মঙ্গলবার, ২৬ অক্টোবর ২০২১, ০৯:২২ অপরাহ্ন

উপাচার্যের মেয়াদ শেষ: কে হচ্ছেন রাবির নতুন উপাচার্য?

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ৬ মে, ২০২১, ১২.১১ পিএম
প্রাণনাশের হুমকির ঘটনায় রাবি শিক্ষক সমিতির উদ্বেগ

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহানের দায়িত্ব শেষ হচ্ছে আজ (৬ মে)।

২০১৭ সালের ৭ মে উপাচার্য পদে দায়িত্ব গ্রহণের পর থেকে দুর্নীতির নানা অভিযোগে তাকে বারবার বিতর্কের মুখে পড়তে হয়েছে। শুধু তাই নয় আগের মেয়াদে ২০০৯ সালে প্রথমবার উপাচার্যের দায়িত্ব গ্রহণের পরও নজির রেখেছিলেন নানা দুর্নীতির। বিদায়ক্ষণে বিতর্কের মুখেই বিদায় নিচ্ছেন উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান।

বিজ্ঞাপন

আজ বৃহস্পতিবার (৬ মে) উপাচার্যের সচিব মীর শাহাজাহান আলী জানান, গতকাল উপাচার্য তাঁর দফতরে এসে সকলের সাথে বিদায়ী শুভেচ্ছা বিনিময় করেছেন। তিনি বলের, আজ ব্যস্ত থাকতে পারেন, তাই আর আসা হবে না বলে জানিয়েছেন উপাচার্য।

এর আগে, গত ২ মে উপাচার্যের ডাকা ফাইনেন্স কমিটির সভাকে কেন্দ্র করে উপাচার্যের বাসভবন, সিনেট ও প্রশাসনিক ভবনে তালা ঝুলিয়ে অবস্থান করেন চাকরি প্রত্যাশী ছাত্রলীগের সাবেক নেতাকর্মীরা

বিজ্ঞাপন

তারা জানান, ইতোমধ্যে উপাচার্যের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ উঠেছে। সুতরাং মেয়াদের শেষ সময়ে তিনি যেন অতীতের মতো আর দুর্নীতি কোন করতে না পারেন, সেজন্য এই অবস্থান।

অন্যদিকে সেদিনই এক সংবাদ সম্মেলনে বিশ্ববিদ্যালয়ের দুর্নীতি বিরোধী প্রগতিশীল শিক্ষকদের একাংশ অভিযোগ তোলে বলেন, মেয়াদের শেষে এসে বর্তমান প্রশাসন বরাবরের মতোই চরম অব্যবস্থাপনা, অনিয়ম ও দুর্নীতিতে জড়িয়ে পড়েছে।

বিজ্ঞাপন

বিশ্ববিদ্যালয়ের সম্পদ ও স্বার্থ রক্ষার ব্যাপারে তারা রহস্যজনক ভূমিকা পালন করছেন। কেননা, সব ধরনের নিয়োগে শিক্ষা মন্ত্রণালয়ের নিষেধাজ্ঞা থাকা সত্ত্বেও বর্তমান প্রশাসন নিয়োগ-বাণিজ্যের জন্য এডহকভিত্তিতে কর্মকর্তা-কর্মচারী নিয়োগ প্রদানে মরিয়া হয়ে উঠেছেন।

মেয়াদের শেষ সময়ে এসে সকল অবৈধ কাজ ও দুর্নীতিকে উপাচার্য অত্যন্ত চতুরতার সাথে দাপ্তরিকভাৱে বৈধ করতে ফাইন্যান্স কমিটি এবং সিন্ডিকেট সভা ডেকেছেন উল্লেখ করে তা বন্ধের আহ্বান জানানোর পাশাপাশি বর্তমান প্রশাসনের অপসারণ দাবি করেন তারা। এছাড়া গত ৪ মে উপাচার্যের ডাকা শেষ সিন্ডিকেট সভাও চাকরি প্রত্যাশী ও শিক্ষকদের তোপের মুখে স্থগিত করতে বাধ্য হয় প্রশাসন।

বিজ্ঞাপন

এদিকে কে হচ্ছেন রাবির নতুন উপাচার্য? এই নিয়ে ইতোমধ্যে শুরু হয়েছে আলোচনা ও সমালোচনা। খোঁজ নিয়ে জানা গেছে, রাবিতে উপাচার্য হওয়ার দৌড়ে আছেন বর্তমান উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা, সাবেক উপ-উপাচার্য চৌধুরী সারওয়ার জাহান।

রাবির প্রগতিশীল শিক্ষক সমাজের বর্তমান আহ্বায়ক ও প্রাণ রসায়ন ও অনুজীব বিজ্ঞান বিভাগের অধ্যাপক হাবিবুর রহমান ভিসি হওয়ার দৌড়ে আছেন বলে তার ঘনিষ্ঠ একটি সূত্র নিশ্চিত করেছে।

বিজ্ঞাপন

রাবির ভিসি হিসাবে ইতিহাস বিভাগের অধ্যাপক আবুল কাসেম আলোচিত আরেক নাম। ভিসি হিসেবে আলোচিত অন্যদের মধ্যে ব্যবস্থাপনা বিভাগের শিক্ষক অধ্যাপক জিনাত আরার নামও রয়েছে। তার পারিবারিক ঐতিহ্যও আওয়ামী লীগের রাজনীতির ইতিহাস ঐতিহ্যের সঙ্গে অঙ্গাঅঙ্গীভাবে জড়িত। তার বাবা ছিলেন বঙ্গবন্ধুর ঘনিষ্ঠজন। অধ্যাপক জিনাত আরা রাবিতে উপাচার্য হলে-এটা হবে ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠানটির প্রথম নারী উপাচার্য। রাবির আগামী উপাচার্য পদের জন্য বাংলার অধ্যাপক সফিকুন্নবী সামাদীর নামও আলোচিত।

উল্লেখ্য, স্বজনপ্রীতি ও নীতিমালা পরিবর্তন করে মেয়ে-জামাতাকে নিয়োগ এবং চাকরিক্ষেত্রে যোগ্যতা শিথিল করে কম যোগ্যদের শিক্ষক হিসেবে নিয়োগের অভিযোগ উঠে উপাচার্য এম আব্দুস সোবহানের বিরুদ্ধে।

বিজ্ঞাপন

এছাড়াও মেয়াদের শেষের দিকে বিভিন্ন দুর্নীতির অভিযোগে বারংবার বিতর্কিত হয়েছেন তিনি। এক পর্যায়ে অভিযোগের ভিত্তিতে প্রধানমন্ত্রী কার্যালয় ও শিক্ষামন্ত্রনালয়ের নির্দেশে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন তদন্তে নামলে বেশকিছু অভিযোগ প্রমাণ পান তদন্ত কমিটি।

তবে বরাবরই এসব অভিযোগের বিরুদ্ধে অবস্থা করেছেন রাবি উপাচার্য এম আব্দুস সোবহান।

বিজ্ঞাপন
Advertisements

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today