শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২, ১২:১২ অপরাহ্ন

কেন ভিসি হতে চান অধ্যাপক সুফি মুস্তাফিজ?

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ১১ আগস্ট, ২০২২, ৯.৩৩ পিএম

জাবি প্রতিনিধি: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যিলয়ে (জাবি) আগামীকাল শুক্রবার (১২ আগস্ট) অনুষ্ঠিত হবে তিন সদস্যের উপাচার্য প্যানেল নির্বাচন।

এই উপলক্ষে শুরু হয়েছে নির্বাচনী প্যানেল ঘোষণা। সাবেক উপ-উপাচার্য আমির হোসেনের নেতৃত্বে অধ্যাপক ড. সুফি মুস্তাফিজুর রহমান এ প্যানেলে রয়েছেন।তিনি সাবেক উপ-উপাচার্য আমির হোসেনের প্যানেল থেকে উপাচার্য নির্বাচন করবেন।

বিজ্ঞাপন

অধ্যাপক সুফি মুস্তফিজ কেন ভিসি হতে চান, এ প্রশ্নের জবাবে তিনি দ্যা ক্যাম্পাস টুডে কে বলেন, ‘নির্বাচনে জয়লাভ করলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা গবেষণার মান নিশ্চিত, বিশ্ববিদ্যালয়ের মর্যাদা পুনরুদ্ধার ও সুষ্ঠু সাংস্কৃতিক চর্চা সমুন্নত রাখতে আমি সর্বোচ্চ চেষ্টা করবো। উপাচার্য হিসেবে সততা ও দক্ষতার সাথে বিশ্ববিদ্যালয় পরিচালনা করা উচিৎ। আর আমি তা যথাযথ পালন করতে পারবো বলে মনে করি। ক্লাস পর্যবেক্ষণ ঠিকঠাক হচ্ছে কি না তা দেখতে হবে। এ্যলামনাই এসোসিয়েশান শক্তিশালী করতে হবে। উচ্চতর গবেষণা মনিটরিং ও নীতি নির্ধারণ করতে হবে।’

তিনি আরও বলেন, আমার ২৬ বছরের মাঠ পর্যায়ের ফল বিশ্ববিদ্যালয়কে দিতে চাই। হল ক্যান্টিন, ডাইনিংয়ে খাবারের মান নিশ্চিত ও সুষ্ঠু পরিবেশ ফিরিয়ে আনতে জোরদার ব্যাবস্থা নিবো। আমাদের ক্যাম্পাসের রাস্তাগুলোতে ফুটপাতের ব্যাবস্থা করা জরুরী। এ বিষয়ে খুব দ্রুত কার্যকর উদ্যোগ নিবো।

বিজ্ঞাপন

প্রত্নতত্ত্ববিদ ও গবেষক অধ্যাপক ড. সুফি মুস্তাফিজ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে ইতিহাস-এ বিএ অনার্স ও প্রত্নতত্ত্বে এমএ ডিগ্রি অর্জন করেন। ১৯৯২ সালে প্রত্নতত্ত্ব বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করে ২০০৪ সালে অধ্যাপক পদে উন্নীত হন। তিনি ভারতের ‘ডেকান কলেজ পোস্ট গ্রাজুয়েট এন্ড রিসার্চ ইন্সটিটিউট’থেকে পিএইচডি ডিগ্রি অর্জন এবং লন্ডন বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউট অব আর্কিওলজি থেকে পোষ্ট ডক্টরেট সম্পন্ন করেন।

জানা যায়,তার তত্ত্বাবধানে ৭ জন গবেষক পিএইচডি ও ১জন এমফিল অর্জন করেছে। তিনি ২০০০ সাল থেকে উয়ারী-বটেশ্বর-এ এবং ২০১০ সাল থেকে বিক্রমপুর-এ প্রত্নতাত্ত্বিক খনন ও সংরক্ষণ করে দেশে-বিদেশে প্রশংসা অর্জন করেন। ২০১৭ সালে ঢাকা পুরাতন কেন্দ্রীয় কারাগারে প্রত্নতাত্ত্বিক খনন পরিচালনা করে ঢাকার প্রাচীন ইতিহাস ও ঐতিহ্য আবিষ্কার করেন।

বিজ্ঞাপন

উল্লেখ্য যে, আমির হোসেনের নেতৃত্বে তিন সদস্যের প্যানেলে বাকী দুইজন হলেন সাবেক উপ-উপাচার্য আমির হোসেন নিজে এবং বাংলা বিভাগের অধ্যাপক পৃথ্বিলা নাজনীন।

বিজ্ঞাপন

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today
Exit mobile version