সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ১১:৫০ পূর্বাহ্ন

করোনা ভাইরাস কী? কীভাবে ছড়ায় এই ভাইরাস?

  • আপডেট টাইম সোমবার, ২৭ জানুয়ারী, ২০২০, ১২.৪৪ পিএম
করোনা ভাইরাস কী

ক্যাম্পাস টুডে ডেস্ক


সম্প্রতি চীনে নতুন করোনা ভাইরাস মহামারিতে রূপ নেয় কিনা সেই আতঙ্কে ভুগছে সারাবিশ্ব। চীনে এই ভাইরাসের কারণে দিনের পর দিন মৃতের সংখ্যা বেড়েই চলেছে; সেই সাথে বেড়েই চলেছে আক্রান্তের সংখ্যা। চীনের উহান শহর থেকে করোনা ভাইরাসটি প্রথম ছড়িয়ে পড়ে। বিষয়টি শনাক্ত করেন বিজ্ঞানী লিও পুন। ভাইরাসটি কতটা ভয়ংকর এবং কীভাবে ছড়ায়, তা নিয়ে বিশেষ প্রতিবেদন প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। ইতোমধ্যে সতর্কতা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।



করোনা ভাইরাস কী?


করোনা ভাইরাস হচ্ছে ভাইরাসে একটি বড় গ্রুপ। করোনা ভাইরাসটির আরেক নাম ২০১৯-এনসিওভি। মানুষকে আক্রান্ত করতে পারে এমন ৬টি করোনা ভাইরাস এতদিন পরিচিত ছিল। এখন যেগুলোতে মানুষ সংক্রমিত হচ্ছে সেগুলো নতুন ধরনের করোনা ভাইরাস।

করানো ভাইরাসের বিষয়ে বিজ্ঞানীরা বলছে, করোনা ভাইরাসটি হয়তো মানুষের দেহকোষের ভেতরে ইতোমধ্যে ‘মিউটেট করছে’, গঠন পরিবর্তন করে নতুন রূপ নিচ্ছে এবং সংখ্যাবৃদ্ধি করছে। এ কারণে এটি আরও বেশি বিপজ্জনক হয়ে উঠতে পারে। বিজ্ঞানীরা এটাও নিশ্চিত করেছেন যে, এ ভাইরাস একজন মানুষের দেহ থেকে আরেকজন মানুষের দেহে ছড়াতে পারে।



কীভাবে ছড়ায় এই ভাইরাস?


করোনা ভাইরাস তখনই সুস্থ মানুষের সংস্পর্শে আসবে যখন কেউ আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে আসে। ভাইরাসটি কতটা সংক্রামক, তার উপর নির্ভর করে কাশি, হাঁচি বা হ্যান্ডশেকের মাধ্যমে ছড়াতে পারে। আক্রান্ত ব্যক্তি ছুঁয়েছে এমন কিছু স্পর্শ করার পর সেই হাত দিয়ে মুখ, নাক বা চোখ স্পর্শ করলে সংক্রমণ হতে পারে। এমনকি রোগীর বর্জ্য থেকে চিকিৎসকরাও আক্রান্ত হতে পারেন এই ভয়াবহ ভাইরাসে।



কীভাবে ছড়িয়েছে ভাইরাসটি?


মধ্য চীনের উহান শহর থেকে এই রোগের সূচনা। ৩১ ডিসেম্বর এই শহরে নিউমোনিয়ার মতো একটি রোগ ছড়াতে দেখে প্রথম চীনের কর্তৃপক্ষ বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে সতর্ক করে। এরপর ১১ জানুয়ারি প্রথম একজনের মৃত্যু হয়।

বিশেষজ্ঞরা এখন পর্যন্ত নিশ্চিত হতে পারেননি কীভাবে এই ভাইরাস সংক্রমণ শুরু হয়েছিল। তবে বিশেষজ্ঞরা বলছেন, সম্ভবত কোনও প্রাণী এর উৎস ছিল। প্রাণী থেকেই প্রথমে ভাইরাসটি কোনও মানুষের দেহে ঢুকেছে। তারপর মানুষ থেকে মানুষে ছড়িয়েছে। এর আগে সার্স ভাইরাসের ক্ষেত্রে প্রথমে বাদুড় এবং পরে গন্ধগোকুল থেকে মানুষের দেহে ঢোকার নজির রয়েছে।

এদিকে ভাইরাসটির ক্ষেত্রে উহান শহরে সামুদ্রিক একটি খাবারের কথা বলা হচ্ছে। শহরটির একটি বাজারে গিয়েছিল এমন ব্যক্তিদের মধ্যে এই রোগের সংক্রমণ ঘটেছে বলে প্রমাণ পাওয়া গেছে। ধারণা করা হচ্ছে, কিছু সামুদ্রিক প্রাণী যেমন বেলুগা জাতীয় তিমি করোনা ভাইরাস বহন করতে পারে। তবে উহানের ওই বাজারে খরগোশ, মুরগি, বাদুড়, এবং সাপ বিক্রি হতো।



ভাইরাসটির চিকিৎসা কী?


এই করোনা ভাইরাস নতুন, যার ফলে এখনো এর টিকা বা প্রতিষেধক আবিষ্কার হয়নি। এমনকি এমন কোনও চিকিৎসাও নেই।

হংকং বিশ্ববিদ্যালয়ের ড. গ্যাব্রিয়েল লিউং স্বাস্থ্য সম্পর্কিত এ নির্দেশনায় বলছেন, হাত সবসময় পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে, বারবার হাত ধুতে হবে। হাত দিয়ে নাক বা মুখ ঘষবেন না, ঘরের বাইরে গেলে মুখোশ পরতে হবে।

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today