শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৯:৩৬ অপরাহ্ন

চবির অধ্যাপক খালেদা হানুম আর নেই

  • আপডেট টাইম রবিবার, ৪ জুলাই, ২০২১, ৩.২১ পিএম

চবি প্রতিনিধি: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) বাংলা বিভাগের সাবেক অধ্যাপক ড. খালেদা হানুম মারা গেছেন।(ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

রবিবার (৪জুলাই) ভোর চারটায় নগরীর একটি বেসরকারি হাসপাতালে তিনি মারা যান। দশ দিন আগে তাঁর স্বামী চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য মোহাম্মদ আলী মৃত্যুবরণ করেন। তাঁর মৃত্যুতে ভঙ্গে পড়েন অধ্যাপক হানুম।স্বামীর মৃত্যুর পর হার্ট এট্যাক করেন তিনি। এরপর তাকে হাসপাতালে ভর্তি করানো হয়।

বিজ্ঞাপন

বিষয়টি নিশ্চিত করে চবি বাংলা বিভাগের সভাপতি অধ্যাপক ড. মোহাম্মদ শফিউল আযম বলেন, ‘চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সাবেক সভাপতি অধ্যাপক ড. খালেদা হানুম চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ( সদ্যপ্রয়াত) প্রফেসর মোহাম্মদ আলী স্যারের সহধর্মিণী। তিনি গল্প, কবিতা, উপন্যাস, ভ্রমণ কাহিনি এবং গবেষণাগ্রন্থ মিলে বারটির অধিক গ্রন্থ রচনা করেছেন।’

তিনি বলেন, ‘সর্বজন শ্রদ্ধেয় এ খ্যাতিমান লেখিকা এবং প্রথিতযশা শিক্ষাবিদের মৃত্যুতে বাংলা বিভাগ,চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় গভীরভাবে শোকাভিভূত। আশা করি শিক্ষাবিদ এ মহীয়সী নারীকে দেশ-জাতি চিরদিন শ্রদ্ধার সাথে স্মরণ রাখবে।’

বিজ্ঞাপন

রোববার আসরের নামাজের পর চান্দগাঁও বি-ব্লক জামে মসজিদে জানাজা শেষে সেখানে দাফন করা হবে।

অধ্যাপক ড.খালেদা হানুমের গ্রামের বাড়ি চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলায়। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রথম ব্যাচের ছাত্রী ছিলেন। ১৯৬৮ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে এম. এ. ডিগ্রি লাভ করে ১৯৬৯ সালে তিনি প্রভাষক রূপে অধ্যাপনা জীবন শুরু করেন। পিএইচডি গবেষণা করেছেন ‘বাংলাদেশের ছোটগল্প’ বিষয়ে।

বিজ্ঞাপন

অধ্যাপক ড.খালেদা হানুমের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার ও উপ উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে।

Advertisements

বিজ্ঞাপন

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today