একুশের গান-কবিতায় ভাষা শহীদদের স্মরণ

একুশের গান-কবিতায় ভাষা শহীদদের স্মরণ

সুপর্না রহমান


একুশের গান ও কবিতায় ভাষা শহীদদের স্মরণ করল সাভারের শহীদ সার্জেন্ট ছাবেদ দেওয়ান স্মৃতি সংঘ।

অমর একুশে স্মরণে শুক্রবার দুপুরে মির্জা গোলাম হাফিজ কলেজের শহীদ মিনার চত্ত্বরে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে সংগঠনটি।

অনুষ্ঠানের শুরুতে শহীদ মিনারের মূল বেদিতে পুষ্পস্তবক অর্পণ এবং আমার ভাইয়ের রক্তে রাঙ্গানো গান গাওয়া হয়। এরপর একুশের গান পরিবেশন করেন জলসিঁড়ি শিল্পগোষ্ঠীর গামছা মারুফের দল। পরে সংক্ষিপ্ত আলোচনা সভার আয়োজন করা হয়।

মো. ফারুক দেওয়ানের সভাপতিত্বে ও পুলিশের সাব-ইন্সপেক্টর (এসআই) মো. মনসুর হোসেন মানিকের সঞ্চালনায় সভায় প্রধান অতিথি ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক আনন জামান এবং প্রধান আলোচক গণ বিশ্ববিদ্যালয়ের বায়োকেমিস্ট্রি এন্ড মলিকুলার বায়োলজি বিভাগের চেয়ারম্যান ড. ফুয়াদ হোসেন।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে সম্মিলিত মির্জা গোলাম হাফিজ কলেজের ক্রীড়া শিক্ষক মো. আছাদুজ্জামান, গ্লোবাল এটায়ার লিমিটেডের পরামর্শক রবিউল হোসেন ও গণ বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষক লিমন হোসেন উপস্থিত ছিলেন।

সংগঠনের সভাপতি ফারুক দেওয়ান বলেন, শহীদ সার্জেন্ট ছাবেদ দেওয়ানরা বঙ্গবন্ধুর পথে হেঁটেছিল বলেই আজ আমরা স্বাধীন বাংলা পেয়েছি। আমি দুঃখিত না—আমি শহীদ ছাবেদ দেওয়ানের সন্তান।
আমাদের প্রয়াস ও আয়োজনের মাধ্যমে বাঙালির সাংস্কৃতি ও ইতিহাস মানুষের তুলে ধরছি।

ড. ফুয়াদ হোসেন বলেন, ভাষা শহীদরাই মুক্তিযোদ্ধাদের ভিত্তি। বঙ্গবন্ধু কোনো একক সত্ত্বা নয়। ৩০ লাখ শহীদের সম্মিলিত স্বত্ত্বাই বঙ্গবন্ধু।

উল্লেখ্য, শহীদ সার্জেন্ট ছাবেদ দেওয়ান ২৫ মার্চ রাতে রাজধানীর রাজারবাগে প্রতিরোধ যোদ্ধা হিসেবে পাক হানাদার বাহিনীর গুলিতে শহীদ হন ।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *