বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১, ০৩:২৫ অপরাহ্ন

করোনা: হ্যান্ড স্যানিটাইজার তৈরি করছে হাবিপ্রবির রসায়ন বিভাগ

  • আপডেট টাইম সোমবার, ২৩ মার্চ, ২০২০, ১১.০৩ পিএম

তানভির আহমেদ, হাবিপ্রবি প্রতিনিধি


করনা ভাইরাস সংক্রমণে এখন বাংলাদেশ। অন্যান্য দেশের মতো অতটা প্রকট আকার ধারণ না করলেও মারাত্মক বিপর্যয়ের আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। এরই মধ্যে শুরু হয়েছে প্রয়োজনীয় হ্যান্ড স্যানিটাইজার অভাব। যার ফলশ্রুতিতে ভুগছে দেশ।

বিজ্ঞাপন

দিনাজপুর-৩ আসনের সংসদ সদস্য ইকবালুর রহিম এমপির (মাননীয় হুইপ) অর্থ সহায়তায় হ্যান্ড স্যানিটাইজার তৈরি করছে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) বিজ্ঞান অনুষদের অন্তর্গত রসায়ন বিভাগ।

দিনাজপুরের স্থানীয় মানুষকে করোনা ভাইরাস (কোভিড-১৯) থেকে প্রতিরক্ষার স্বার্থে হ্যান্ড স্যানিটাইজার তৈরির কাজ শুরু করেছে উত্তরের এ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

বিজ্ঞাপন

হ্যান্ড স্যানিটাইজার তৈরিতে ব্যবহৃত হচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা কর্তৃক অনুমোদিত আইসোপ্রোপানল, গ্লিসারল, হাইড্রোজেন-পারক্সাইড। বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের ১৮ ও ১৯ তম ব্যাচের শিক্ষার্থীদের নিয়ে এসব হ্যান্ড স্যানিটাইজার তৈরির কাজ শুরু হয়েছে। তবে হ্যান্ড স্যানিটাইজার তৈরিতে প্রয়োজনীয় উপাদান ‘আইসোপ্রোপানল’ এর সংকট রয়েছে বলে জানান দলটির নেতৃত্বদানকারী রসায়ন বিভাগের সহকারী অধ্যাপক ফাতিয়া ফারহানা।

এ ব্যাপারে তিনি বলেন, “পুরো পৃথিবী এই মুহূর্তে স্থবির হয়ে পরেছে । আমাদের সকলের উচিত করোনা ভাইরাস মোকাবেলায় সচেতন থাকা। একমাত্র সচেতনতাই পারে বর্তমান পরিস্থিতি থেকে রক্ষা করতে। আমি আমার শিক্ষার্থীদের নিয়ে প্রাথমিক ভাবে ৫০০ থেকে ৭০০ বোতল হ্যান্ড স্যানিটাইজার তৈরির লক্ষ্য নিয়ে এগুচ্ছি।

বিজ্ঞাপন

তবে বর্তমানে আইসো-প্রোপানলের তীব্র সংকট দেখা দিয়েছে। তবে কোনো ব্যক্তি কিংবা সংগঠন যদি এই রাসায়নিক দ্রব্যদি সংগ্রহ করে দিতে পারে তবে আমরা আরো হ্যান্ড স্যানিটাইজার তৈরি করে দিতে সমর্থ হবো” ।

উল্লেখ্য, আগামী ২৫শে মার্চ হ্যান্ড স্যানিটাইজার গুলি জনস্বার্থে বিতারণ করার কথা রয়েছে।

বিজ্ঞাপন

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today