মঙ্গলবার, ১৬ অগাস্ট ২০২২, ০৭:২৯ অপরাহ্ন

কবি কাজী নজরুল বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের মেয়াদহীন কমিটি দিয়ে ৫ বছর

  • আপডেট টাইম শুক্রবার, ১৭ ডিসেম্বর, ২০২১, ৬.৩৬ পিএম
কবি কাজী নজরুল বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের মেয়াদহীন কমিটি দিয়ে ৫ বছর

আশিক আরেফীন, জাককানইবি প্রতিনিধি: ২০১৭ সালের ৭ মে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের শাখা ছাত্রলীগের কমিটিতে নজরুল ইসলাম বাবুকে সভাপতি ও মোঃ রাকিবুল হাসান রাকিব কে সাধারণ সম্পাদক করে ১৪ সদস্যের একটি কমিটি ঘোষণা করে সেই সময়ের কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি মোঃ সাইফুর রহমান সোহাগ এবং সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন।

ছাত্রলীগের গঠনতন্ত্র অনুযায়ী বিশ্ববিদ্যালয় পর্যায়ের কমিটির মেয়াদ এক বছর হলেও বিশ্ববিদ্যালয়ের শাখা ছাত্রলীগের কমিটির মেয়াদ শেষ হয়নি ৪ বছর ৮মাসেও। ৫ বছরে পূর্ণাঙ্গ হয়নি বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের মূল কমিটিও। এই কমিটির শুরু থেকে বর্তমান সময়ের মধ্যে কেন্দ্রীয় ছাত্রলীগের দুই কমিটির পরিবর্তন হলেও অপরিবর্তনীয় রয়েছে বিশ্ববিদ্যালয় কমিটি।

বিজ্ঞাপন

বিশ্ববিদ্যালয়ের চার বছর মেয়াদী স্নাতক শ্রেণীর কোর্স সম্পন্ন হলেও এক বছর মেয়াদি এই কমিটি দীর্ঘদিন ধরেই মেয়াদ বিহীন তাদের কার্যক্রম অব্যাহত রেখেছে। ছাত্রলীগের গঠনতন্ত্রের সেই নিয়ম মানা হচ্ছে না ছাত্রলীগের ইউনিট কমিটির ক্ষেত্রে। নির্ধারিত মেয়াদের বহুগুণ সময় বেশী নিয়ে চলে ইউনিট কমিটি গুলো। ভেঙ্গে পড়ে সাংগঠনিক কাঠামো।

বিজয় দিবসের খাবার: জাককানইবি ছাত্রলীগ নেতার অসদাচরণ, ৫ শিক্ষকের পদত্যাগ

বিজ্ঞাপন

বর্তমান কমিটির নেতৃত্ব নিয়ে বিভিন্ন সময় সমালোচনার সৃষ্টি হলেও নিরব ছিলো কেন্দ্রীয় কমিটি। তবে বিভিন্ন সময়ে শাখা ছাত্রলীগের সমালোচিত কর্মকাণ্ডকে সমালোচনা বলতে নারাজ মেয়াদহীন বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক রাকিবুল হাসান রাকিব । তার মতে এগুলো আলোচনা। কাজ করতে গেলে এরকম হতেই পারে বলেও মন্তব্য করেছেন তিনি।

বিশ্ববিদ্যালয়ের শাখা ছাত্রলীগের কমিটি গঠনের ১৫ দিনের মধ্যে অগ্নিবীণা ছাত্র হলের কমিটি এবং দুই মাসের মধ্যে দোলনচাঁপা ছাত্রী হলের কমিটি করে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক। চার বছরের অধিক মেয়াদহীন দুই হলের কমিটি চললেও নতুন করে হয়নি সম্মেলন কিংবা কমিটি গঠন।

