রবিবার, ০১ অগাস্ট ২০২১, ১০:১৩ অপরাহ্ন

এবার বৃত্তি পাচ্ছে না পঞ্চম-অষ্টম শ্রেণির শিক্ষার্থীরা

  • আপডেট টাইম সোমবার, ২৪ মে, ২০২১, ৬.৫২ পিএম
এবার বৃত্তি পাচ্ছে না পঞ্চম-অষ্টম শ্রেণির শিক্ষার্থীরা

দ্যা ক্যাম্পাস টুডেঃ এবার বৃত্তি দেয়া হচ্ছে না পঞ্চম ও অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের। সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত না হওয়ায়-এই দুই শ্রেণীর উত্তীর্ণ শিক্ষার্থীদের বৃত্তি দেয়া হবে না।সর্বশেষ অষ্টম শ্রেণীর জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ২০১৯ খ্রিষ্টাব্দের ফলের ভিত্তিতে ২০২০ খ্রিষ্টাব্দে ৪২ হাজার ২০০ জন শিক্ষার্থীকে বৃত্তি দেয়া হয়।

ওই বছর পঞ্চম শ্রেণীর প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় উত্তীর্ণদের মধ্যে ৮২ হাজার ৫০০ জন এবং মাদ্রাসার ইবতেদায়ি সমাপনী পরীক্ষায় উত্তীর্ণদের মধ্যে ২২ হাজার ৫০০ জনকে বৃত্তি দেয়া হয়।

ফলাফলের ভিত্তিতে ২০২০ খ্রিষ্টাব্দে দুই স্তরে সমসংখ্যক শিক্ষার্থীর বৃত্তি পাওয়ার কথা ছিল। কিন্তু করোনা পরিস্থিতি অনুকুলে না আসায় গত বছর প্রায় স্তরেই সমাপনী পরীক্ষা বাতিল করায় ওই দুই স্তরের শিক্ষার্থীদের বৃত্তির সুযোগ থাকছে না বলে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের (মাউশি) কর্মকর্তারা জানিয়েছেন।

আর পঞ্চম শ্রেণী উত্তীর্ণ শিক্ষার্থীদের বৃত্তি দেয়া হয় প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের (ডিপিই) অধীনে।

শিক্ষা অধিদপ্তরের একজন পরিচালক জানান, বৃত্তি দেয়া হয় সমাপনী পরীক্ষার ফলের ওপর কিন্তু গত বছর পঞ্চম ও অষ্টম শ্রেণীর সমাপনী পরীক্ষা হয়নি। এজন্য এবার বৃত্তি দেয়া সম্ভব হচ্ছে না। বৃত্তির জন্য যে অর্থ বরাদ্দ ছিল তা ফেরত যাচ্ছে।

২০২০ সালে এইচএসসি ও সমমানের পরীক্ষা নিতে পারেনি শিক্ষা প্রশাসন। বেশ কয়েকবার পরীক্ষার নেওয়ার কথা থাকলেও সূচি পিছিয়ে তা না নেয়ার সিদ্ধান্ত নেয় শিক্ষা মন্ত্রণালয়।

এরপর পরীক্ষার্থীদের জেএসসি জেডিসি এবং এসএসসি ও সমমানের পরীক্ষার ফলের ভিত্তিতে চলতি বছরের ৩০ জানুয়ারি ২০২০ সালের এইচএসসি ও সমমানের ফল প্রকাশ করা হয়। এতে ১১টি শিক্ষা বোর্ডের অধীনে ফরম পূরণকারী ১৩ লাখ ৬৫ হাজার ৭৮৯ জন শিক্ষার্থীর সবাইকে এইচএসসি ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণ করানো হয়।

আর অতীতের ফলাফলের ভিত্তিতে এবার জিপিএ-৫ (গ্রেড পয়েন্ট এভারেজ) পেয়েছে এক লাখ ৬১ হাজার ৮০৭ জন।সম্প্রতি এইচএসসি ও আলিমে উত্তীর্ণ দেখানোদের বৃত্তির গেজেট প্রকাশ করেছে শিক্ষাবোর্ডগুলো। শিক্ষার্থীদের বৃত্তির টাকা পেতে অ্যাকাউন্ট খোলার নির্দেশনাও দেয়া হয়েছে।

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today

নতুন পেজে যুক্ত হতে The Campus Today New Page ক্লিক করুন

আমাদের আগের পেজটি হ্যাকড হয়েছে, নতুন পেজে যুক্ত হতে The Campus Today New Page ক্লিক করুন

আমাদের আগের পেজটি হ্যাকড হয়েছে, নতুন পেজে যুক্ত হতে The Campus Today New Page ক্লিক করুন

This will close in 5 seconds