিন ২০২১ দেখুন; Alim Exam Routine 2021

বিজ্ঞাপন
Advertisements

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today