বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ০২:৩৬ অপরাহ্ন

করোনা পরীক্ষার কীট তৈরিতে নোবিপ্রবি দুই শিক্ষকের সাফল্য

  • আপডেট টাইম শনিবার, ২৫ এপ্রিল, ২০২০, ৬.২৭ পিএম

মাইনুদ্দিন পাঠান, নোবিপ্রবি প্রতিনিধি


করোনা সনাক্তকরণের দ্রুত পরীক্ষার কীট তৈরিতে সফলতা অর্জন করেন নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) ফলিত রসায়ন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর ও অনুজীব বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ড. ফিরোজ আহমেদ।

বিশ্ববিদ্যালয়ের ফলিত রসায়ন গবেষণাগারে ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর ও একই বিভাগের শিক্ষার্থী সাঈদুল ইসলামের সহযোগিতায় করোনা পরীক্ষার কীট এর প্রধান উপাদান গোল্ড ন্যানো পার্টিকেলটি আকরিক থেকে ট্রিটমেন্ট করা হয়। পরবর্তীতে অনুজীব বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ড. ফিরোজ আহমেদ ও তার শিক্ষার্থী মোঃ আমিনুল ইসলামসহ বিভাগীয় গবেষণাগারে গোল্ড ন্যানো পার্টিকেলটিকে এন্টিবডির সাথে টেষ্ট করেন। যা থেকে সহজে করোনা সনাক্ত করা যায়।

বিজ্ঞাপন

গোল্ড ন্যানো পার্টিকেল হচ্ছে করোনা ভাইরাস পরীক্ষার কীট এর প্রধান উপাদান। এটি এন্টিবডির সাথে দেওয়া হলে এক ধরণের বর্ণ ধারন করে যা থেকে করোনা আছে কিনা সনাক্তকরণ করা যাবে।

এছাড়া, গণস্বাস্থ্য কেন্দ্রের গবেষক দলের ড. বিজন কুমার শীল এর সাথে প্রথম থেকেই কাজ করে যাচ্ছেন ড. ফিরোজ আহমেদ।

বিজ্ঞাপন

এবিষয়ে ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর বলেন, করোনা সনাক্তকরণে মূল উপাদানটি হচ্ছে গোল্ড ন্যানো পার্টিকেল। যেটির মাধ্যমে খুব সহজে করোনা সনাক্ত করা যাবে। এটির মাধ্যমে করোনা পরীক্ষা করা হলে সঠিক তথ্য দিবে বলে তিনি জানান।

ড. ফিরোজ আহমেদ বলেন, আমি প্রথম থেকেই ড. বিজন কুমার শীল এর সাথে কাজ করে যাচ্ছি। পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের অনুজীব বিজ্ঞান গবেষণাগারে গোল্ড ন্যানো পার্টিকেল নিয়ে কাজ করেছি। যেটি খুব সহজেই করোনা সনাক্ত করবে।

বিজ্ঞাপন

আজ শনিবার ধানমন্ডিস্থ গণস্বাস্থ্য কেন্দ্র হাসপাতালে আয়োজিত সংবাদ সম্মেলনে এই নমুনা কিট হস্তান্তর প্রক্রিয়া হয়।

উল্লেখ্য, গত ১৭ই মার্চ করোনাভাইরাসে আক্রান্তদের পরীক্ষার জন্য প্রাতিষ্ঠানিক গবেষণায় কিট উৎপাদনের কথা জানায় গণস্বাস্থ্য কেন্দ্র। ১৯ মার্চ কিট উৎপাদনের সরকারি অনুমোদন পায় প্রতিষ্ঠানটি।

বিজ্ঞাপন

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today