রবিবার, ২২ মে ২০২২, ০৪:০৯ পূর্বাহ্ন

গুচ্ছ ভর্তি পরীক্ষার বিপক্ষে কুমিল্লা বিশ্ববিদ্যালয় শিক্ষকরা

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ৩১ মার্চ, ২০২২, ৭.৩৫ পিএম
নিরাপত্তাকর্মীদের স্বাস্থ্য সুরক্ষা

কুবি প্রতিনিধি: গুচ্ছ ভর্তি পরীক্ষা না নেওয়ার পক্ষে মতামত দিয়েছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) শিক্ষকরা। বৃহস্পতিবার (৩১ মার্চ) বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি ড. দুলাল চন্দ্র নন্দী ও সাধারণ সম্পাদক ড. মোঃ মোকাদ্দেস-উল-ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই সিদ্ধান্ত জানানো হয়।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, গত ২৩ মার্চ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির এক সাধারণ সভায় শিক্ষকবৃন্দ ও অনলাইন জরিপে মতামত প্রদানকারী শিক্ষকবৃন্দের প্রায় শতভাগ শিক্ষক গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা না নেওয়ার পক্ষে মতামত প্রদান করেন। তবে ২ জন শিক্ষক প্রক্রিয়া সংশোধন করে ভর্তি পরীক্ষা নেওয়ার মতামত প্রদান করেন।

বিজ্ঞাপন

এসময় গুচ্ছ ভর্তি পরীক্ষার দুর্বলতা তুলে ধরা হয়। বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, এ পদ্ধতি কোনভাবে শিক্ষার্থী বান্ধব নয় পাশাপাশি সময় ও অভিভাবকদের বহুগুণ আর্থিক হয়রানি, বিশ্ববিদ্যালয় ক্রমান্বয়ে আঞ্চলিক প্রতিষ্ঠানে রূপ নেওয়া যার দরুন সাংস্কৃতিক মননশীলতা তৈরি হবে, পনেরবার ভর্তির জন্য শিক্ষার্থীদের আহবান করা সত্ত্বে প্রায় প্রতিটি বিভাগে আসন শূন্য, সেশন জ্যাম লেগে থাকা, একজন শিক্ষার্থীর ব্যাপক সুযোগ থাকা সত্ত্বেও একটি পরীক্ষা খারাপ হলে গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয় গুলোতে ভর্তির সুযোগ হারানো, শুধুমাত্র পাঁচ বা দশ হাজার শিক্ষার্থীদের মধ্যে ভর্তি প্রক্রিয়া সীমাবদ্ধ থাকা, অত্যধিক সময় সাপেক্ষ হওয়ায় শিক্ষার্থীরা ভুল সিদ্ধান্ত নিতে বাধ্য হচ্ছে বলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি গুচ্ছ ভর্তি পরীক্ষার বিরুদ্ধে মতামত দেন।

বিজ্ঞপ্তিতে আরো উল্লেখ করা হয়, ‘বিশ্ববিদ্যালয়গুলোর র‍্যাংকিং নেই, বিশ্ববিদ্যালয় গুলো কোনোটা জেনারেল, কোনোটা টেকনিক্যাল হওয়ায় সাবজেক্ট এক হওয়ার সুযোগ নেই। আবার মাইগ্রেশনের সুবিধা থাকায় ভর্তি বিলম্বিত হচ্ছেই। ফলে গুচ্ছ ভর্তি পরীক্ষা শিক্ষার্থী ও প্রতিষ্ঠানের জন্য আশীর্বাদ না হয়ে অভিশাপ হয়ে উঠেছে’

বিজ্ঞাপন

শিক্ষক সমিতির সভাপতি ড. দুলাল চন্দ্র নন্দী বলেন, ‘সময় ও আর্থিক ভোগান্তির শিকার হচ্ছে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। তাই এই নিয়ম থেকে বের হয়ে নিজস্ব পদ্ধতিতে ভর্তি পরীক্ষা চালু হোক।’

বিজ্ঞাপন

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today