রবিবার, ২২ মে ২০২২, ০৪:০৭ পূর্বাহ্ন

কলেজ জীবনের প্রথম দিন

  • আপডেট টাইম সোমবার, ১৪ মার্চ, ২০২২, ৫.০২ পিএম
কলেজ জীবনের প্রথম দিন
ছবিঃ প্রতীকী

মোঃ রাইয়ান জিহাদ


আজ নবীন মেঘের সুর লেগেছে আমার মনে, আমার ভাবনা যত উতল হলো অকারণে। রবীন্দ্রনাথের এই গানের মতো অকারণে নয়, কলেজের নবীন শিক্ষার্থী হিসেবে প্রথম দিনটা কেমন হতে পারে, ভেবে সংগত কারণেই আমার মন উতলা হয়েছিল।

বিজ্ঞাপন

কলেজ জীবনের প্রথম দিন সবার কাছেই এক অসীম অনুভূতির নাম। কেউ স্বপ্নের কলেজে ভর্তি হতে পেরে আনন্দিত, আবার কেউবা পছন্দের কলেজটিতে ভর্তি হতে না পেরে কিছুটা মর্মাহত। তবে কলেজ জীবনের প্রথম দিনটির প্রতি সবারই অন্যরকম আবেগ থাকে। সবাই যার যার মতো দিনটিকে উপভোগ করার চেষ্টা করে।

মাধ্যমিকের সময়টা যেমন বড়, উচ্চমাধ্যমিকের সময়টা ঠিক ততটাই ছোট। এই সময়ে অনেকেই নতুন পরিবেশ, নতুন বন্ধু, নতুন অনেক শিক্ষক এবং মানুষের সঙ্গে পরিচিত হয়। এসব নতুনত্বকে মানিয়ে নিয়েই সামনের দিকে এগিয়ে চলার প্রত্যয়ে তারা ধাবিত হয়।

বিজ্ঞাপন

কলেজ জীবনের প্রথম ক্লাসটাই ছিলো উচ্চতর গণিত, আমাদের শ্রদ্ধেয় শিক্ষক পঙ্কজ রায় স্যার গণিত ক্লাস নিয়েছে। তিনি অত্যন্ত হাসিখুশি একজন মানুষ। তিনি হাসির ছলেই শিক্ষার্থীদের মজার মজার অনেক নাম দেয়, যার কারণে তার ক্লাস আমাদের সবারই অনেক ভালো লাগে। গণিত বিষয়টা আমি সব সময়ই যমের মতো ভয় পেয়ে এসেছি। কিন্তু ক্লাসে পড়ার ধরন, পড়া বোঝানোর কৌশল দেখে সেদিনই প্রথম গণিতকে খুব সহজ মনে হলো। প্রথম দিনে ক্লাসে তেমন পড়ানো হয় নি। ক্লাস ছিল মূলত স্যারদের সঙ্গে পরিচিতি পর্ব এবং আমারা কোন কোন লেখকের বই কিনতে পারি সে সম্পর্কেও ধারণা দিয়েছেন।

আমাদের মাননীয় অধ্যক্ষ মহোদয় এর কথা গুলো যেন আমাদের লেখাপড়া গতি আরও বারিয়ে তোলে। আমাদের কলেজটা মূলত প্রত্যন্ত অঞ্চলে। তাই আমাদের অধ্যক্ষ মহোদয় প্রায়ই বলে আমরা যদি প্রাণপণ চেষ্টা আর পরিশ্রম করি তাহলে আমরাই অন্যদের থেকে ভালো করতে পারবো।

বিজ্ঞাপন

শিক্ষার্থী, মোল্লাকান্দি লালমিয়া পাইলট হাই স্কুল এন্ড কলেজ।

বিজ্ঞাপন

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today