এইচএসসি পরীক্ষা না নিয়ে জেএসসি-এসএসসি ফল অনুযায়ী রেজাল্ট দেওয়া হবে

এইচএসসি পরীক্ষা না নিয়ে জেএসসি-এসএসসি ফল অনুযায়ী রেজাল্ট দেওয়া হবে

ক্যাম্পাস টুডে ডেস্ক


এইচএসসি পরীক্ষা না নিয়ে জেএসসি-এসএসসি ফল অনুযায়ী রেজাল্ট দেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ড দিপু মনি।

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি আজ দুপুরে এ ঘোষণা দিয়েছেন। একটি পরামর্শক কমিটি করা হবে। কমিটিতে শিক্ষা মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিব ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক থাকবেন।
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আমাদের কাছে দুটি পাবলিক পরীক্ষার ফল রয়েছে। এর ভিত্তিতেই করতে হবে মূল্যায়ন। অন্যকিছুতে যাওয়া যাবে না। কেউ হয়তো বলেতে পারেন টেস্ট পরীক্ষা হয়েছে, এবং সেই ফলগুলো শিক্ষা প্রতিষ্ঠানের হাতে রয়েছে। সেখানেও তো নানা ধরণের সমস্যা থাকতে পারে।
তিনি আরও বলেন, এবারের উচ্চ মাধ্যমিকের পরীক্ষার্থীদের ফল তৈরিতে জেএসসি ও এসএসসির ফলের কত শতাংশ হিসেব করা হবে, দৈনিক শিক্ষার রিপোর্টার রুম্মান তুর্য প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ‘এ বিষয়টি পরামর্শক কমিটির মতামতের ভিত্তিতে সিদ্ধান্ত নেয়া হবে। হাতে সময় আছে।’

শিক্ষামন্ত্রী বলেন, নিয়মিত পরীক্ষার্থী ১২ লক্ষাধিক অনিয়মিত পরীক্ষার্থী ২ লক্ষাধিক, প্রাইভেট পরীক্ষার্থী, সহ সারাদেশে ১১ বোর্ডের অধিনে পরীক্ষার্থী প্রায় ১৫ লক্ষাধিক। করনোর মধ্যমে সারাদেশে ২৫৭৯ কেন্দ্র এক বেঞ্চে দুইজন সম্ভব না। কেন্দ্র ভিত্তিক প্রশ্নপত্র ও তৈরি ছিল। বিষয় কমিয়ে সিলেবাস কমিয়ে পরীক্ষা নেওয়া যায় তবে শিক্ষার্থীরা ক্ষতিগ্রস্ত হবে। যদি ওই পরীক্ষার্থী করোনা আক্রান্ত হয় তাহলে কি হবে?

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *