মঙ্গলবার, ২৪ মে ২০২২, ১১:০০ পূর্বাহ্ন

‘উচ্চশিক্ষা গ্রহণে বিনামূল্যে শেখার সংস্কৃতি থেকে বেরিয়ে আসা দরকার’

  • আপডেট টাইম বুধবার, ১৩ এপ্রিল, ২০২২, ৪.৩৩ পিএম
চাকরি নামক সোনার হরিণের পেছনে না ছুটে উদ্যোক্তা হাওয়ার পরামর্শ শিক্ষামন্ত্রীর
ফাইল ছবি

ক্যাম্পাস টুডে ডেস্কঃ ‘পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে উচ্চশিক্ষা গ্রহণের ক্ষেত্রে শিক্ষার্থীদের যে অর্থ ব্যয় হয় সেটি সরকার বহন করে। আর বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের খরচ তাদের নিজেদের অথবা পরিবারের বহন করতে হয়। তবে কোনো কিছু একেবারে বিনামূল্যে দেওয়া হলে সেটির যথাযথ ব্যবহার হয় না। কাজেই উচ্চশিক্ষা গ্রহণে বিনামূল্যে শেখার সংস্কৃতি থেকে বেরিয়ে আসা দরকার।’ এমন মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

বুধবার (১৩ এপ্রিল) সোনারগাঁও ইউনিভার্সিটির প্রথম সমাবর্তনে এসব কথা বলেন তিনি। রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এই সমাবর্তনের আয়োজন করা হয়।

বিজ্ঞাপন

শিক্ষামন্ত্রী বলেন, কোনো কিছু যখন একেবারে বিনামূল্যে হয় তখন আমরা তার মূল্য দিতে শিখি না। সেজন্য শিক্ষার ক্ষেত্রে যখন যে মূল্য দেয়া প্রয়োজন সেটির দিকেও আসলে আমাদের মনোযোগী হওয়া দরকার। কিন্তু তার মানে এই নয় যে আমরা কোনো কিছুর অতিরিক্ত মূল্য দেব আবার একেবারে বিনামূল্যে দেব সেটিও নয়। আমাদের মনে রাখতে হবে যাদের শিক্ষার ব্যয়ভার বহন করার ক্ষমতা আছে তারা যেন সেই ব্যভার বহন করেই শিক্ষাটি গ্রহণ করেন।

ডা. দীপু মনি বলেন, বঙ্গবন্ধু তার সারাজীবনে বারবার একটি কথা বলে গেছেন, যে দারিদ্রতা যেন কখনো কোনো মেধাবী শিক্ষার্থীর উচ্চশিক্ষাগ্রহণে বাধা হয়ে না দাঁড়ায় সেই দায়িত্ব রাষ্ট্র গ্রহণ করবে। আমাদের শিক্ষা ব্যবস্থায় ব্যয়ের বিষয়টি নিয়ে আমাদের ভাবতে হবে। এ বিষয়টি যেন একটি যৌক্তিক পর্যায়ে নিয়ে আসতে হবে।

বিজ্ঞাপন

চিত্রনায়ক ফেরদৌস ও চিত্রনায়িকা পূর্ণিমার উপস্থাপনায় সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল। সমাবর্তনে আরো উপস্থিত থাকবেন নজরুল ইসলাম বাবু , রাশেদ খান মেনন, বাংলাদেশ অ্যাক্রেডিটেশন কাউন্সিলের চেয়ারম্যান প্রফেসর ড. মেসবাহউদ্দিন আহমেদ, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. দিল আফরোজা বেগম, প্রকৌশলী মো: আব্দুল আলিম, প্রকৌশলী আব্দুল আজিজ ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য , উপ-উপাচার্য, ট্রেজারার, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডীন, রেজিস্ট্রার, বিভাগীয় প্রধান, শিক্ষকবৃন্দ ও কর্মকর্তারা।

বিজ্ঞাপন

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today