বৃহস্পতিবার, ২৪ জুন ২০২১, ০৯:২০ অপরাহ্ন

কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগে দেশসেরা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

  • আপডেট টাইম শনিবার, ১৫ মে, ২০২১, ৪.০০ পিএম
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি)

 

নুর নওশাদ : স্পেনভিত্তিক শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান সিমাগো ইনস্টিটিউশনস র‌্যাঙ্কিংয়ে চলতি বছরের বিষয়ভিত্তিক তালিকায় কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশলে(সিএসই) শীর্ষস্থান অর্জন করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়(চবি)।

এ তালিকায় কম্পিউটার বিজ্ঞানে দ্বিতীয় স্থানে রয়েছে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়(বুয়েট) এবং তৃতীয় স্থানে আছে চট্টগ্রামে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়(চুয়েট)।

সিমাগোর ওয়েবসাইটে প্রকাশিত তালিকায় বাংলাদেশের সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৪র্থ এবং বৈশ্বিক র‌্যাঙ্কিংয়ে বিশ্ববিদ্যালয়সহ শিক্ষা ও গবেষণা সংক্রান্ত প্রতিষ্ঠানের মধ্যে ৭৬৬তম অবস্থানে রয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।

কলা ও মানবিকী, রসায়ন, গণিত, অর্থনীতি, কৃষি ও জৈবিক বিজ্ঞান, প্রকৌশলসহ ১৬টি বিষয়ভিত্তিক শীর্ষ প্রতিষ্ঠানের তালিকা প্রকাশ করেছে সিমাগো ইনস্টিটিউশনস।

তালিকাতে কম্পিউটার বিজ্ঞানে দেশের শীর্ষ স্থানে অবস্থান করছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। এছাড়া বিজনেস,ম্যানেজমেন্ট ও একাউন্টিং বিভাগে ৩য়,ইঞ্জিনিয়ারিং এ ৪র্থ,এগ্রিকালচার এন্ড বায়োলজিক্যাল সাইন্সে ৬ষ্ঠ,এনভায়রনমেন্টাল সাইন্সে ৭ম,ফিজিক্স এন্ড এস্ট্রোনমিতে ১২ তম অবস্থানে রয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।পাশাপাশি এনার্জি গবেষণাতেও প্রথম স্থানে রয়েছে চবি।

এ বিষয়ে চবির কম্পিউটার বিজ্ঞান বিভাগের অধ্যাপক ও আইসিটি সেলের পরিচালক ড. মোহাম্মদ খাইরুল ইসলাম বলেন,”এই র‍্যাংঙ্কিংগুলো করা হয় গবেষণা পাব্লিকেশনের উপর।আমাদের বিভাগের শিক্ষকরা অনেক গবেষণা করছেন।আমাদের পাব্লিকেশনের সংখ্যাও অনেক।আমার নিজেরো গত ৬-৭ মাসে ৮টার মতো পাব্লিকেশন হয়েছে।’’

স্পেনভিত্তিক সিমাগো ইনস্টিটিউশন র‌্যাংকিং হলো একটি আন্তর্জাতিক র‌্যাংকিং প্রতিষ্ঠান। যেখান থেকে সিমাগো ল্যাব ও স্কপাসবিজ্ঞান গবেষণায় অবদানের জন্য প্রতিবছর শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠানের র‌্যাংকিং প্রকাশ করা হয়ে থাকে। ২০০৯ সাল থেকে এ প্রতিষ্ঠানটি নিয়মিত বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিং প্রকাশ করে আসছে।

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today