বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ০৮:১৭ অপরাহ্ন

করোনা দুর্যোগে শিক্ষার্থীদের পাশে রাবির নৃবিজ্ঞান বিভাগ

  • আপডেট টাইম শনিবার, ১৮ এপ্রিল, ২০২০, ১২.৪০ পিএম
রাবি নৃবিজ্ঞান

ওয়াসিফ রিয়াদ, রাবি প্রতিনিধি


পাবলিক বিশ্ববিদ্যালয়ের অধিকাংশ শিক্ষার্থীই মধ্যবিত্ত ও নিম্ন মধ্যবিত্ত পরিবার থেকে আসা। বেশিেভাগ শিক্ষার্থীরাই নিজের পড়াশোনার খরচ নিজেরাই জুটিয়ে নেয়।

সম্প্রতি বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের (কভিড-১৯) প্রভাবে শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি ঘোষণা করায় অধিকাংশই কর্মশূন্য ও দুশ্চিন্তাগ্রস্থ হয়ে পড়েছেন।

সংকটে পড়া বিভাগের ওই সকল শিক্ষার্থীদের পাশে দাঁড়িয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) নৃবিজ্ঞান বিভাগ।

করোনা ভাইরাসের কারণে ঝুঁকিতে থাকা বিভাগে অধ্যয়নরত প্রায় ৪৮ শিক্ষার্থীদের মধ্যে ২২ শিক্ষার্থীর পরিবারকে প্রথম ধাপে আর্থিক সাহায্য পাঠানো হয়েছে বলে বিষয়টি নিশ্চিত করেছেন বিভাগের শিক্ষকমণ্ডলী।

বিভাগ সূত্রে জানা গেছে- চলমান পরিস্থিতিতে অন্য সব কিছুর মত বন্ধ রয়েছে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান। বিশ্ববিদ্যালয়ের অনেক শিক্ষার্থী টিউশনি করে নিজের খরচ নির্বাহ করতেন, চালাতেন নিজের পরিবারও। বিশ্ববিদ্যালয় বন্ধ থাকায় বন্ধ হয়ে গেছে তাদের এই উপার্জনের মাধ্যম। এই দুঃসময়ে তাদের পাশে দাঁড়ানোর জন্য ফান্ড গঠন করতে উদ্যোগ নেন বিভাগের শিক্ষক ও প্রাক্তন শিক্ষার্থীরা। সেই উদ্যোগের প্রাথমিক সাফল্যে উজ্জীবিত হয়ে নৃবিজ্ঞান বিভাগকেন্দ্রিক এই উদ্যোগ এখন সহায়তার পরিধি বিভাগের বাইরেও প্রসারিত করবার লক্ষ্যেও কাজ করছে।

নৃবিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক বখতিয়ার আহমেদ বলেন, ফেসবুক কেন্দ্রিক সামাজিক গ্রুপে স্বতস্ফূর্তভাবে শুরু হওয়া এই উদযোগে যোগ দিয়েছেন বিভাগের প্রাক্তন ও বর্তমান শিক্ষার্থীরা। বিভাগের শিক্ষকদের তৎপরতা ও সমন্বয়ে এই উদ্যোগ এখন একটি দীর্ঘমেয়াদী সামাজিক সহায়তা কর্মসূচী গড়ে তোলার কথা ভাবছে করোনা পরিস্থিতির সামাজিক ও অর্থনৈতিক সংকটগুলো বিবেচনায় নিয়ে।

তিনি আরও জানান, এছাড়া প্রাথমিকভাবে একটি একবছর মেয়াদী জরুরি সহায়তা পরিকল্পনা নিয়ে কাজ করা হচ্ছে।

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today