রবিবার, ২২ মে ২০২২, ০৩:৫৬ পূর্বাহ্ন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে সুন্দরবন দিবস উদযাপিত

  • আপডেট টাইম সোমবার, ১৪ ফেব্রুয়ারী, ২০২২, ১১.৪৩ পিএম
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে সুন্দরবন দিবস উদযাপিত

চবি প্রতিনিধিঃ ‘সুন্দরবনকে বাঁচান, বাংলাদেশ হাসুক’ এই প্রতিপাদ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) সুন্দরবন দিবস উদযাপন করা হয়েছে। সোমবার (১৪ ফেব্রুয়ারি) দিনব্যাপী দিবসটি উদযাপন করে চবিস্থ সাতক্ষীরা জেলা ছাত্র কল্যাণ সমিতি।

সকাল দশটায় বিশ্ববিদ্যালয়ের বুদ্ধিজীবী চত্ত্বরে প্রামাণ্য চিত্র প্রদর্শনের মধ্য দিয়ে শুরু হয় সংগঠনটির এই আয়োজন। চলে বিকাল চারটা পর্যন্ত। বেলা ১২টার দিকে একটি র‍্যালীরও আয়োজন করা হয়।

বিজ্ঞাপন

এসময় সংগঠনটি উপদেষ্টা ও উদ্ভিদবিদ্যা বিভাগের অধ্যাপক ড. শেখ বখতিয়ার উদ্দীন বলেন, সুন্দরবন হচ্ছে বিশ্বের একমাত্র ম্যানগ্রোভ বন যেটা কেউ চাইলেই সৃষ্টি করতে পারবে না। তাই সুন্দরবন সংরক্ষণ ও জীববৈচিত্র্য রক্ষায় সাধারণ মানুষ ও সরকারের আরো সহযোগিতা মূলক আচরণ করতে হবে।

সংগঠনের সভাপতি শরীফ মহিউদ্দিন বলেন, আমাদের দেশের অধিকাংশ মানুষই সুন্দরবন দিবস সম্পর্কে জানে না। আজকে এই দিনটা উদযাপন করার মূল উদ্দেশ্য সুন্দরবনের জীববৈচিত্র্য সংরক্ষণে জনসচেতনতা সৃষ্টি করা। বাংলাদেশ সরকারের কাছে দাবি থাকবে দিনটিকে জাতীয় সুন্দরবন দিবস হিসেবে স্বীকৃতি দিয়ে দেশব্যাপী উদযাপনে পদক্ষেপ গ্রহণ করা হোক।

বিজ্ঞাপন

সমিতির অর্থ সম্পাদক সাঈদ হাসান বলেন, সুন্দরবনের জীববৈচিত্র্য রক্ষায় সুন্দরবন তীরবর্তী অঞ্চলে উন্নয়ন প্রকল্প বাস্তবায়নে সরকারকে আরও সচেতন হতে হবে। রামপাল কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্প বা এ ধরনের উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের ক্ষেত্রে পরিবেশবাদীদের মতামতকে গুরুত্ব দেয়ার আহ্বান করছি।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন দর্শন বিভাগের সহকারী অধ্যাপক মো. কোরবান আলি ও মনোবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক বিপ্লব কুমার দে।

বিজ্ঞাপন

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today