রবিবার, ২২ মে ২০২২, ০৪:৪৭ পূর্বাহ্ন

গবেষণায় শীর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়, দ্বিতীয় রাজশাহী বিশ্ববিদ্যালয়

  • আপডেট টাইম বুধবার, ১২ জানুয়ারী, ২০২২, ১০.৫৩ এএম
গবেষণায় শীর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়, দ্বিতীয় রাজশাহী বিশ্ববিদ্যালয়

ক্যাম্পাস টুডে ডেস্কঃ ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) স্কোপাসের জরিপে দেশে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানসমূহের মধ্যে গবেষণায় শীর্ষ স্থান অর্জন করেছে । দ্বিতীয় অবস্থানে রয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি)। গবেষণা সংশ্লিষ্ট পরামিতির হিসাবে স্কোপাস এর ‘সায়েন্টিফিক বাংলাদেশ’ নামের একটি অনলাইন ম্যাগাজিনে এ তথ্য প্রকাশিত হয়।

জরিপ অনুযায়ী, ২০২১ সালে দেশের বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠানগুলো আন্তর্জাতিক জার্নালে মোট ১১ হাজার ৪৭৭টি বৈজ্ঞানিক ডকুমেন্টস প্রকাশ করে।

বিজ্ঞাপন

সেই সূত্র অনুসারে, তালিকার শীর্ষে আছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। প্রতিষ্ঠানটি সর্বোচ্চ এক হাজার ২৪৬টি গবেষণা প্রবন্ধ প্রকাশ করেছে, যা গত বছরের চেয়ে প্রায় ৫০০ বেশি।

তালিকা অনুযায়ী দ্বিতীয় অবস্থানে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি)। প্রতিষ্ঠানটি ৭০৭টি গবেষণা প্রবন্ধ প্রকাশ করেছে, যা গত বছরের তুলনায় ২০০টিরও বেশি।

বিজ্ঞাপন

৬৯৩ প্রকাশনা নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) ৬৮২টি প্রকাশনা নিয়ে চতুর্থ স্থান অর্জন করেছে এবং ৫৫৩টি প্রকাশনা নিয়ে ৫ম স্থানে নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়সহ মোট ১৫ টি বিশ্ববিদ্যালয়ের এ র‍্যাংকিং আলিকা প্রকাশ করেছে।

গবেষণা ক্ষেত্রে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের এ অবস্থান সম্পর্কে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার বলেন, এটি আমাদের জন্য আশাব্যঞ্জক। যদিও রাজশাহী বিশ্ববিদ্যালয়ে দীর্ঘদিন থেকে অচলায়তন ছিল, তারপরেও আমাদের শিক্ষকরা গবেষণার কাজ করে গেছেন।

বিজ্ঞাপন

এছাড়াও আমরা এই প্রশাসন দায়িত্ব নেয়ার পর থেকে গবেষণার কাজকে আরো বেগবান করার জন্য বিভিন্ন পদক্ষেপ হাতে নিয়েছি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের তুলনায় এত কম সংখ্যক প্রবন্ধ প্রকাশনার ব্যাপারে তিনি বলেন, গবেষণা ক্ষেত্রে সরকারের বরাদ্দকৃত অর্থ অনেকটাই অপ্রতুল। সেই সাথে আমাদের গবেষণা সংখ্যা আরো বৃদ্ধি পেতো কিন্তু আমাদের যে সকল শিক্ষক বিদেশে যায় তারা তাদের গবেষণা পত্র প্রকাশ করার সময় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নাম উল্লেখ করেন না।

বিজ্ঞাপন

আরও সংবাদ 

গণপরিবহনে অর্ধেক যাত্রী: বাসের ভাড়া কত বাড়বে, কাল সিদ্ধান্ত

বিজ্ঞাপন

১৪ বার ব্যর্থ, অবশেষে আমাজনে চাকরি পেলেন জাবিছাত্র ফারুক

বিজ্ঞাপন

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today