মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ১১:৩০ অপরাহ্ন

এসএসসিতে ফেল করেও বিসিএস ক্যাডারে প্রথম

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ৩ নভেম্বর, ২০২২, ৯.৫৪ পিএম
বিসিএস

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র তাইমুর শাহরিয়ারের ফলাফল সাধারণ মানের হলেও এখন তিনি বিসিএস ক্যাডার। অদম্য ইচ্ছা ও অধ্যবসায়ের ফলে তিনি এমন সফলতা পেয়েছেন। এসএসসিতে দুই বার ফেল করে ব্যাকবেঞ্চারদের দলে স্থন করে নিয়েছিলেন তিনি। এসএসসি ও এইচএসসিতে কম জিপিএ নিয়েও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চান্স পান তিনি। এর পরেই পাল্টে যেতে থাকেন শাহরিয়ার। স্বপ্ন দেখতে থাকেন একসময় বিসিএস ক্যাডার হবেন।

শাহরিয়ার সে লক্ষ্যেই পড়াশোনা চালিয়েযেতে থাকেন। একসময় সফলতা ধরা দেয়। তিনি এখন সরকারি কবি নজরুল কলেজে শিক্ষকতা করছেন। জানা গেছে, পঞ্চম ও অষ্টম শ্রেণিতে সাধারণ গ্রেডে বৃত্তি পেয়েছেন শাহরিয়ার। ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত বরাবরই ছিলেন ক্লাসের প্রথম। অথচ এসএসসি পরীক্ষায় রসায়নে ফেল করে হতবাক করে দেন সকলকে। অপবাদ মাথায় নিয়ে পরের বছর পরীক্ষা দিলেন শাহরিয়ার। কিন্তু এবারও ভাগ্য ফিরলো না- রসায়নে ফেল। হতাশায় পড়ে গেলেন তিনি।

জীবনের এমন হতাশার মুহূর্তে বাবার সাপোর্টে ঘুরে দাঁড়ান শাহরিয়ার। বাবা মো. মোতালেব হাওলাদার নান্নুর উক্তিকে শক্তি হিসেবে নিলেন শাহরিয়ার। ‘জ্বলার মতো আগুন থাকলে, একদিন তা জ্বলে উঠবেই। তা দেরিতে হলেও। প্রতিভা থাকলে, তা একদিন প্রকাশ পাবেই। তাই ঘাবড়ানোর কিছু নেই।’ শাহরিয়ার অবশেষে ২০০৩ সালে বরগুনার আমতলী এম ইউ মাধ্যমিক বিদ্যালয় থেকে জিপিএ ৩.৭৫ নিয়ে এসএসসি পাস করেন। এরপর আমতলী ডিগ্রি কলেজ থেকে ২০০৫ সালে এইচএসসিতে জিপিএ ৪.৮০ পেয়ে উত্তীর্ণ হন।

আরও পড়ুনঃ সিটি গ্রুপ অষ্টম শ্রেণি পাসে নিয়োগ দেবে

তবে এতো কিছুর পরও তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে ভর্তি হওয়ার সুযোগ পান। ঢাবি থেকে ২০০৯ সালে অনার্স এবং ২০১০ সালে মাস্টার্স শেষ করেন। এরপর পুরোদমে চলতে থাকে বিসিএস পরীক্ষার প্রস্তুতি। ৩১তম বিসিএসে অংশ নিয়ে লিখিত পরীক্ষায় টিকলেও পরবর্তী ধাপ অতিক্রম করতে পারেননি। ৩২তম বিসিএস (বিশেষ) পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ হয়নি। অবশেষে ৩৩তম বিসিএসে তুমুল আত্মবিশ্বাসের সাথে নিজেকে উপস্থাপন করেন শাহরিয়ার।

এসএসসিতে দুইবার ফেল করা সেই ছাত্রটি নতুন উদ্যেমে শুরু করলেন পড়াশোনা। তার পছন্দের তালিকার প্রথমে পুলিশ ক্যাডার এবং দ্বিতীয়টি প্রশাসন ক্যাডারে থাকলেও সেটি তার ভাগ্যে হয়নি। শিক্ষা ক্যাডারে প্রথম হওয়ার গৌরব অর্জন করলেন তিনি। তার প্রথম কর্মস্থল ছিল বরগুনা সরকারি মহিলা কলেজ। বর্তমানে তিনি ঢাকার সরকারি কবি নজরুল কলেজের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের লেকচারার।

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today