বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ১১:১১ অপরাহ্ন

করোনার সব তথ্য জানাবে শাহানুলের অ্যাপ ‘করোনা এ্যালার্ট’

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ২৬ মার্চ, ২০২০, ৭.০১ পিএম

নোবিপ্রবি টুডে


করোনার ভয়াল তাণ্ডবে স্থবির গোটা বিশ্ব। করোনার ছোবল থেকে রেহায় পায় নি বাংলাদেশও। এই ভাইরাসের এখন পর্যন্ত কোন টীকা বা প্রতিষেধক আবিষ্কার বা তৈরি হয় নি। তাই এই করোনা থেকে মুক্তি পেতে হলে হতে হবে সচেতন। বাড়াতে হবে সচেতনতা।

করোনা ভাইরাসের বিস্তার ঠেকাতে সচেতনতা বৃদ্ধি করার লক্ষ্যে “করোনা এ্যালার্ট” নামে
মোবাইলে ব্যবহার উপযোগী অ্যাপ তৈরি করেছেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) ফিশারিজ এন্ড মেরিন সায়েন্স বিভাগের সাবেক শিক্ষার্থী ও তরুণ গবেষক ড. মুহাম্মদ শাহানুল ইসলাম ও তার দল।

“করোনা এ্যালার্ট” অ্যাপটিতে রয়েছে করোনা সংক্রান্ত যাবতীয় তথ্য। সেই সঙ্গে আছে দেশী বিদেশী পত্রিকার করোনা সম্পর্কিত খবর, করোনার উপর প্রশিক্ষণ, গুজব সম্পর্কে জানা, সাহায্য পাবার উপায়, করোনা আক্রান্তের মানচিত্র লিংক, করোনা নিয়ে গবেষণা, করোনার সতর্কতা এবং নানা রকম সাহায্যের উপায়।

“করোনা এ্যালার্ট” অ্যাপটির ওয়েব ডেভলপার হিসেবে আছেন আবদুর রাজ্জাক হাসান এবং হোস্টিং সমন্বয়ক হিসেবে আছেন মাহমুদুল হাসান।

অ্যাপটির ব্যাপারে অ্যাপস নির্মাতা ড. মুহাম্মদ শাহানুল ইসলাম জানিয়েছেন, তথ্য প্রযুক্তির যুগে ইন্টারনেটের ব্যবহার বেশি। তাছাড়া এইসময় এ সকলে স্মার্টফোন ব্যবহার করে থাকি। সেই চিন্তা থেকে এই অ্যাপটি তৈরি করি যাতে ওয়েবসাইট থেকে তথ্য অনুসন্ধানে সময় ব্যয় না করে এই অ্যাপ থেকেই সহজেই সকলেই করোনার তথ্য গুলো পাবে।অ্যাপটিতে বাংলা ভাষা ও এন্ড্রয়েড প্রোগ্রাম ব্যবহার করা হয়েছে যাতে সহজে সকলে বুঝতে পারে। সেই সঙ্গে সচেতন হতে পারে।”

ড. মুহাম্মদ শাহানুল ইসলাম আরো বলেন, আজ থেকে এই ওয়েবসাইট থেকে (https://helptuner.com/corona/)  অ্যাপটি ডাউনলোড করা যাচ্ছে। তবে করোনার কারণে গুগলের রিভিউয়ের কাজ ধীর গতির হয়ে যাবার কারণে এটি গুগল প্লেতে পাবার জন্য ৭ দিন অপেক্ষা করতে হতে পারে।

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today