বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ০৪:১৯ অপরাহ্ন

করোনা যোদ্ধাদের কৃতজ্ঞতা ও শ্রদ্ধা জানাই

  • আপডেট টাইম শনিবার, ২ মে, ২০২০, ৫.২৪ পিএম

অধ্যাপক আনন্দ কুমার সাহা


১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে ত্রিশ লক্ষ মানুষ শহীদ হয়েছিলো, দু’লক্ষেরও অধিক মা-বোনের ইজ্জত লুণ্ঠিত হয়েছিলো। বাঙালি জাতি সেই বীর শহীদের প্রতি আন্তরিক শ্রদ্ধা জানিয়ে যাচ্ছেন।

মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা মুক্তিযোদ্ধাদের মাসিক ভাতার ব্যবস্থা করে সম্মান জানিয়েছেন। শহীদ মুক্তিযোদ্ধাদের আত্মত্যাগের বিনিময়ে অর্জিত হয়েছে স্বাধীন বাংলাদেশ। ১৯৭১ সালের ২৬শে মার্চ থেকে ১৬ই ডিসেম্বর পর্যন্ত দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধে পাকিস্তানী সেনাবাহিনীকে পরাজিত করে আমরা বিজয় অর্জন করেছি।

বিজ্ঞাপন

২০২০ সালের মার্চ মাস থেকে বাঙালি জাতি আর একটি যুদ্ধে অবতীর্ণ হয়েছে। বাঙালি জাতি শুধু একা নয়। সারাবিশ্ব আজ করোনা ভাইরাসের বিরুদ্ধে যুদ্ধে ঝাঁপিয়ে পড়েছে। এ যুদ্ধে আজ পর্যন্ত প্রায় আড়াই লক্ষ মানুষ মারা গিয়েছে। যুদ্ধ এখনও থামেনি, কতদিন চলবে তাও বুঝতে পারছি না।

যাঁরা এ যুদ্ধে বিশেষ করে বাংলাদেশে সম্মুখ সমরে আছে, তাঁদের প্রতি জানাই আন্তরিক শ্রদ্ধা, ভালবাসা ও কৃতজ্ঞতা। বিশেষত যে সকল ডাক্তার, নার্স, আয়া সরাসরি কোভিড-১৯ এর সঙ্গে জীবনের ঝুঁকি নিয়ে যুদ্ধ করছেন, তাঁদেরকে জানাই আন্তরিক শ্রদ্ধা ও ভালোবাসা। এঁদের সঙ্গেই আছেন সিভিল এ্যাডমিনিস্ট্রেশন, পুলিশ, সামরিক বাহিনী, র‌্যাব এবং কিছু রাজনৈতিক ব্যক্তিত্ব এবং তাঁদের অবদানও আমরা শ্রদ্ধার সঙ্গে স্মরণ করি।

বিজ্ঞাপন

সাংবাদিক বন্ধুরা প্রতিনিয়ত জীবনের ঝুঁকি নিয়ে রাস্তায়, পাড়া-মহল্লায়, হাসপাতালে করোনা বিষয় নিয়ে সংবাদ পরিবেশন করছেন তাঁদের প্রতিও আমরা কৃতজ্ঞ। যে মুহূর্তে দাফন করবার জন্য নিকট আত্মীয়রা এগিয়ে আসছেন না, জীবনের ঝুঁকি নিয়ে আল মারকাজুল ইসলামী বাংলাদেশ এগিয়ে আসছেন, তাদেরকেও আন্তরিক ধন্যবাদ। কৃতজ্ঞতা জানাই তাদেরকেও যারা প্রত্যক্ষ ও পরোক্ষভাবে কোভিড-১৯ এর বিরুদ্ধে সংগ্রাম করে যাচ্ছেন। আমরা মানসিকভাবে আপনাদের সঙ্গে আছি এবং থাকবো। এ যুদ্ধে জয়ী আমরা হবোই।


লেখকঃ উপ-উপাচার্য, রাজশাহী বিশ্ববিদ্যালয়।

বিজ্ঞাপন

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today