বৃহস্পতিবার, ১১ অগাস্ট ২০২২, ১২:১৮ অপরাহ্ন

গুচ্ছ ভর্তি পরীক্ষায় ‘ক’ ইউনিটে যৌথভাবে ১ম সুমাইয়া নামের দুই শিক্ষার্থী

  • আপডেট টাইম বৃহস্পতিবার, ৪ আগস্ট, ২০২২, ৫.০৯ পিএম
বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা: শেষ মুহূর্তে যা জানা জরুরি
প্রতীকি ছবি

ক্যাম্পাস টুডে ডেস্কঃ ২০২১-২২ শিক্ষাবর্ষের গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের ফলাফল বৃহস্পতিবার (৪ আগস্ট) বিকাল ৪টায় প্রকাশিত হয়েছে। এই ফলাফলে দেখা যায়, একই নম্বর পেয়ে প্রথম হয়েছেন দুই শিক্ষার্থী। ওই দুই শিক্ষার্থীর নামের প্রথম অংশ সুমাইয়া। একজনের পুরো নাম সুমাইয়া রহমান, আরেকজনের নাম সুমাইয়া বিনতে মাসুদ।

প্রকাশিত ফলের তথ্য অনুযায়ী, ‘ক’ ইউনিটে ৮৭ দশমিক ৫০ পেয়ে প্রথম হয়েছেন দুইজন। একজনের নাম সুমাইয়া রহমান। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন। যৌথভাবে প্রথম হওয়া আরেক শিক্ষার্থীর নাম সুমাইয়া বিনতে মাসুদ। তিনি খুলনা বিশ্ববিদ্যালয় কেন্দ্রে ভর্তি পরীক্ষা দিয়েছেন।

বিজ্ঞাপন

প্রকাশিত ফলে দেখা গেছে, পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন ৮৫ হাজার ৫৮২ জন। অকৃতকার্য ৬৬ হাজার ৭১১ জন। মোট পরীক্ষার্থী ছিলেন ১ লাখ ৬১ হাজার ৭৬৭ জন। পরীক্ষায় উপস্থিত ছিলেন ১ লাখ ৫৩ হাজার ৮৪৪ জন। অনুপস্থিত ছিলেন ৭ হাজার ৯২৩ জন।

এখানে দেখুন গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘ক’ ইউনিটের ফল

বিজ্ঞাপন

প্রকাশিত ফলে ১ হাজার ৫৫১ জনের খাতা বাতিল করা হয়েছে। এসব কারণগুলোর মধ্যে- বহিষ্কার হয়েছেন ৩ জন, রোল এর কারণে ২৯ জন এবং সেট/সাবজেক্ট কোড এর কারণে ১ হাজার ৫১৯ জনের খাতা বাতিল করা হয়েছে।

প্রসঙ্গত, গত শনিবার (৩০ জুলাই) বেলা ১২টা থেকে ১টা পর্যন্ত সারাদেশের ১৯ কেন্দ্রের ৫৭টি ভেন্যুতে একযোগে গুচ্ছের ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ‘ক’ ইউনিটের পরীক্ষায় রাজধানীর ৯টি কেন্দ্রে পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৬৪ হাজারের বেশি।

বিজ্ঞাপন

গুচ্ছভুক্ত ২২টি বিশ্ববিদ্যালয় হলো:  জগন্নাথ বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় (নেত্রকোনা), বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (গোপালগঞ্জ), কুমিল্লা বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় (কিশোরগঞ্জ) এবং চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।প্রসঙ্গত, ২০২০-২১ শিক্ষাবর্ষে দেশের ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় গুচ্ছ ভর্তি পদ্ধতিতে অংশ নিলেও এবার নতুন যুক্ত হয়েছে কিশোরগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

বিজ্ঞাপন

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today