সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ০৫:৫২ পূর্বাহ্ন

করোনায় আক্রান্ত রোগী নেই! মোকাবেলায় প্রস্তুত নেপাল সেনাবাহিনী

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ১৯ মার্চ, ২০২০, ১০.২১ পিএম
নেপাল সেনাবাহিনী

আন্তর্জাতিক টুডে


নেপালের রাজধানী কাঠমান্ডুর ত্রিপুরেশ্বরে সেনাবাহিনীর সদর দফতরে মডেল কোয়ারেন্টাইন জোন তৈরি করা হয়েছে।
অবাক করা বিষয় হচ্ছে, বুধবার পর্যন্ত নেপালে মাত্র একজন করোনা-ভাইরাসে আক্রান্ত হয়েছেন।

বিজ্ঞাপন

করোনা প্রাদুর্ভাব মোকাবিলায় ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে দক্ষিণ এশিয়ার দেশ নেপাল। দেশটির সেনাবাহিনীর এমন উদ্যোগের প্রশংসা করেছেন দেশটির নাগরিকরা।

এদিকে ইংরেজি দৈনিক নেপালি টাইমস পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন থেকে জানা গেছে, করোনাভাইরাস (কোভিড-১৯) এর বিস্তার মোকাবিলার প্রস্তুতি হিসাবে নেপালের সেনাবাহিনীর প্রধান কার্যালয়ে একটি কোয়ারেন্টাইন জোন তৈরি করা হয়েছে। এই কোয়ারেন্টাইন জোনে রয়েছে ৫৪টি তাঁবু ।

বিজ্ঞাপন

আরো জানা যায়, চীন সরকারের পাঠানো উপহারে তৈরিকৃত এই কোয়ারেন্টাইন তাঁবুতে ১০৮ জন রোগী থাকতে পারবেন। একটি তাঁবুতে দু’জন করে রোগীর থাকার ব্যবস্থা আছে।

কোয়ারেন্টাইন জোনে একাধিক আইসোলেশন রুম, নিয়মিত চেক-আপ রুম ও একটি পানির ট্যাপ রয়েছে। প্রাণঘাতী করোনাভাইরাস পরিস্থিতি মোকাবিলার সময় কীভাবে রোগীদের সেবা দিতে হবে; ইতোমধ্যে সুরক্ষা সামগ্রী পরে সেটির মহড়া করেছেন সেনাবাহিনীর সদস্যরা।

বিজ্ঞাপন

নেপাল সরকার জানিয়েছে যে, আগামী ৩০ শে এপ্রিল পর্যন্ত সিনেমা, স্টেডিয়াম, জিম, যাদুঘর, সুইমিং পুল এবং নৃত্য বার বন্ধ রয়েছে। স্কুল ও বিশ্ববিদ্যালয় বন্ধ থাকবে।

ইউরোপ, মধ্যপ্রাচ্য, ইরান, মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া এবং জাপানের মধ্য দিয়ে যাতায়াতকারী যাত্রীদের আগামী ১৫ই এপ্রিল পর্যন্ত নেপালে প্রবেশ করতে দেওয়া হবে না বলেও নেপাল সরকার এক বিবৃতিতে জানিয়েছে।

বিজ্ঞাপন

এছাড়াও নেপাল মন্দির, মঠ, গীর্জা, মসজিদ এবং অন্যান্য জায়গায় ২৫ জনেরও বেশি লোকের জমায়েত নিষিদ্ধ করেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ইউরোপ এবং বিশ্বের অন্যান্য অঞ্চলে এই বিপজ্জনক ভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা কমিয়ে আনার জন্য সরকারকে আগ্রাসী পন্থা বাস্তবায়নের আহ্বান জানিয়েছে।

বিজ্ঞাপন

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today