শনিবার, ০৪ ডিসেম্বর ২০২১, ০৩:৪৭ অপরাহ্ন

গুচ্ছ কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা, প্রবেশপত্র ডাউনলোড করুন

  • আপডেট টাইম শনিবার, ২ অক্টোবর, ২০২১, ৩.৫৭ পিএম

ক্যাম্পাস টুডে ডেস্কঃ কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২১. সমন্বিত কৃষি বিশ্ববিদ্যালয় ২০২০-২০২১ শিক্ষাবর্ষের ভর্তি বিজ্ঞপ্তি admission-agri.org ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। ২০২০-২১ শিক্ষাবর্ষের সাতটি কৃষি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড শুরু হয়েছে। গত ২৭ সেপ্টেম্বর (সোমবার) থেকে প্রবেশপত্র ডাউনলোড করতে পারছেন বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছুরা। আবেদন চলবে ৩১ অক্টোবর পর্যন্ত ।

গুচ্ছ কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২১

বিজ্ঞাপন

সাতটি কৃষি বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষা সংক্রান্ত ওয়েবসাইটে বিষয়টি জানানো হয়। একইসঙ্গে যারা ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবেন, তাদের তালিকা প্রকাশ ও ছবি আপলোডও শুরু হয়েছে। এটির জন্যেও অক্টোবরের ৩১ তারিখ পর্যন্ত সুযোগ পাবেন ভর্তিচ্ছুরা।

পরে আগামী ১৭ নভেম্বর ওয়েবসাইটে ভর্তি পরীক্ষার আসনবিন্যাস প্রকাশ করা হবে। আগামী ২৭ নভেম্বর (শনিবার) সকাল সাড়ে ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত কৃষি গুচ্ছের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষা শেষ হওয়ার পর ০২ ডিসেম্বর মধ্যে ফল প্রকাশ করা হবে।

বিজ্ঞাপন

মানবণ্টন

এমসিকিউ পদ্ধতিতে ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা হবে। প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে। এইচএসসি/সমমান পর্যায়ের ইংরেজিতে ১০, প্রাণীবিজ্ঞানে ১৫, উদ্ভিদবিজ্ঞানে ১৫, পদার্থ বিজ্ঞানে ২০, রসায়নে ২০ এবং গণিতে ২০ নম্বরের প্রশ্ন থাকবে।

বিজ্ঞাপন

মেধা স্কোর

মোট ১৫০ নম্বরের ভিত্তিতে ফলাফল প্রস্তুত করা হবে। ভর্তি পরীক্ষার ১০০ নম্বরের সঙ্গে এসএসসি/সমমানের পরীক্ষার জন্য ২০ এবং এইসএসসি/সমমানের জন্য ২৫ নম্বর যোগ করে ফলাফল প্রস্তুত করে মেধা ও অপেক্ষমাণ তালিকা প্রস্তুত করা হবে।

বিজ্ঞাপন

কৃষি গুচ্ছে ভর্তি পরীক্ষা আয়োজন করা বিশ্ববিদ্যালয়গুলো হচ্ছে- বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়।

কৃষি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করুন এখানে...।

বিজ্ঞাপন
ক্র. নং বিশ্ববিদ্যালয়ের নাম আসন সংখ্যা
বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ ১১১৬
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, গাজীপুর ৩৩০
শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, ঢাকা ৭০৪
সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, সিলেট ৪৩১
পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী ৪৪৩
চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ২৪৫
খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়, খুলনা ১৫০
সর্বমোট ৩৫৫৫

আবেদনের ন্যূনতম যােগ্যতা

  • ২০১৭/২০১৮ সালে এসএসসি/ সমমান এবং ২০১৯/২০২০ সালে এইচএসসি/ সমমানের পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে পাশ করতে হবে।
  • এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমানের পরীক্ষায় উভয় ক্ষেত্রে প্রতিটিতে চতুর্থ বিষয় ব্যতীত ন্যূনতম জিপিএ ৩.৫০ এবং সর্বমােট ন্যূনতম জিপিএ ৮.০০ থাকতে হবে।
  • এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় জীববিদ্যা, রসায়ন, পদার্থবিজ্ঞান এবং গণিত আলাদা বিষয় হিসেবে থাকতে হবে।

লিখিত নির্বাচনী পরীক্ষা

বিজ্ঞাপন

উচ্চ মাধ্যমিক পর্যায়ের সর্বশেষ পাঠ্যক্রম অনুসরণে ইংরেজি, জীববিদ্যা, রসায়ন, পদার্থবিজ্ঞান এবং গণিত বিষয়ে Multiple Choice Question (MCQ) পদ্ধতিতে লিখিত পরীক্ষার প্রশ্নপত্র বাংলা ও ইংরেজিতে প্রণীত হবে।
প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ (শূন্য দশমিক দুই পাচ) নম্বর কর্তন করা হবে।

