সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ০৪:১১ পূর্বাহ্ন

ইসলামিক অ্যাপ ‘দ্বীন’ তৈরি করেছে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থী

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ১৩ মে, ২০২১, ১২.১৬ পিএম

ক্যাম্পাস টুডে ডেস্কঃ  ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের দুই বন্ধু মেহেদী হাসান উৎস ও হুমায়রা তাসনিম মালিহা তৈরি করেছেন একটি ইসলামিক অ্যাপ। যার নাম ‘দ্বীন’।

এই অ্যাপ তৈরির পেছনে বেশ পরিশ্রম করলেও মূল ভাবনাটি ছিল খুব সহজ। ‘আমাদের মধ্যে অনেকেই দৈনন্দিন ব্যস্ততায় যথাসময়ে নামাজ পড়তে ভুলে যান। স্থান ও সময় অনুযায়ী নামাজের সময়সূচি, কিবলা নির্দেশক, সম্পূর্ণ কোরআন ও হাদীস শরীফ, তসবিহ, সেহেরি ও ইফতার অ্যালার্টসহ অনেকগুলো বিষয়ের সমন্বয়ে একটি অ্যাপ তৈরি করা হয়েছে।

বিজ্ঞাপন

নতুন গড়া একটি স্টার্টআপও রয়েছে তাদের, যার নাম ‘লেট্স ফ্লাটার’। এর মাধ্যমেই তৈরি করেছেন ইসলামিক অ্যাপ ‘দ্বীন’, যা অ্যান্ড্রোয়েড ডিভাইসের জন্য গত গেল মাসে গুগল প্লে-স্টোরে উন্মুক্ত করা হয়েছে।

তারা জানায় দুই সহপাঠী নিজেদের এই ভাবনা আদানপ্রদানের পর গেলবছরের ডিসেম্বরে কাজ শুরু করেন। অ্যাকাডেমিক পড়াশোনার পাশাপাশি বাড়তি সময় বের করে কোডিংয়ে মনোযোগ দেয়া কিছুটা দুষ্কর ছিল, তবু তারা কাজে লেগে পড়লেন। কোডিং ও ডাটাবেজ নিয়ে কাজ করেন মেহেদী, অন্যদিকে ইউজার ইন্টারফেস তৈরি করেন হুমায়রা। হুমায়রা বলেন, এটিকে সব বয়সী মানুষের জন্য সহজে ব্যবহার উপযোগী ও আকর্ষণীয় ইন্টারফেস তৈরি করার কাজটা কিছুটা চ্যালেঞ্জিং ছিল। এইবছর রোজা শুরুর আগে, ১০ এপ্রিল এটি তৈরির কাজ শেষ হয়। রমজান মাসেই এটি উন্মুক্ত করার পরিকল্পনা ছিল আমাদের।

বিজ্ঞাপন

আরও বলেন, গুগল প্লে-স্টোরে গিয়ে ‘DEEN’ লিখে সার্চ করলেই অ্যাপটি পাওয়া যাবে। বাংলা ও ইংরেজি দুই ভাষাতেই ব্যবহার করা যাবে, বেছে নেয়া যাবে লাইট অথবা ডার্ক থিম। ইতোমধ্যেই এটিকে দ্বিতীয় সংস্করণে হালনাগাদ করা হয়েছে। নির্মাতা মেহেদী হাসান উৎস বললেন, ‘অ্যাপ আপডেট ও এতে নতুন নতুন ফিচার যুক্ত করার বিষয়টি চলমান থাকবে। এরইমধ্যে কয়েক হাজার ব্যবহারকারী এটি ডাউনলোড করেছেন ও রিভিউ দিয়েছেন সাড়ে ৩’শ ব্যবহারকারী। সবার কাছ থেকে ইতিবাচক সাড়া পেয়ে আমরা আরও অনুপ্রাণিত হচ্ছি।’ হুমায়রা তাসনিম মালিহা বললেন, ‘আমাদের সফটওয়্যার কোম্পানি লেট্স ফ্লাটারকে নিয়ে এগিয়ে যাবার স্বপ্ন দেখছি। দেশের বিভিন্ন সেক্টরকে আরও উন্নত ও গতিশীল করতে কার্যকরী সফটওয়্যার তৈরিতে ভূমিকা রাখতে চাই।’

Advertisements

বিজ্ঞাপন

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today