বিজ্ঞাপন

বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদ কমিটির ক্ষেত্রেও একই বিষয়ের সন্ধান পাওয়া গেছে। চার বছর আগে কমিটি গঠন হয় বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের। মেয়াদ চলে গেলেও এখনো হয়নি অনুষদ সম্মেলন। একই চিত্র সামাজিক বিজ্ঞান অনুষদ, বিজ্ঞান অনুষদ ও ব্যবসায় প্রশাসন অনুষদে।

সাধারণ সম্পাদক সর্বস্ব বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ

বিজ্ঞাপন

বিশ্ববিদ্যালয়ের প্রত্যেক জায়গায়, সমালোচনায় ,আলোচনা থেকে শুরু করে সব সময় আলোচনায় থাকে মেয়াদহীন ছাত্রলীগ কমিটির সাধারণ সম্পাদক রাকিবুল হাসান রাকিব। অন্যদিকে তেমন আলোচনায় কিংবা সমালোচনায় থাকেনা মেয়াদহীন ছাত্রলীগ কমিটির সভাপতি নজরুল ইসলাম বাবু।

এদিকে বিভিন্ন সময় অনিয়মের অভিযোগ উঠে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদকের বিরুদ্ধে। তবে সেটি নিয়ে বিচলিত নন বলেও মন্তব্য করেছেন সংগঠনটির সাধারণ সম্পাদক। সম্প্রতি হল প্রভোস্টের সঙ্গে বিজয় দিবসের ফিস্ট নিয়ে সমালোচনায় পড়ে রাকিব। বিজয় দিবসে এই ঘটনাকে কেন্দ্র করে সমালোচনায় পড়ে ছাত্রলীগ। গুঞ্জন উঠেছে মেয়াদ উত্তীর্ন কমিটি ভাঙ্গার।

বিজ্ঞাপন

সমালোচনার বিষয়ে রাকিব বলেন, ছাত্র রাজনীতি করি । আলোচনা সমালোচনা হবেই। আর আমি আমার কাজ করেই যাবো যতোদিন দায়িত্বে আছি। কে কি বলল তা শুনলে কিছুই হবে না। তবে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ সাধারণ সম্পাদক সর্বস্ব বলতে নারাজ রাকিব । তিনি বলেন আমি কাজ করি তাই এমন মন্তব্য । আমার কাজ দিয়েই আমার অবস্থান। যারা আমায় পছন্দ করে আর যারা করে না তাদের মতে বিভিন্ন কিছুই হতে পারে তবে আমি কেবল দায়িত্বটাই বুঝি।

অন্যদিকে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি নজরুল ইসলাম বাবু বলেন, দীর্ঘদিন রাজনীতি করে নেতা হয়েছি তাই আমার সীমানা আমি বুঝি। আমি কেবল আমার কাজ করেছি আলোচনা কিংবা সমালোচনায় আসা না আসা নিয়ে ভাবিনি। শিক্ষার্থীদের পাশে সাংস্কৃতিক আবহে কেবল ছিলাম দায়িত্ব পালনের পুরো সময়টা জুড়ে।

বিজ্ঞাপন

পাঁচ বছরেও হয়নি পূর্ণাঙ্গ কমিটি

১৪ সদস্যের কমিটি পূর্ণাঙ্গ না হওয়া নিয়ে কর্মীদের ক্ষোভ প্রকাশ করতেও দেখা গেছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। তবে কমিটি পূর্ণাঙ্গ না হওয়ার দায় নিতে চাননা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক। ২০১৮ সালের শেষে পূর্ণাঙ্গ কমিটি করে কেন্দ্রীয় দপ্তর সেলে জমা দেয়া রয়েছে বলে মন্তব্য করেছে বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি সাধারণ সম্পাদক। কেন্দ্রীয় কমিটি অনুমোদন না দিলে তাদের কিছুই করার নেই বলেও মন্তব্য এই দুই নেতার।

