বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১২:০৩ পূর্বাহ্ন

কুবিতে পঠন, শিক্ষকতা এবং গবেষণা বিষয়ক সেমিনার

  • আপডেট টাইম মঙ্গলবার, ২২ নভেম্বর, ২০২২, ৯.৪৬ পিএম

মোহাম্মদ রাজিব, কুবি প্রতিনিধি: কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি)কলা ও মানবিক অনুষদের উদ্যোগে দ্বিতীয় বারের মতো বার্ষিক সেমিনার-২০২২ অনুষ্ঠিত হয়েছে। সেমিনারের বিষয়বস্তু ছিলো সাহিত্যে পঠন, শিক্ষকতা এবং গবেষণা।

মঙ্গলবার (২২নভেম্বর) সকাল সাড়ে দশটায় বিজ্ঞান অনুষদের কনফারেন্স রুমে অনুষ্ঠিত হয়।

কলা ও মানবিক অনুষদের ডিন অধ্যাপক ড.মোহাম্মদ গোলাম মাওলার সভাপতিত্বে এবং বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড.মোহা.মোকাদ্দেস-উল-ইসলাম ও ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক শারমিন সুলতানার সঞ্চালনায় উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড.এ এফ এম আবদুল মঈন।

কী-নোট স্পীকার হিসেবে উপস্থিত ছিলেন জনপ্রিয় কথাসাহিত্যিক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক ড.সৈয়দ মনজুরুল ইসলাম।

এছাড়াও উপস্হিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র পরামর্শক ও নির্দেশনা কার্যালয়ের পরিচালক ও ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহা. হাবিবুর রহমান এবং বাংলা ও ইংরেজি বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।

দুইটি অধিবেশনে এ সেমিনার অনুষ্ঠিত হয়। প্রথম অধিবেশনে ইংরেজি বিভাগের প্রধান ড. বনানী বিশ্বাসের সভাপতিত্বে প্রবন্ধ পাঠ করেন প্রাবন্ধিক ও ইংরেজি বিভাগের প্রভাষক কাজী ফাখেরা নওশীন।

দ্বিতীয় অধিবেশনে বাংলা বিভাগের প্রধান অধ্যাপক ড. জি এম মনিরুজ্জামানের সভাপতিত্বে প্রবন্ধ পাঠ করেন প্রাবন্ধিক অধ্যাপক ড. মোহাম্মদ গোলাম মাওলা।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন বলেন, রিডিং এর মাধ্যমে আমরা জ্ঞান আহরণ করি, জ্ঞান বিনিময় করি এবং নতুন নতুন বিষয় আবিষ্কার করি।এজন্য গবেষণা করতে হবে।কেননা গবেষণা ছাড়া ভালো শিক্ষক হওয়া যায় না। এই ধরনের কর্মশালার মাধ্যমে আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং শিক্ষার্থীদের সুদক্ষ হিসেবে গড়ে তুলবে।

কী-নোট স্পীকার অধ্যাপক ড.সৈয়দ মনজুরুল ইসলাম বলেন, কলা ও মানবিকের ছাত্র হিসেবে আমাদের মানব মনের প্রকৃতি নিয়ে কাজ করতে হবে। বাংলা এবং ইংরেজি সাহিত্য একে অপরের পরিপূরক।তত্ত্ব কখনো সাহিত্যকে ছাপিয়ে যায় না।এজন্য মনের রসায়নের জন্য সাহিত্য পড়তে হবে। কেননা সাহিত্য পরিবর্তন ঘটায় ন্যায় ও অরাজকতার পক্ষে এবং স্হিতি ঘটায় মনের,স্পর্শ করে জীবনকে।

গবেষনার উপর গুরুত্ব প্রদান করে তিনি বলেন, সাহিত্যের গবেষণা হবে নিজের পক্ষে সেখানে থাকতে হবে স্বচ্ছ দৃষ্টিভঙ্গি।এজন্য পড়াশোনার পাশাপাশি চিন্তা করার ক্ষেত্রে থাকতে হবে দূরদর্শিতা।

তিনি দুঃখ প্রকাশ করে বলেন, আমাদের বিশ্ববিদ্যালয় গুলোতো মানবিক বিষয়গুলো কম পড়ানো হয়, সেজন্য আধুনিক সমাজে আমাদের মানবিকতা দিন দিন কমে যাচ্ছে।

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today