মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ০৬:০০ অপরাহ্ন

একাদশে ভর্তির আবেদন করেছেন ১৩ লাখ ২৯ হাজার ছাত্রছাত্রী

  • আপডেট টাইম শুক্রবার, ১৪ জানুয়ারী, ২০২২, ৩.১৫ পিএম
ফেব্রুয়ারিতে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার সম্ভাবনা

নিজস্ব প্রতিবেদকঃ দেশের বিভিন্ন কলেজ ও মাদরাসায় একাদশ শ্রেণিতে ভর্তির অনলাইন আবেদন গ্রহণ চলছে। আবেদন গ্রহণের ষষ্ঠ দিন (বৃহস্পতিবার) সন্ধ্যা পর্যন্ত ১৩ লাখ ২৯ হাজারের বেশি শিক্ষার্থী কলেজে ভর্তির আবেদন করেছেন। মোট ৭২ লাখ ৮৫ হাজারটি পছন্দ দিয়েছেন এসব শিক্ষার্থী। আগামী শনিবার (১৫ জানুয়ারি) পর্যন্ত একাদশে শ্রেণিতে ভর্তির প্রথম ধাপের আবেদন করার সুযোগ আছে।

বৃহস্পতিবার ঢাকা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক আবু তালেব মো. মোয়াজ্জেম হোসেন দৈনিক শিক্ষাডটকমকে এসব তথ্য নিশ্চিত করেছেন। এর আগে গত শনিবার সকাল থেকে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য অনলাইন আবেদন শুরু হয়।

বিজ্ঞাপন

কলেজ পরিদর্শক দৈনিক শিক্ষাডটকমকে জানান, বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত একাদশ শ্রেণিতে ভর্তির অনলাইন আবেদন করেছেন ১৩ লাখ ২৯ হাজার ৬৪০ জন। সারা দেশ থেকে আবেদন করা এসব শিক্ষার্থী মোট ৭২ লাখ ৮৫ হাজারের বেশি কলেজ পছন্দ দিয়েছেন। তারা ৫ থেকে ১০টি করে কলেজ নির্বাচন করেছে।

এবার শুধু অনলাইনের (www.xiclassadmission.gov.bd) মাধ্যমে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করা যাবে। ২০১৫ খ্রিষ্টাব্দ থেকে ঢাকা বোর্ডের মাধ্যমে কেন্দ্রীয়ভাবে দেশের সব সরকারি-বেসরকারি কলেজের একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি করা হচ্ছে। আবেদন ফি নির্ধারণ করা হয়েছে ১৫০ টাকা। এ টাকা নিয়ে সর্বনিম্ন ৫টি থেকে সর্বোচ্চ ১০টি কলেজে ভর্তির আবেদন করা যাবে। আর শিক্ষার্থীদের ভর্তি নিশ্চিয়ন ফি ২২৮ টাকা নির্ধারণ করা হয়েছে।

বিজ্ঞাপন

জানা গেছে, ৮ জানুয়ারি থেকে ১৫ জানুয়ারি পর্যন্ত অনলাইনে আবেদন নেয়া হবে। যারা পুনঃনিরীক্ষার আবেদন করবে তাদেরও এ সময়ের মধ্যে আবেদন করতে হবে। পুনঃনিরীক্ষণের ফল পরিবর্তিত শিক্ষার্থীদের আবেদন নেয়া হবে ২২ জানুয়ারি ও ২৩ জানুয়ারি। ২৪ জানুয়ারি পছন্দক্রম পরিবর্তনের সুযোগ দেয়া হবে। আর ২৯ জানুয়ারি প্রথম দফায় নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে।

৩০ জানুয়ারি থেকে ৬ ফেব্রুয়ারি শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চয়ন করতে হবে। সিলেকশন নিশ্চয়ন না করলে তাকে পুনরায় ফিসহ আবেদন করতে হবে। ৭ ও ৮ ফেব্রুয়ারি দ্বিতীয় পর্যায়ের আবেদন নেয়া হবে। পছন্দক্রম অনুযায়ী প্রথম মাইগ্রেশনের ফল এবং দ্বিতীয় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ করা হবে ১০ ফেব্রুয়ারি। ১১-১২ ফেব্রুয়ারি দ্বিতীয় পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চয়ন করতে হবে। এই সময়ের মধ্যে সিলেকশন নিশ্চয়ন না করলে আবেদন বাতিল হবে।

বিজ্ঞাপন

১৩ ফেব্রুয়ারি তৃতীয় পর্যায়ের আবেদন নিয়ে পছন্দক্রম অনুযায়ী দ্বিতীয় মাইগ্রেশনের ফল এবং তৃতীয় পর্যায়ের আবেদনের ফল প্রকাশ করা হবে ১৫ ফেব্রুয়ারি। ১৬ ও ১৭ ফেব্রুয়ারি তৃতীয় পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চয়ন করতে হবে। এই সময়ের মধ্যে সিলেকশন নিশ্চয়ন না করলে আবেদন বাতিল হবে। ১৯ থেকে ২৪ ফেব্রুয়ারি শিক্ষার্থীদের ভর্তি করা হবে। আর ২ মার্চ থেকে কলেজগুলোতে একাদশ শ্রেণির ক্লাস শুরু হবে।

বিজ্ঞাপন

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today