শুক্রবার, ২৬ ফেব্রুয়ারী ২০২১, ০৩:৩৪ পূর্বাহ্ন

খুবির দুই শিক্ষার্থীর বহিষ্কার আদেশ প্রত্যাহার চায় চবি শিক্ষার্থীরা

  • আপডেট টাইম শনিবার, ২৩ জানুয়ারী, ২০২১, ৪.৩৬ পিএম

 

চবি প্রতিনিধি

খুলনা বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থীকে ও তিন শিক্ষককে অন্যায়ভাবে বহিষ্কার ও অপসারণের ঘটনায় প্রতিবাদ জানিয়ে বিক্ষোভ সমাবেশ করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা।এসময় বিক্ষোভ সমাবেশে সংহতি জানিয়ে একাত্মতা প্রকাশ করে বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল বাম ধারার ছাত্রসংগঠনগুলো।

শনিবার(২৩ জানুয়ারি) বেলা ১২ টায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারে বিক্ষোভ সমাবেশ করে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা৷

সমাবেশে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের শিক্ষার্থী শাহ মোহাম্মদ শিহাবের সঞ্চালনায় বক্তব্য দেন অর্থনীতি বিভাগের ৪র্থ বর্ষের শিক্ষার্থী দেওয়ান তাহমিদ,বাংলাদেশ ছাত্র ইউনিয়ন চবি সংসদের সভাপতি গৌরচাঁদ ঠাকুর ,সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের ঋজু লক্ষ্মী অবরোধ , গণতান্ত্রিক ছাত্র কাউন্সিলের মুশফিকউদ্দীন ওয়াসি, পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের শ্রাবণ চাকমা।

এছাড়াও সংহতি জানিয়ে আরও বক্তব্য দেন সমাজতত্ত্ব বিভাগের শিক্ষক মাঈদুল ইসলাম এবং শ্রমিক-কৃষক-ছাত্র-জনতা ঐক্যের সমন্বয়ক রুহুল আমিন।

সমাবেশে বক্তারা বলেন,’শিক্ষার্থীদের যৌক্তিক দাবির আন্দোলনে বিশ্ববিদ্যালয়ের এরকম স্বৈরাচারী আচরণ কোনোভাবেই কাম্য না, অবিলম্বে এই বহিষ্কারাদেশ বাতিল করতে হবে।’

বক্তারা খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আন্দোলনের সাথে একাত্মতা পোষণ করে আরও বলেন, ‘তাদের বহিষ্কারাদেশ বাতিল না হওয়া পর্যন্ত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এই আন্দোলন লাগাতারভাবে চালিয়ে যাবেন বলে হুশিয়ারি দেন।’

সমাবেশ বক্তারা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির প্রতি খুবি প্রশাসনের অন্যায় আচরণের প্রতিবাদ জানানোর আহ্বান জানান।

উল্লেখ্য,গত বছরের ১ ও ২ জানুয়ারি খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা পাঁচ দফা দাবিতে আন্দোলন করেন।এ সময় শিক্ষকদের সঙ্গে অসদাচরণ, তদন্ত কমিটিকে সহযোগিতা না করাসহ বিভিন্ন কারণে ওই দুই শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বহিষ্কারের সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।তাঁদের আন্দোলনের সাথে সংহতি জানানোর কারণে বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষককে অপসারণ এবং একজন শিক্ষককে স্থায়ীভাবে বহিষ্কার করে।বহিষ্কারাদেশ প্রত্যাহারের দাবিতে দুই শিক্ষার্থী আমরণ অনশন কর্মসূচি শুরু করেছেন। মঙ্গলবার সন্ধ্যা সাতটা থেকে শুরু হওয়া অনশন কর্মসূচি এখনো অব্যাহত আছে।

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today