শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ০৮:৪৬ অপরাহ্ন

চবিতে ৩৬০ কোটি ৭৯ লাখ টাকার বাজেট ঘোষণা

  • আপডেট টাইম শনিবার, ২৫ সেপ্টেম্বর, ২০২১, ৩.৫১ পিএম
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে সেশন জট খুলবে কবে?

 

চবি প্রতিনিধি : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়(চবি) চলতি অর্থবছরের (২০২১-২২) জন্য ৩৬০ কোটি ৭৯ লাখ টাকার বাজেট ঘোষণা করেছে , যা গত অর্থবছর থেকে ১৩ কোটি ৩০ লাখ টাকা বেশি। গবেষণা খাতে বরাদ্দ ধরা হয়েছে ৫ কোটি ৫০ লাখ টাকা।

একইসঙ্গে বিগত ২০২০-২১ অর্থবছরে ৩৪৭কোটি ৪৯ লাখ টাকার সংশোধিত বাজেট অনুমোদন দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

শনিবার(২৫ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের ড. এ আর মল্লিক প্রাশাসনিক ভবনের সম্মলেন কক্ষে ৩৩ তম সিনেট সভায় এ বাজেট উপস্থাপন করেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার(ভারপ্রাপ্ত) অধ্যাপক এস.এম মনিরুল হাসান। সভায় সভাপতিত্ব করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার।

চলতি অর্থবছরে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয়সহ ৫৫১ কোটি ৭৫ লাখ টাকা চাহিদার বিপরীতে ৩৫১ কোটি ৮১ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। এর মধ্যে ৩৩১কোটি ৮১ লাখ টাকা দেবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয় থেকে প্রস্তাবিত বাজেটে ২০ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। ঘাটতি ধরা হয়েছে আট কোটি ৯৮ লাখ টাকা।

বিজ্ঞাপন

১৮ মাস বন্ধ থাকার পর কাল খুলছে ঢাবির কেন্দ্রীয় গ্রন্থাগার

বরাবরের মতো শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীদের বেতন ভাতা খাতকে অগ্রাধিকার দিয়ে এ খাতে সর্বোচ্চ বরাদ্দ রাখা হয়েছে ২৩০ কোটি ৮৫ লাখ টাকা, যা মোট বাজেটের ৬৪ শতাংশ। এছাড়া পেনশন ও আবসন বাবদ বরাদ্দ রাখা হয়েছে ৫৫ কোটি ৩ লাখ টাকা যেটি মোট বাজেটের ১৫.২৫ শতাংশ।

বিজ্ঞাপন

গবেষণা প্রকল্প খাতে বরাদ্দ দেওয়া হয়েছে ৫ কোটি ৫০ লাখ টাকা । গবেষণা খাতে বরাদ্দ মূল বাজেটের ১.৫২ শতাংশ। পরিবহন খাতে বরাদ্দ রাখা হয়েছে ২ কোটি ৬৫ লাখ, যা মোট বাজেটের ০.৭৩ শতাংশ। চিকিৎসা খাতে বরাদ্দ রাখা হয়েছে ৫৬ লাখ টাকা, যা মোট বাজেটের ০.১৫ শতাংশ।

চবির বাজেটের দেড় শতাংশ গবেষণা খাতে

বিজ্ঞাপন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে মোট শিক্ষার্থী সংখ্যা ২৭ হাজার ৪৮৩ জন। বাজেটে প্রতি শিক্ষার্থীর পেছনে বাৎসরিক ব্যয় ধরা হয়েছে ১ লাখ ৩০ হাজার ৪৪৬ টাকা।

সিনেট অধিবেশনে বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্যবৃন্দ, সিন্ডিকেট সদস্যবৃন্দ, প্রক্টর ও সহকারী প্রক্টরবৃন্দসহ আমন্ত্রিত অতিথিরা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today