শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ১০:২৪ অপরাহ্ন

কোভিড-১৯ কী? আমাদের শিক্ষাক্ষেত্রে কি প্রভাব ফেলেছে ?

  • আপডেট টাইম রবিবার, ৭ ফেব্রুয়ারী, ২০২১, ১০.২৮ পিএম
কোভিড-১৯ কী? আমাদের শিক্ষাক্ষেত্রে কি প্রভাব ফেলেছে ?

বর্তমান কোভিড-১৯ পরিস্থিতি অর্থনীতির উপর ব্যাপক প্রভাব বিস্তার করেছে। কোভিড-১৯ আমাদের শিক্ষাক্ষেত্রে কী প্রভাব ফেলেছে তা আলোচনা কর। (ক) কোভিড-১৯ কী? (খ) কোভিড ১৯ আমাদের শিক্ষাক্ষেত্রে কি প্রভাব ফেলেছে ?

প্রশ্নঃ কোভিড-১৯ কী?

বিজ্ঞাপন

উত্তরঃ কোভিড-১৯ অতি সম্প্রতি আবিষ্কৃত হওয়া একটি মহামারী ভাইরাস। করোনাভাইরাস দ্বারা সংক্রমিত রোগের নাম কোভিড-১৯। ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান শহরে প্রাদুর্ভাব শুরু হওয়ার আগে পর্যন্ত এই নতুন ভাইরাস এবং রোগটি অজানা ছিল।

কোভিড-১৯ বা করোনাভাইরাস হচ্ছে মানুষের দেহে অসুস্থতার কারণ হতে পারে এমন ভাইরাস গুলির একটি বৃহৎ পরিবার । কোভিড-১৯ মানুষের দেহের সাধারণ সর্দি-কাশি থেকে শুরু করে মারাত্মক শ্বাসতন্ত্রের রোগ তৈরি করতে পারে।

বিজ্ঞাপন

উদাহরণ হিসেবে- মধ্যপ্রাচ্যের রেস্পিরেটরি সিন্ড্রোম (এম আর এস) এবং গুরুতর শ্বাসতন্ত্র সিন্ড্রোম (এস আর এস) এর মত আরও মারাত্মক রোগ থেকে শুরু করে শ্বাস-প্রশ্বাসের সংক্রমণ ঘটায় বলে জানা যায়।

প্রশ্নঃ কোভিড ১৯ আমাদের শিক্ষাক্ষেত্রে কি প্রভাব ফেলেছে?

বিজ্ঞাপন

উত্তরঃ কোভিড-১৯ মহামারী মোকাবেলা করতে হিমশিম খাচ্ছে গোটা পৃথিবী। পৃথিবীর পরাশক্তি মার্কিন যুক্তরাষ্ট্রেই মৃতের সংখ্যা দেড় লাখ ছাড়িয়ে গেছে। গোটা বিশ্ব করোনা বা কোভিড ১৯ পরিস্থিতি মোকাবেলায় স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, অফিস আদালত ও দোকানপাট বন্ধ রাখতে তারা বাধ্য হচ্ছে।

করোনার কারণে অনলাইনে পড়াশোনা ও কিছু ব্যবসা-বাণিজ্য ঘরে বসে করা সম্ভব হচ্ছে। তবে এ প্রসঙ্গে সিএনএনকে দেয়া এক সাক্ষাৎকারে বিলিয়নিয়ার বিল গেটস বলেছিলেন, দূরবর্তী শিক্ষার জন্য প্রযুক্তির ব্যবহার শিক্ষার বৈষম্যকে আরও বাড়িয়ে তুলেছে।

বিজ্ঞাপন

বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলো অনেক অসুবিধা থাকা সত্ত্বেও শিক্ষার্থীদের ভবিষ্যতের কথা ভেবে অনলাইনে শিক্ষা কার্যক্রম শুরু করেছে। বেশকিছু বিশ্ববিদ্যালয় দুর্বল আইটি পরিকাঠামো ব্যবহার করে অনলাইনে শিক্ষা কার্যক্রম শুরু করেছে।

বাংলাদেশসহ গোটা বিশ্বে শিক্ষক ও শিক্ষার্থীরা যেসব বড় সমস্যার মুখোমুখি হচ্ছে সেগুলো হচ্ছে- ১. দুর্বল বা বিঘ্ন ঘটায় এমন ইন্টারনেট সংযোগ; ২. নিম্নমানের ডিভাইস; ৩. শিক্ষক ও শিক্ষার্থীদের ইন্টারনেটের মূল্য পরিশোধের অতিরিক্ত বোঝা বহন।

বিজ্ঞাপন

স্নাতক ডিগ্রি, ডিপ্লোমা এবং পেশাদার ডিগ্রিপ্রাপ্ত যুবকরা কোভিড ১৯ এর কারণে বিশ্ব অর্থনীতিকে মন্দার দিকে, ফলে চাকরির বাজারে প্রবেশের জন্য লড়াই করছে। একটি বৈরী চাকরির বাজার শিক্ষাক্ষেত্রে যে বিঘ্ন ঘটেছে তার সঙ্গে মিলিত হয়েছে, যা ১০০ কোটিরও বেশি শিক্ষার্থীকে প্রভাবিত করেছে।

কোভিড ১৯ এর কারণে শিক্ষিত তরুণদের সম্ভাবনার দীর্ঘমেয়াদি ক্ষতি করতে পারে। কোভিড-১৯ প্রথম চাকরিপ্রাপ্ত যুবকদের চাকরিতে উন্নতি করার আশা ব্যর্থ করে দিয়েছে। আস্তে আস্তে এসব সমস্যা একটি বড় সামাজিক অশান্তির রূপ নিতে পারে।

বিজ্ঞাপন

করোনাভাইরাস বা কোভিড-১৯ থেকে শিক্ষা নিয়ে আমাদের স্বাস্থ্যব্যবস্থায়, শিক্ষা পদ্ধতিতে এবং ব্যবসার ধরনে পরিবর্তন আনতে হবে।

Advertisements

বিজ্ঞাপন

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today