সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ১১:৫৫ পূর্বাহ্ন

ইবির ইংরেজি বিভাগে একই প্রশ্নপত্রে দুই শিক্ষাবর্ষের পরীক্ষা

  • আপডেট টাইম বুধবার, ১৩ নভেম্বর, ২০১৯, ১.৩৯ পিএম

ইবি টুডেঃ একই প্রশ্নপত্র দিয়ে টানা দুই শিক্ষাবর্ষের চূড়ান্ত পরীক্ষা গ্রহন করেছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ইংরেজি বিভাগ। গত ৯ নভেম্বর তৃতীয় বর্ষের ৩০৫ নং কোর্সের চূড়ান্ত পরীক্ষা অনুষ্ঠিত হয়। যা গত (২০১৮) বছরের অনুষ্ঠিত তৃতীয় বর্ষের পরীক্ষার প্রশ্নের সাথে হুবহু মিল রয়েছে বলে অভিযোগ করেছে বিভাগটির শিক্ষার্থীরা।

জানা যায়, গত ৯ নভেম্বর (২০১৬-১৭) শিক্ষাবর্ষের তৃতীয় বর্ষের এলিজাবেথান এ্যান্ড জ্যাকোবিয়ান ড্রামা (৩০৫) নং কোর্সের পরীক্ষা-২০১৯ অনুষ্ঠিত হয়। পরীক্ষায় এবছরের প্রশ্নপত্রের ৮ প্রশ্নের মধ্যে গত বছরের ৬টি প্রশ্নের হুবহু মিল রয়েছে। শুধুমাত্র গত বছরের প্রশ্নপত্রের সাথে দুইটি নতুন প্রশ্ন সংযোজন করেই এবছরের পরীক্ষা গ্রহণ করা হয়েছে। এছাড়াও এবছরের প্রশ্নপত্রের ব্যাখ্যা অংশের ৬টি প্রশ্নের মধ্যে গত বছরের ৫টি প্রশ্নের মিল রয়েছে। শুধু একটি প্রশ্ন পরিবর্তন করা হয়েছে। এভাবে একই প্রশ্ন দিয়ে দুই শিক্ষাবর্ষের পরীক্ষা গ্রহণের পর সচেতন শিক্ষক মহলে আলোচনা-সমালোচনার ঝর উঠেছে।

শিক্ষার্থীদের অভিযোগ, র্কোস শিক্ষকদের দেয়া প্রশ্ন সমন্বয় না করেই তরিঘড়ি করে বিগত বছরের প্রশ্ন কপি করে এবছরের পরীক্ষা গ্রহণ করেছেন অনার্স তৃতীয় বর্ষের চূড়ান্ত পরীক্ষা কমিটির সভাপতি সহযোগী অধ্যাপক আজগর হোসেন।

নাম প্রকাশে অনিচ্ছুক বিভাগটির এক শিক্ষক বলেন, বিশ্ববিদ্যালয়ের অর্ডিন্যান্স অনুযায়ী পুর্ববর্তী বছরের প্রশ্নের সাথে পরবর্তী বছরের প্রশ্নে কোন ভাবেই ২০ শতাংশের বেশি প্রশ্ন পুণরাবৃত্তি করা যাবে না। যদি কেউ করে তাহলে বিশ্ববিদ্যালয়ের অডিন্যান্স ভঙ্গ করা হবে।’

পরীক্ষা কমিটির সভাপতি বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ আজগর হোসাইন বলেন, ‘যেভাবে খুশি পরীক্ষা কমিটি প্রশ্ন করতে পারে। এ ব্যাপারে কোন বিধি নিষেধ নেই।

দ্য ক্যাম্পাস টুডে।

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today