বিজ্ঞাপন

কমিটি পূর্ণাঙ্গ করা নিয়ে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি নজরুল ইসলাম বাবু বলেন, আমি ঢাকায় থেকে বারবার চেষ্টা করেছি। জেনো কমিটি পূর্ণাঙ্গ করা যায় কিন্তু কেন্দ্রীয় কমিটি এখনো তার অনুমোদন দেয়নি। আমি চাই কমিটি পূর্ণাঙ্গ করে সম্মেলনের মধ্য দিয়ে নতুন নেতৃত্বের কাছে দায়িত্ব হস্তান্তর করতে। আর সেটি তখনই সম্ভব যখন কেন্দ্রীয় কমিটি চাইবে।

এই বিষয়ে রাকিব বলেন, কমিটি পূর্ণাঙ্গ করতে এক মাস ঢাকায় ছিলাম তবু পারিনি। আমি চাই দীর্ঘদিন যারা আমার সঙ্গে রাজনীতি করেছে তারা তাদের পরিচয় পাক। তবে সেটির ক্ষমতা আমার কাছে নেই। কেন্দ্রীয় কমিটি যেনো দ্রুত পূর্ণাঙ্গ করে সেটির দাবীই আমি জানিয়ে আসছি।

বিজ্ঞাপন

বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা শেষ করে বিশ্ববিদ্যালয় ত্যাগ করেছেন ১৪ সদস্যের কমিটির সাংগঠনিক সম্পাদক ইসমত জাহান হিমি । ২০১৯ সালে শেষ হয় তার স্নাতকোত্তর শ্রেণীর পড়াশোনা। পড়াশোনা শেষ হবার পরও হয়নি নতুন কমিটি। সংগঠনের এই অবস্থা নিয়ে ইসমত জাহান হিমি বলেন, সংগঠন গতিশীল রাখতে নির্ধারিত সময়ে ছাত্রলীগের সম্মেলন করা জরুরী এতে করে কর্মীরা সক্রিয় থাকে। আমাদের ছাত্রলীগও ভালো থাকে। নতুবা পরিচয় না পাওয়ায় রাজনীতি থেকে সরে যেতে চায় অনেকেই। রেগুলার কমিটি হলে ধারাবাহিক শিক্ষার্থীরাই কেবল নেতৃত্ব আসবে আর তাহলেই সংগঠন সমৃদ্ধ হবে।

অন্যদিকে কমিটির আরেক যুগ্ন সাধারণ সম্পাদক নাজমুস সাকিবের পড়াশোনা শেষ করার পরও এখনও রয়েছে দায়িত্বে। চাকুরিতে থাকা সুদর্শন আইচ ও রয়েছেন এই কমিটির যুগ্ন সাধারণ সম্পাদক হিসেবে।
অন্যদিকে সামাজিক যোগাযোগ মাধ্যমে পদত্যাগের ঘোষণা দিয়েছিলেন কমিটির সহ- সভাপতি তানভীর আহমেদ পাপ্পু। এছাড়াও কমিটির ১৪ সদস্যের অনেকেরই পড়াশোনা শেষ বলেও জানা গেছে। অন্যদিকে পরিচয় পেতে দ্রুত কমিটি চান বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নেতা কর্মীরা।

বিজ্ঞাপন

বিজয় দিবসকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদকের বাইরে অন্য সকল গ্রুপ একত্রিত হয়ে দিবস পালন করতেও দেখা গেছে। হয়েছে কথাকাটি। বর্তমানে বিশ্ববিদ্যালয়ে থমথমে পরিবেশ বিরাজ করছে। জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের মেয়াদ উত্তীর্ণ কমিটি নিয়ে কেন্দ্রীয় সভাপতি আল নাহিয়ান খান জয় এবং সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্যকে একাধিকবার বার্তা প্রেরণ ও কল দিয়ে যোগাযোগ করতে চেষ্টা করা হলেও সাড়া পাওয়া যায়নি।

বিজ্ঞাপন

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today