সমন্বিত কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২১

বিজ্ঞাপন

পরীক্ষার বিষয় ও মানবন্টন

ভর্তি পরীক্ষা হবে MCQ (Multiple Question Choice) পদ্ধতিতে ।মোট ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বিজ্ঞাপন
বিষয় নম্বর
ইংরেজি ১০
প্রাণীবিজ্ঞান ১৫
উদ্ভিদবিজ্ঞান ১৫
পদার্থবিজ্ঞান ২০
রসায়ন ২০
গণিত ২০

মেধা স্কোর নির্ধারণ

লিখিত পরীক্ষার জন্য ১০০ নম্বর এবং এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষায় চতুর্থ বিষয় ব্যতীত প্রাপ্ত জিপিএ এর এসএসসি/ সমমান হতে ২৫ নম্বর এবং এইচএসসি/ সমমান হতে ২৫ নম্বর যােগ করে সর্বমােট ১৫০ নম্বরের মধ্যে মেধা স্কোর নির্ধারণ করা হবে।

বিজ্ঞাপন

আবেদনের নিয়মাবলী

১/ আবেদন সংক্রান্ত সকল তথ্য admission-agri.org ওয়েবসাইটে পাওযা যাবে। ওয়েবসাইটের ভর্তি সংক্রান্ত নির্দেশনা অনুযায়ী Online-এ আবেদন ফরম পূরণ করতে হবে।

বিজ্ঞাপন

২/ মোবাইল নম্বর হিসেবে নিজের মোবাইল নম্বর প্রদান করতে হবে। SMS এর মাধ্যমে পিন/লগইন পাসওয়ার্ড ও ভর্তি পরীক্ষা সংক্রান্ত তথ্য উক্ত নাম্বারে দেওয়া হবে।

গুচ্ছ কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা, প্রবেশপত্র ডাউনলোড করুন

বিজ্ঞাপন

৩/ কোটায় আবেদনকারীদের কোটা সংক্রান্ত সনদ এর স্ক্যান কপি Online আবেদন ফরমের নির্ধারিত স্থানে আপ্লোড করতে হবে। তবে কোটায় আবেদন না করলে কোটার ঘরে ‘সাধারণ’ নির্বাচন/ সিলেক্ট করতে হবে।

আবেদন ফি

বিজ্ঞাপন

আবেদন ফি ১০০০/- টাকা নির্ধারণ করা হয়েছে। আবেদন ফি নগদ, বিকাশ বা রকেট এর মাধ্যমে Online ফরমের নির্ধারিত স্থানে প্রদত্ত নির্দেশনা মোতাবেক জমা দিতে হবে। তাৎক্ষণিকভাবে ফি জমা দিতে না পারলে আবেদনের শেষ তারিখের মাধ্যে তা জমা দিতে হবে।

যেহতু মোট আসন সংখ্যার ১০ গুণ প্রার্থীকে এসএসএসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষার জীববিজ্ঞান, রসায়ন, পদার্থবিজ্ঞান ও গণিত বিষয়সমূহে প্রাপ্ত মোট নম্বরের ভিত্তি মেধাক্রম অনুযায়ী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেওয়া হবে, সেহেতু যে সকল প্রার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবে না, তাদেরকে আবেদন সংক্রান্ত প্রসেসি ফি বাবদ ৩০০/- টাকা কেটে রেখে অবশিষ্ট ৭০০/- টাকা ফেরৎ দেওয়া হবে। এজন্য আবেদনের সময় অনলাইন ফরমের নির্ধারিত স্থানে নগদ, বিকাশ বা রকেট এর অবশ্যই একটি নিজস্ব একাউন্ট নম্বর দিতে হবে, যার মাধ্যমে আবেদনকারীকে টাকা ফেরৎ দেওয়া হবে।

বিজ্ঞাপন

আবেদন ফি এবং ভর্তি জমাদানের প্রক্রিয়া

১/ ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে পেমেন্ট পদ্ধতি হিসেবে নগদ, বিকাশ বা রকেট এর যেকোন একটি মাধ্যমকে সিলেক্ট করলে যে স্ক্রিন/ইন্টারফেস আসবে তাতে মোবাইল ব্যাংকিং একাউন্টের নম্বর দিতে এবং শরতাবলীতে সম্মতি দিয়ে প্রবর্তী ধাপে যেতে হবে।

বিজ্ঞাপন

২/ উক্ত মোবাইল একাউন্ট নম্বরে SMS এর মাধ্যমে একটি ভেরিফিকেশন কোড বা OTP আসবে। সেটি পেমেন্ট স্ক্রিন/ইন্টারফেস এ ইনপুট দিয়ে পরবর্তী ধাপে যেতে হবে।

৩/ এরপর একাউন্ট নম্বরের পিন দিতে হবে এবং পেমেন্ট সম্পন্ন করতে হবে। পেমেন্ট সফল হলে সাথে সাথেই একটি কনফার্মেশন SMS পাওয়া যাবে।

বিজ্ঞাপন

গুচ্ছ কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা, প্রবেশপত্র ডাউনলোড করুন

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today