করোনায় নাজেহাল দেশের শিক্ষা ব্যবস্থা

করোনায় নাজেহাল দেশের শিক্ষা ব্যবস্থা

হৃদয় মিয়া


করোনা ভাইরাস সংক্ষেপে কোভিড ১৯ এর উৎপত্তিটা চীনের হুপেই প্রদেশের উহান নগরীতে ডিসেম্বর মাসে। ভাইরাসটির সূচনালগ্ন থেকে এখন পর্যন্ত প্রভাব বিস্তার করেছে ১৮৮ টিরও অধিক দেশে, ভেঙ্গে দিয়েছে দেশের শিক্ষা ব্যবস্থা ।

বাংলাদেশে ভাইরাসের সূচনালগ্ন থেকে বন্ধ রয়েছে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান, তবে ৮ ই আগস্ট থেকে দেশের কওমী মাদ্রাসাগুলি কার্যক্রম চালু হয়েছে, অনুমতি দেওয়া হয়েছে পরীক্ষা নেওয়ারও । বিশ্ববিদ্যালয়গুলিতে সেশনজট দূর করতে শুরু হয়েছে অনলাইন ক্লাস । গ্রামে নেটওয়ার্ক কাভারেজ ভালো‌ না থাকায় শিক্ষার্থীদের পরতে হচ্ছে বিড়ম্বনায়।

এছাড়াও সবাইকে ক্লাসের আওতায় আনার জন্য ইউজিসি কর্তৃক গরীব শিক্ষার্থীদের দেওয়া হবে স্মার্টফোন এবং ফ্রি ইন্টারনেট। তবে এখন পর্যন্ত ইউজিসির কোন সিদ্ধান্তই বাস্তবায়িত হয় নি । পিছিয়ে গেছে এইচএসসি পরীক্ষা, কবে নাগাদ হয় তারও কোন নিশ্চয়তা নেই,তাই শিক্ষার্থীরা আছে টেনশনে|বিআইজিডি বলছে, আগে যেখানে গ্রামের শিক্ষার্থীরা দিনে স্কুল, কোচিং ও বাড়িতে নিজেদের পড়ালেখা মিলে ১০ ঘণ্টা ব্যয় করত, এখন তা নেমে এসেছে মাত্র ২ ঘণ্টায়, অর্থ্যাৎ ৮০ শতাংশ সময় কমেছে পড়াশোনার।

এছাড়াও গত মে মাসে ব্র্যাকের একটি জরিপ দেখেছে, ১৬ শতাংশ শিশু আতঙ্কে ভুগছে।
ইতোমধ্যে, করোনা পরিস্থিতি পার হওয়ার পর পুনরায় স্কুল চালুর জন্য জনস্বাস্থ্য ও স্বাস্থ্যবিধি সংক্রান্ত নির্দেশিকা প্রণয়ন করা হয়েছে । সব মিলিয়ে দেশের শিক্ষা ব্যবস্থা নাজেহাল অবস্থা ।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *