শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ০৪:০৬ অপরাহ্ন

উচ্চশিক্ষায় আসনের কোন সংকট নেই: ইউজিসি

  • আপডেট টাইম রবিবার, ৩১ জানুয়ারী, ২০২১, ৫.৫০ পিএম
ইউজিসি UGC

ক্যাম্পাস টুডে ডেস্কঃ দেশের উচ্চশিক্ষা পর্যায়ে আসনের ক্ষেত্রে কোন সংকট হবে না বলে জানিয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন।

ইউজিসি তথ্য অনুসারে, উচ্চশিক্ষায় নিয়োজিত বিভিন্ন প্রতিষ্ঠানে স্নাতক সম্মান, স্নাতক পাস ও সমমান কোর্সে ১৩ লাখ ২০ হাজারের মতো আসন রয়েছে।

বিজ্ঞাপন

৩১ জানুয়ারি, ২০২১ তারিখে সংবাদ বিজ্ঞপ্তিতে এই এ সব জানায় বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন কর্তৃপক্ষ।

এর মধ্যে ৩৯টি পাবলিক বিশ্ববিদ্যালয়ে ৬০,০০০, ৯৫টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ২,০৩,৬৭৫, জাতীয় বিশ্ববিদ্যালয়ে ৮,৭২,৮১৫, ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ে ৬০,০০০, উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে ৭৭,৭৫৬, দুটি আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ে ৪৪০, মেডিকেল ও ডেন্টাল কলেজে ১০,৫০০ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভূক্ত সাত কলেজে ২৩,৩৩০, ০৪ টি ইজ্ঞিনিয়ারিং কলেজে ৭২০, ০৬ টি টেক্সটাইল কলেজে ৭২০, সরকারি ও বেসরকারি নার্সিং ও মিডওয়াইফরি প্রতিষ্ঠানে ৫,৬০০, ১৪ টি মেরিন এন্ড অ্যারোনটিকাল কলেজে ৬৫৪, ঢাকা ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধিভূক্ত বিভিন্ন প্রতিষ্ঠানে প্রায় ৩,৫০০ এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধিভূক্ত প্রতিষ্ঠানে ২৯০ টি আসন রয়েছে।

বিজ্ঞাপন

এ প্রসঙ্গে ইউজিসি সদস্য প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর বলেন, চলতি বছর উচ্চশিক্ষায় ভর্তিতে আসনের ক্ষেত্রে কোন সংকট হবে না। প্রায় সকল শিক্ষার্থী উচ্চশিক্ষার সুযোগ পাবে। তবে পছন্দের শিক্ষা প্রতিষ্ঠান ও বিষয়ে ভর্তিতে তীব্র প্রতিযোগিতা হবে বলে তিনি জানান।

তিনি আরও বলেন, ২০২০-২০২১ শিক্ষাবর্ষে দেশের ২০ টি সাধারণ ও বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং ০৬ টি কৃষি প্রধান বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই সপ্তাহে প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গুচ্ছে ভর্তি পরীক্ষা বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানা যাবে।

বিজ্ঞাপন

উল্লেখ্য, ২০২০ সালের এইচএসসি ও সমমান পরীক্ষায় ১৩ লাখ ৬৭ হাজার ৩৭৭ জন শিক্ষার্থী পাস করেছে। বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের কারণে জেএসসি ও এসএসসির ফলাফল মূল্যায়ন করে এইচএসসি’র ফল দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today
Exit mobile version