শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৯:৩১ অপরাহ্ন

ক্যাম্পাস খোলার দাবিতে আবারও আন্দোলনে ইবি শিক্ষার্থীরা

  • আপডেট টাইম সোমবার, ২৪ মে, ২০২১, ৩.৪৭ পিএম

ইবি প্রতিনিধি: স্বাস্থ্যবিধি মেনে দ্রুত সময়ের মধ্যে আবাসিক হল ও ক্যাম্পাস খুলে দিয়ে শিক্ষা-কার্যক্রম স্বাভাবিক করার দাবিতে আবারও আন্দোলনে নেমেছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থীরা।

এ উপলক্ষে সোমবার বেলা সাড়ে ১১টার দিকে ক্যাম্পাসস্থ প্রশাসন ভবন চত্বরে মানববন্ধন কর্মসূচির আয়োজন করেন তারা। মানববন্ধন থেকে তিন দফা দাবি পেশ করেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

বিজ্ঞাপন

দাবিগুলো হলো- অতি দ্রুত হল-ক্যাম্পাস খুলে দিয়ে শিক্ষা-কার্যক্রম স্বাভাবিক করতে হবে; বিভিন্ন বিভাগের স্থগিত হওয়া পরীক্ষার রুটিন পুনঃপ্রণয়ন করে দ্রুত পরীক্ষা নিতে হবে; শিক্ষার্থীদের দ্রুত ভ্যাকসিনের আওতায় আনতে হবে এবং ভ্যাকসিন কার্যক্রমের দায়িত্ব শিক্ষাপ্রতিষ্ঠানকে নিতে হবে।

মানববন্ধনে বক্তৃতাকালে শিক্ষার্থীরা বলেন, ‘বাস, লঞ্চ, ট্রেন, হোটেল, রেস্টুরেন্ট, ব্যবসাপ্রতিষ্ঠান, শপিংমলসহ সব চলে। শুধু শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ। করোনা কি তাহলে শুধু শিক্ষাপ্রতিষ্ঠানে রয়েছে?

বিজ্ঞাপন

তারা বলেন, সবকিছু এগিয়ে যাচ্ছে, পিছিয়ে যাচ্ছি শুধু আমরা। শিক্ষাখাত পেছালে দেশ এগোয় কীভাবে? শিক্ষা জাতির মেরুদণ্ড। সেই মেরুদণ্ডই ভেঙ্গে যাওয়া শুরু করেছে। সর্বাত্মক লকডাউন দিয়ে সব বন্ধ রাখলে আমরাও ঘরে থাকবো। কিন্তু সব চলবে, শিক্ষার্থীরা ঘরে বসে থাকবে; এটা হতে পারেনা।’

দাবি না মানলে কঠোর কর্মসূচির হুঁশিয়ারি দিয়ে আন্দোলনকারীরা বলেন, আমাদের পীঠ দেয়ালে ঠেকে গেছে। দেড়টা বছর জীবন থেকে হারিয়ে গেলো। আমরা আর অনিশ্চিত যাত্রায় থাকতো চাই না। অবিলম্বে বিশ্ববিদ্যালয় খুলে দিয়ে শিক্ষাকার্যক্রম স্বাভাবিক করতে হবে। দয়াকরে আমাদের বাঁচতে দিন; অন্যথায় কঠোরতর আন্দোলনে যেতে বাধ্য হবো।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, ২০২০ সালের মার্চ থেকে বন্ধ আছে শিক্ষাপ্রতিষ্ঠান। এরইমধ্যে বারংবার খোলার গুঞ্জন উঠলেও লকডাউন বাড়ানোর সাথে সাথে ছুটিও বেড়ে যায়। অবশেষে কয়েকমাস আগে আন্দোলনে নামেন শিক্ষার্থীরা। বাধ্য হয়ে শিক্ষামন্ত্রী জরুরি সিন্ধান্ত নিয়ে আবাসিক হল ও ক্যাম্পাস খোলার সম্ভাব্য তারিখ ঘোষণা করেন।

পরে করোনার তৃতীয় ঢেউয়ে তা অনিশ্চিত হয়ে পড়ে। এরই মধ্যে ঈদুল ফিতর এসে গেলে আন্দোলন কিছুটা স্তিমিত হয়ে যায়। ঈদের ছুটি কাটিয়ে আজ থেকে পুণরায় সারাদেশে আন্দোলনে নেমেছেন শিক্ষার্থীরা। এবারও তারা কঠোর কর্মসূচির ইঙ্গিত দিয়েছেন।

বিজ্ঞাপন
Advertisements

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today