শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ০৮:০৮ অপরাহ্ন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে প্রতি সিটের জন্য লড়বে ৪০ জন শিক্ষার্থী

  • আপডেট টাইম শনিবার, ৮ মে, ২০২১, ১.৪১ পিএম
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় উদ্বোধন করা হয়

 

চবি প্রতিনিধি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের(চবি) স্নাতক পর্যায়ে(২০২০-২১ শিক্ষাবর্ষ) ভর্তির জন্য বিভিন্ন ইউনিটে সর্বমোট ১লাখ ৯৫হাজার ৭৯২জন আবেদন করেছেন।সে হিসাবে এবারে প্রতি আসনের জন্য লড়বে ৪০ জন।’এ’ ইউনিটে সর্বোচ্চ সংখ্যক আবেদন জমা পড়েছে।

বিজ্ঞাপন

বিষয়টি নিশ্চিত করেছেন চবির আইসিটি সেলের পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ খাইরুল ইসলাম।

গত ১২এপ্রিল থেকে শুরু ভর্তি আবেদন হয়ে ৩০তারিখ পর্যন্ত আবেদনের শেষ সময় ছিল।কিন্তু নির্ধারিত সময়ে চেয়ে দেরিতে আবেদন শুরু হওয়ায় গত ২৮ এপ্রিল ডিনস কমিটির সভায় আবেদনের শেষ সময় বর্ধিত করে ৭মে রাত ১১টা ৫৯ পর্যন্ত করা হয়।

বিজ্ঞাপন

শুক্রবার(৭মে)রাত ১১টা৫৯ পর্যন্ত রেকর্ড সংখ্যক আবেদন জমা পড়েছে।যা বিগত বছরগুলোর তুলনায় সর্বোচ্চ।২০১৯-২০ শিক্ষাবর্ষে আবেদনকারীর সংখ্যা ছিলো ১ লাখ ৬৬ হাজার ৮৭০ জন। ২০১৮-১৯ শিক্ষাবর্ষে এ সংখ্যা ছিলো ১ লাখ ৩৬ হাজার ২৪৭ জন।

বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ খাইরুল ইসলাম জানান, ‘এটি এ এযাবতকালের মধ্যে সর্বোচ্চ আবেদন।এবার আমরা আমাদের নিজদের সিস্টেমে ভর্তি আবেদন গ্রহণ করেছি।’

বিজ্ঞাপন

পরীক্ষার ব্যাপারে তিনি বলেন, ‘পেছানোর কোন সিদ্ধান্ত হয়নি।নির্ধারিত সময়ে পরীক্ষা হবে।’

ইউনিট ভিত্তিক আবেদন

আইসিটি সেল থেকে পাওয়া তথ্যানুসারে,
‘এ’ ইউনিটে আবেদন করেছেন ৭০ হাজার ২০৭ জন,’বি’ ইউনিটে আবেদন করেছেন ৪৫হাজার ৭৯২জন,’সি’ ইউনিটে আবেদন করেছেন ১৪ হাজার ২৭১ জন,’ডি’ ইউনিটে আবেদন করেছেন ৫৭হাজার ৮৯জন,’বি১’ উপ-ইউনিটে আবেদন করেছেন তিন হাজার ৪১৫ জন,’ডি১’ ইউনিটে আবেদন করেছেন পাঁচ হাজার ১৮জন।

বিজ্ঞাপন

সে হিসেবে ‘এ’ ইউনিটে প্রতিটি আসনের জন্য লড়বে ৫৮জন,’বি’ ইউনিটে লড়বে ৩৭ জন,’সি’ ইউনিটে লড়বে ৩২জন,’ডি’ ইউনিটে ৪৯জন,’বি১’ইউনিটে ২৭ জন এবং ’ডি১’ ইউনিটে ১৬৭ জন।এছাড়া মোট আবেদন অনুসারে প্রতি আসনের জন্য লড়বে ৪০ জন।

প্রবেশপথ সংগ্রহের তারিখ

‘বি’ ইউনিট ৭জুন,’ডি’ ইউনিট ৯জুন,’এ’ ইউনিট ১৩জুন,’সি’ ইউনিট ১৫জুন এবং ‘বি১’ও ‘ডি১’ উপ ইউনিটে ১৬ জুন থেকে শুরু করে প্রত্যেকটি ইউনিট সংশ্লিষ্ট পরীক্ষার ১ঘণ্টা আগে পর্যন্ত শিক্ষার্থীরা প্রবেশপথ সংগ্রহ করতে পারবে।

বিজ্ঞাপন

এছাড়া ১৮ মে পর্যন্ত শিক্ষার্থীরা আবেদন সংশোধন করতে পারবে।

আসন সংখ্যা ও পরীক্ষার তারিখ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ৪৮টি বিভাগ ও ৬টি ইনস্টিটিউট রয়েছে। এতে ৪ হাজার ৯২৬টি আসন রয়েছে। এরমধ্যে ‘এ’ ইউনিটে আসন রয়েছে ১ হাজার ২১৪টি, ‘বি’ ইউনিটে ১ হাজার ২২১টি, ‘সি’ ইউনিটে ৪৪২টি, ‘ডি’ ইউনিটে ১ হাজার ১৫৭টি। উপ ইউনিটের মধ্যে ‘বি-১’ ইউনিটে ১২৫টি ও ‘ডি-১’ ইউনিটে ৩০টি আসন রয়েছে।

বিজ্ঞাপন

আগামী ২২ ও ২৩ জুন ‘বি’ ইউনিট, ২৪ ও ২৫ জুন ‘ডি’ ইউনিট, ২৮ ও ২৯ জুন ‘এ’ ইউনিট ও ৩০ জুন ‘সি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া ১ জুলাই উপ-ইউনিট ‘বি-১’ ও ‘ডি-১’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ভর্তি প্রক্রিয়া

প্রতিবারের মতো এবারও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা ১০০ নম্বরে অনুষ্ঠিত হবে।এছাড়া জিপিএ এর ভিত্তিতে ২০নম্বর থাকবে। বহুনির্বাচনী পদ্ধতির এই ভর্তি পরীক্ষায় প্রতি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে। পরীক্ষায় ন্যূনতম পাস নম্বর হবে ৪০।

বিজ্ঞাপন

ভিন্ন ভিন্ন শিফটে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসেই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today