শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০১:৪৪ অপরাহ্ন

কর্মহীন মানুষদের পাশে যবিপ্রবির ফার্মেসি বিভাগের শিক্ষার্থীরা

  • আপডেট টাইম শুক্রবার, ১৭ এপ্রিল, ২০২০, ১২.২৭ পিএম

ওয়শিম আকরাম, যবিপ্রবি প্রতিনিধি


বৈশ্বিক দুর্যোগকালে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস সংলগ্ন এলাকার কর্মবিরত থাকা অসহায় মানুষদের ঘরে প্রয়োজনীয় খাদ্যসামগ্রী পৌঁছে দিল বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের শিক্ষার্থীরা।

বিজ্ঞাপন

আজ শুক্রবার  বেলা ১টার দিকে ক্যাম্পাস সংলগ্ন এলাকার চায়ের দোকানদার, হোটেলে কর্মরত দিনমজুর শ্রমিক, এলাকার ৩০ এর অধিক দিনমজুর দরিদ্র , অসহায় পরিবারে ফার্মেসি বিভাগের শিক্ষার্থীদের অর্থায়নে কেনা প্রয়োজনীয় খাদ্যসামগ্রী পৌঁছে দেওয়া হয়।

খাদ্যসামগ্রীর মধ্যে ছিল চাল, ডাল, আলু, পেঁয়াজ, তেল এবং সাবান । প্রতিটি পরিবারকে ৪ কেজি চাল, ১ কেজি আলু, ৫০০ গ্রাম পিয়াজ, ৫০০ গ্রাম তেল, ৫০০ গ্রাম ডাল এবং ১ টা করে সাবান দেওয়া হয়।

কোভিড-১৯ বা করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে গত একমাস ধরে মানুষ অনেকটা গৃহবন্দী হয়ে আছে । অফিস, আদালত, শিক্ষা, প্রতিষ্ঠান, ব্যবসা-বাণিজ্য, দোকানপাট, পরিবহন সবকিছুই এখন বন্ধ। এই সময় সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে দেশের দিনমজুর নিম্নবিত্ত শ্রেণীর মানুষজন। যারা কাজ থেকেও কাজে যেতে পারছে না।

বিজ্ঞাপন

একপ্রকার অনিশ্চিত কর্মবিরতির মধ্যে ভুগছে তারা। অনেকে আবার পেটের টানে, পরিবারের সদস্যদের মুখে খাবার তুলে দেওয়ার তাগিদে অনিচ্ছাসত্ত্বেও ঘরের বাইরে বের হতে বাধ্য হচ্ছে। ক্যাম্পাস সংলগ্ন এলাকার শ্রমিক মানুষদের অবস্থা আরো ভয়াবহ। কারণ যে এই মানুষদের রুটিরুজির প্রধান এবং একমাত্র উৎস বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী কর্মকর্তা-কর্মচারীরা ।

দীর্ঘ এক মাস ধরে বিদ্যালয় বন্ধ থাকায় তাদেরকে ও তাদের ব্যবসা বন্ধ করে রাখতে হচ্ছে। তারা না পারছে উপার্জন করে পরিবারের সদস্যদের মুখে খাবার তুলে দিতে না পারছে মানুষের কাছে চাইতে। এই মানুষদের পাশেই মানবতার হাত নিয়ে দাঁড়ালো বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের শিক্ষার্থীরা।

বিজ্ঞাপন

শিক্ষার্থীরা সাংবাদিকদের জানান, “আমরা যারা এই বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করছি বা এখানে চাকরি করছি আমাদের সবাইকে ক্যাম্পাসের সামনের চায়ের দোকানদার, মুদি দোকানদার, হোটেলের শ্রমিক ভাইয়েরা সহ যারা আমাদেরকে ভালো রাখার জন্য প্রতিনিয়ত সেবা দিয়ে থাকেন, দেশের এই দুর্যোগপূর্ণ পরিস্থিতিতে করোনার মহামারী থেকে তাদেরকে সহ ক্যাম্পাসের আশেপাশের দিন এনে দিন খাওয়া মানুষ দের কে ভালো রাখার সামান্য প্রচেষ্টা করেছি আমরা ।

আশা করি এভাবে অন্যরা ও নিজ নিজ জায়গা থেকে এগিয়ে আসবে তাদের আশেপাশের মানুষকে ভালো রাখার জন্য। তাহলেই আমরা সবাই মিলে দেশেরে দুর্যোগপূর্ণ অবস্থা মোকাবেলা করতে পারব। সরকারের একার পক্ষে এই সমস্যা মোকাবেলা করা সম্ভব নয়। এজন্য আমাদের সবাইকে নিজ নিজ জায়গা থেকে এগিয়ে আসার আহ্বান জানাচ্ছি আমরা। ”

বিজ্ঞাপন

খাদ্যসামগ্রী পৌঁছে দেওয়ার সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মোঃআল-আমিন, মোঃ ফাহিম মোর্শেদ এবং মোঃ মঈন খানসহ প্রমুখ।

বিজ্ঞাপন

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today