কালিমা তায়্যিবা ও কালিমা শাহাদাতের আলোকে প্রতিবেদন

কালিমা তায়্যিবা ও কালিমা শাহাদাতের আলোকে প্রতিবেদন

তোমার চারপাশের নানা নিদর্শন উল্লেখসহ কালিমা তায়্যিবা ও কালিমা শাহাদাতের আলোকে আল্লাহ তায়ালার একত্ববাদের উপর একটি প্রতিবেদন তৈরি কর?

৬ষ্ঠ শ্রেণীর এ্যাসাইনমেন্ট সমাধান ২০২১ । ইসলাম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্ট উত্তর – Class 6 Islam Shikha Assignment 2021

উত্তর: তাওহীদ শব্দের অর্থ একত্ববাদ। অর্থাৎ আল্লাহ তায়ালা এক। তাঁর কোন শরীক নেই। তিনি স্বয়ংসম্পূর্ণ। তিনি আমাদের রক্ষক, সৃষ্টিকর্তা, পালনকর্তা ও রিজিকদাতা। তিনি অনাদি ও অনন্ত। তাঁর সমকক্ষ বা সমতুল্য কিছুই নেই। তিনিই একমাত্র মাবুদ। সকল প্রশংসা ও ইবাদত একমাত্র তাঁরই প্রাপ্য। মনেপ্রাণে এরূপ বিশ্বাসকেই তাওহীদ বলা হয়। কত বিশাল এ বিশ্বজগৎ। আমাদের পৃথিবী এর সামান্য অংশমাত্র।

বড় বড় গ্রহ, নক্ষত্র, ছায়াপথ, নীহারিকা, গ্যালাক্সি এ বিশ্বজগতে বিরাজমান। এগুলোর প্রত্যেকটি সুশৃংখলভাবে ঘুরছে। কোনোটি এর নির্ধারিত নিয়মের বাইরে যাচ্ছে না। আমাদের পৃথিবী কত সুন্দর। এতে রয়েছে বিশাল আকাশ, বিস্তৃত মাঠ, বড় বড় পাহাড় পর্বত, প্রবাহমান নদী নালা, সাগর মহাসাগর। আল্লাহ তা’আলাই এসব কিছুর সৃষ্টিকর্তা ও নিয়ন্তা। মহাজগতের নিয়ম-শৃঙ্খলা তাঁরই দান।

আল্লাহ তায়ালার একত্ববাদ। অর্থ: আল্লাহ ছাড়া কোন ইলাহ বা মাবুদ নেই।

কালিমা তায়্যিবা
বাংলা উচ্চারণ: লা-ইলাহা ইল্লাল্লাহু মুহাম্মাদুর রাসূলুল্লাহ।
বাংলা অর্থ: আল্লাহ এক আর কোন মাবুদ নেই। হযরত মুহাম্মদ (সাঃ) আল্লাহর প্রেরিত রাসূল।

কালিমা শাহাদৎ আরবি
বাংলা উচ্চারণ : আশহাদু আল্লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াহদাহু লা শারীকালাহু, ওয়া আশহাদু আন্না মুহাম্মাদান আবদুহু ওয়া রাসূলুহু।
বাংলা অর্থ : আমি সাক্ষ্য প্রদান করছি যে, আল্লাহ্ ব্যতীত অন্য কোন মাবুদ নেই। তিনি এক। তাঁহার কোন অংশীদার নেই, এবং আমি আরও সাক্ষ্য প্রদান করছি যে, নিশ্চয়ই হযরত মুহাম্মদ (সঃ) আল্লাহ্র প্রেরিত বান্দা ও রাসূল।

ইসলামের মূল ভিত্তি পাঁচটি। তন্মধ্যে কালেমা তাইয়্যেবা অনতম প্রধান ও প্রথম ভিত্তি। ইহা পাঠ না করে কোন ব্যক্তি ইসলামে প্রবেশ করতে পারে না এবং মুসলমানও হতে পারে না।

একত্ববাদ শব্দটির আরবি হচ্ছে তাওহিদ। আল্লাহ তায়ালাকে এক ও অদ্বিতীয় সত্তা হিসেবে বিশ্বাস করাকে তাওহিদ বা একত্ববাদ বলা হয়। তিনি ব্যতীত ইবাদতের যােগ্য কেউ নেই তিনিই হলেন একমাত্র ইলাহ। আল্লাহ তায়ালার প্রতি এমন বিশ্বাস হলো তাওহিদ। আল্লাহ তায়ালা এক ও অদ্বিতীয়।

এ কথার দ্বারা তাওহিদ বা একত্ববাদের সাক্ষ্য দেওয়া হয় অর্থাৎ আমরা এর দ্বারা সাক্ষ্য দেই যে মহান আল্লাহ এক ও অদ্বিতীয়। তার কোন শরিক বা সমতুল্য নেই। ইবাদতের ক্ষেত্রে আমরা কাউকে তার শরিক করিনা।

আল্লাহ তায়ালা এক ও অদ্বিতীয় এ বিশ্বাস আমাদের মনের মধ্যে না থাকলে আমরা কোন দিনই মুমিন হতে পারব না। আল্লাহ-তালাই একমাত্র সৃষ্টিকর্তা, পালনকর্তা ও রিজিকদাতা। তিনিই একমাত্র উপাস্য।আল্লাহ তায়ালা সকল কিছুই সৃষ্টি করেছেন আমাদের জন্য। তাই আমাদের একমাত্র উপাস্য তিনি। তিনি সকল কিছুই সৃষ্টি করেছেন আমাদের জন্য। তাই আমাদের সকলের উচিত তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করা। আল্লাহ তাআলার আনুগত্য ও ইবাদত করা।

৬ষ্ঠ ৭ম ৮ম ও ৯ম শ্রেণির এ্যাসাইনমেন্ট ২০২১: ১ম সপ্তাহ

১ম সপ্তাহের ৬ষ্ঠ শ্রেণির বাংলা এ্যাসাইনমেন্ট ২০২১ | Class 6 Bangla Assignment Answer 2021

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *