রবিবার, ২২ মে ২০২২, ০৪:৫২ পূর্বাহ্ন

ক্যাম্পাসের বিষাদময় দিনগুলো

  • আপডেট টাইম শনিবার, ৯ এপ্রিল, ২০২২, ৯.৫৮ পিএম

তানভীর আহমেদ রাসেল


ঘুম থেকে উঠেই ৮ বাস ধরে ক্যাম্পাসে যাওয়ার জন্য বায়োলজিক্যাল ক্লকটি অলরেডি সেট হয়ে গিয়েছিল। ক্লাস, ল্যাবের পাশাপাশি কখনো প্রিয় সংগঠনগুলোর মিটিং, কখনো কোন প্রোগ্রামের প্রস্তুতি , কিংবা ক্লাসের ফাঁকে গল্প, আড্ডায় আমাদের ৯ টা – ৫ টার সিডিউল গুলো কেটে যেত।

বিজ্ঞাপন

তীব্র গাদাগাদিতে ভার্সিটির বাসে দাঁড়িয়ে, বাসে আসতে যেতে ইমিডিয়েট সিনিয়র,জুনিয়র ও অন্যান্য ডিপার্টমেন্টে একই ব্যাচের বন্ধুদের সাথে মুহুর্তগুলো অনেক বেশি সুন্দর ছিল।

ক্যাম্পাস আঙ্গিনায় প্রবেশ করতেই দেখা হয় ক্যাম্পাসের প্রিয় সিনিয়র বন্ধু জুবায়ের ভাই, কিশোর ভাইয়ের সাথে। সাক্ষাৎ হত কুবির বুকে আমার একখন্ড নাঙ্গলকোটের সিনিয়র, জুনিয়র ও সহপাঠীদের সাথে।

বিজ্ঞাপন

এছাড়াও দেখা হত নিজের ডিপার্টমেন্ট সহ অন্যান্য ডিপার্টমেন্টের ইমিডিয়েট সিনিয়র, জুনিয়দের সাথে ও ইয়ারমিটদের সাথে । হত কুশল বিনিময়, নানান সুখ,দুঃখের গল্প।

ডিপার্টমেন্টে গেলেই পেতাম আমার ফার্মা পরিবারের সদস্য, ভ্রাতৃতুল্য সিনিয়র সাদ্দাম ভাই,জীবন ভাই, আশরাফ ভাই, জয়ন্ত ভাই, ফয়সাল ভাই, আরব ভাই,পারভেজ ভাই, শাখাওয়াত ভাই, এরিখ ভাই, তানিয়া আপুর সহ অনেকের সাথে যাদের সাথে মুহুর্তগুলো ছিল অনেক বেশি রোমাঞ্চকর, অনেক অধিকার আধারের তীক্ত অভিজ্ঞতার।

বিজ্ঞাপন

করোনার থাবা, সেশনজট ও পাঁচ বছরের প্রফেশনাল সাবজেক্ট হওয়ায় লাইফ থেকে অনেকগুলো সময় চলে গেলেও শিক্ষাজীবন শেষ হয়নি। যদিও এরই মধ্যে অনেক সিনিয়র, জুনিয়র একাডেমিক জীবন শেষ করে ক্যাম্পাস থেকে বিদায় নিয়েছে।ক্যাম্পাসের বর্তমান সময়গুলোতে ক্যাম্পাস লাইফের সেই সময়গুলো, সেই মানুষগুলোকে ভীষণভাবে মিস করি।

অথচ ক্যাম্পাসে ঢুকতে চোখে পড়বে সুবিশাল আকাশ, কুবির নির্মল বাতাস, সবুজের স্বর্গরাজ্য, শরতে কাশফুলের শুভ্র শাড়িতে ৫০ একরকে মুড়িয়ে নেওয়া, বৈশাখে কৃষ্ণচুড়ার লাল আভায় ক্যাম্পাসকে রাঙ্গিয়ে তুলা সবই অপরিবর্তিত আছে তবুও এখন আমার লাল মাটির কুমিল্লা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস প্রকৃতির হাতে গড়া চির যৌবনা আর আধুনিক সুযোগ সুবিধায় সুসজ্জিত হতে থাকলে অনেকটক প্রাণহীন ও আসার মনে হয়। সব থেকেও মনে হয় কি জানি নেই। ঠিক যেন কবি সুফিয়া কামালের তাহারেই মনে পড়ে কবিতার ভাবার্থ নিজের অন্তরে আন্দোলিত হয়।

বিজ্ঞাপন

এমন বিষাদময় দিনগুলো শেষ করে আমিও বিদায় নিব এই ক্যাম্পাস থেকে। তখন এভাবেই হয়ত মুহুর্তগুলো আরো অনেক বেশি বিষাদময় হবে মনকে নাড়া দিবে,ডাকতে থাকবে প্রিয় সেকেন্ড হোম কুমিল্লা বিশ্ববিদ্যালয়কে।

বিজ্ঞাপন

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today