শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ০৯:১১ পূর্বাহ্ন

ইউক্রেনে অস্ত্র পাঠাবে আমেরিকা-ব্রিটেনসহ ২৮ দেশ

  • আপডেট টাইম শনিবার, ২৬ ফেব্রুয়ারী, ২০২২, ৩.০০ পিএম
ইউক্রেনে অস্ত্র পাঠাবে আমেরিকা-ব্রিটেনসহ ২৮ দেশ

আন্তর্জাতিক ডেস্কঃ ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রসহ মোট ২৮ দেশ ইউক্রেনকে অস্ত্রসহ অন্যান্য সহায়তা দিতে সম্মত হয়েছে। অস্ত্র ছাড়াও চিকিৎসা সরঞ্জামাদি ও অন্যান্য মিলিটারি সহায়তা দেবে এই ২৮ দেশ।

ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী বেন ওয়ালেস শুক্রবার সন্ধ্যায় ইউক্রেনে সামরিক সহায়তার জন্য এক ডোনার কনফারেন্সের আয়োজন করে। ভার্চুয়াল এই কনফারেন্সে অংশ নিয়ে প্রত্যক রাষ্ট্রই সহায়তার ব্যাপারে সম্মত হয়।

এক্ষেত্রে ইউক্রেনকে দুই ধরনের সহায়তা দেওয়া হবে। সামরিক ও বেসামরিক। সামরিক সহায়তার আওতায় তারা ইউক্রেনকে গোলাবারুদ, ট্যাংকবিধ্বংসী ও বিমানবিধ্বংসী অস্ত্র দেবে। বেসামরিক সহায়তার আওতায় থাকবে চিকিৎসা সরঞ্জামাদি।

এদিকে ইউক্রেনে রুশ সামরিক অভিযান শুরুর পর ন্যাটো জোটের অংশ হিসেবে ইউক্রেন সীমান্ত লাগোয়া রোমানিয়ায় ৫০০ সৈন্য মোতায়েনের ঘোষণা দিয়েছে ফ্রান্স। ফরাসি বার্তা সংস্থা এএফপির প্রতিবেদন অনুযায়ী স্থানীয় সময় গতকাল শুক্রবার ফ্রান্সের সেনাপ্রধান থিয়েরে বুরখারদ দেশটির সংবাদমাধ্যমের কাছে এসব কথা বলেন।

ফ্রান্সের সম্প্রচারমাধ্যম ফ্রান্স টোয়েন্টিফোর ও রেডিও ফ্রান্স ইন্টারন্যাশনালকে থিয়েরে বুরখারদ বলেন, ‘কৌশলগত সার্বভৌমত্বের বিষয়টি স্পষ্ট করে বুঝিয়ে দেওয়ার জন্য রোমানিয়ায় অবস্থানরত সৈন্যের সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ন্যাটো। আমরা প্রায় ৫০০ সৈন্য ও সশস্ত্র যানবাহন সেখানে পাঠাব।

উল্লেখ্য, ইউক্রেনে সামরিক অভিযান চালাচ্ছে বিশ্বের অন্যতম পরাশক্তি রাশিয়া। স্থানীয় সময় বৃহস্পতিবার ভোরে এই হামলা শুরু হয়। রাশিয়া-ইউক্রেনের এই যুদ্ধকে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপের সবচেয়ে বড় সংঘাত বলে মনে করা হচ্ছে। এরই মধ্যে রাজধানী শহর কিয়েভে পৌঁছে গেছে রুশ বাহিনী। সেখানে তুমুল লড়াই হচ্ছে ইউক্রেনীয় ও রুশ বাহিনীর মধ্যে।

সূত্র: স্কাই নিউজ

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today