কাল থেকে শুরু হচ্ছে ঢাবি অধিভুক্ত ৭ কলেজের ভর্তি পরীক্ষা

জাতীয় টুডে: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অভিভুক্ত সরকারি ৭ কলেজের ২০১৯-২০ শিক্ষা বর্ষের স্নাতক(সম্মান) ভর্তি পরীক্ষা আগামীকাল শুক্রবার (১৫ নভেম্বর) থেকে শুরু হতে যাচ্ছে। এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রকাশিত বিজ্ঞপ্তি অনুযায়ী ১৫ নভেম্বর বাণিজ্য বিভাগ, ২২ নভেম্বর বিজ্ঞান বিভাগ ও ২৯ নভেম্বর মানবিক বিভাগের পরীক্ষা অনুষ্ঠিত হবে।
গত ৩০ সেপ্টেম্বর থেকে ২৯ অক্টোবর পর্যন্ত অনলাইনে আবেদন গ্রহন করা হয়। গত বারের মত এবারও শুধুমাত্র ২০১৯-২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের আবেদন গ্রহণ করা হয়।
গতবারের ন্যায়ে এবারও থাকছে মানবন্টন। মোট ২০০ মার্কের পরিক্ষার মধ্যে এসএসসি ও এইচএসসি পরিক্ষায় থাকছে ৮০ মার্ক। এবং ১২০ নম্বরের এমসিকিউ পদ্ধতিতে পরীক্ষা অনুষ্ঠিত হবে থাকছে না কোন নেগেটিভ মার্ক। ১০০টি এমসিকিউ পরীক্ষায় প্রতিটি প্রশ্নের মান থাকবে ১.২০। পরীক্ষার সময় থাকছে ১ ঘন্টা। পরীক্ষার পাস মার্ক থাকবে ৪৮। পরীক্ষার হলগুলো থাকবে রাজধানীর মধ্যেই।
সাত কলেজের সিট সংখ্যা ঢাকা কলেজে ১৯ টি বিষয়ের মধ্যে ৩৫১৫ জন শিক্ষার্থী সিট পাবে। সরকারী তিতুমীর কলেজে ২২টি বিষয়ের জন্য বরাদ্দ সিট ৫৬৮০টি। ইডেন মহিলা কলেজে ২২টি বিষয়ের জন্য আসন সংখ্যা ৪৬৮৫ রয়েছে। এমন ভাবে বদরুন্নেছা মহিলা কলেজে ২০টি বিষয়ের জন্য আসন সংখ্যা ১৩৯৫টি। সরকারী বাঙলা কলেজে ১৮টি বিষয়ে আসন সংখ্য ২৩৬০টি। কবি নজরুল সরকারি কলেজে ১৭ বিষয়ে আসন সংখ্যা ১৮২০ টি। হোসেন শহিদ সোহরাওয়ার্দী কলেজে ১৭ টি বিষয়ে ১৫৭০ জন শিক্ষার্থীর জন্য আসন রয়েছে। ঢাকা কলেজ শুধু মাত্র ছেলেদের জন্য। এবং ইডেন কলেজ ও বদরুন্নেসা মহিলা কলেজ মেয়েদের জন্য।
উল্লেখ্য ২০১৭ সালের ফেব্রুয়ারি মাসে রাজধানীর শীর্ষ সাতটি কলেজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা হয়। আগে সরকারি সাতটি কলেজ জাতীয় বিশ্ববিদ্যালয় পরিচালনা করলেও এখন ঢাকা বিশ্ববিদ্যালয় পরিচালনা করছে।
#দ্যা ক্যাম্পাস টুডে
#শেয়ার

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ

Leave a Comment