শুক্রবার, ২২ অক্টোবর ২০২১, ০৯:১৮ অপরাহ্ন

চবির ভর্তি পরীক্ষার নতুন তারিখ ও প্রবেশপত্র সংগ্রহের সময়সীমা প্রকাশ

  • আপডেট টাইম বুধবার, ১১ আগস্ট, ২০২১, ১২.১১ পিএম
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

চবি প্রতিনিধিঃ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) স্নাতক ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার ইউনিট ভিত্তিক পুনঃনির্ধারিত তারিখ প্রকাশ করা হয়েছে। একই সাথে প্রবেশপত্র সংগ্রহের নতুন সময়সীমাও প্রকাশ করা হয়েছে।

বুধবার (১১আগস্ট) বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার(একাডেমিক) স্বাক্ষরিত এক অফিস বিজ্ঞপ্তিতে নতুন এই সময়সূচি জানানো হয়।

বিজ্ঞাপন

করোনা পরিস্থিতিতে দুই দফা পিছিয়ে আগামী ২৭ অক্টোবর থেকে ৫ নভেম্বর পর্যন্ত ভর্তি পরীক্ষার নতুন সময় নির্ধারণ করা হয়। ব্যবহারিক পরীক্ষা হবে ১৫ নভেম্বর থেকে ২১ নভেম্বর পর্যন্ত।

ইউনিট ভিত্তিক পরীক্ষার পুনঃনির্ধারিত সময়সূচি – ‘বি’ ইউনিট এর পরীক্ষা ২৭ অক্টোবর ও ২৮ অক্টোবর, ‘সি’ ইউনিট এর পরীক্ষা ২৯ অক্টোবর, ‘ডি’ ইউনিট এর পরীক্ষা ৩০ অক্টোবর ও ৩১ অক্টোবর, ‘এ’ ইউনিট এর পরীক্ষা ১ নভেম্বর ও ২ নভেম্বর , ‘বি১’ উপ ইউনিট এর পরীক্ষা ৫ নভেম্বর সকাল ৯টা ৪৫ এবং ‘ডি১’ উপ ইউনিট এর পরীক্ষা ৫ নভেম্বর দুপুর ২টা ১৫টায় অনুষ্ঠিত হবে।

বিজ্ঞাপন

ব্যবহারিক পরীক্ষার সময়সূচি- ‘চারুকলা ইনস্টিটিউট – ১৫ নভেম্বর, ‘নাট্যকলা বিভাগ – ১৬ নভেম্বর, ‘সংগীত বিভাগ – ১৮ নভেম্বর, ‘ফিজিকাল এডুকেশন এন্ড স্পোর্টস সায়েন্স বিভাগ – ২০ নভেম্বর ও ২১ নভেম্বর ব্যবহারিক পরীক্ষা গ্রহণ করবে।

প্রবেশপত্র সংগ্রহের নতুন সময়সীমা – ‘বি’ ইউনিট ১২ অক্টোবর, ‘সি’ ইউনিট ১৪ অক্টোবর, ‘ডি’ ইউনিট ১৫ অক্টোবর, ‘এ’ ইউনিট ১৭ অক্টোবর এবং ‘বি১’ও ‘ডি১’ উপ ইউনিটে ২১ অক্টোবর থেকে শুরু করে প্রত্যেকটি ইউনিট সংশ্লিষ্ট পরীক্ষার ১ ঘণ্টা আগে পর্যন্ত শিক্ষার্থীরা প্রবেশপথ সংগ্রহ করতে পারবেন।

বিজ্ঞাপন

ভর্তি প্রক্রিয়া ও স্থান- প্রতিবারের মতো এবারও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা ১০০ নম্বরে অনুষ্ঠিত হবে। এছাড়া জিপিএ এর ভিত্তিতে ২০ নম্বর থাকবে। বহুনির্বাচনী পদ্ধতির এই ভর্তি পরীক্ষায় প্রতি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে। পরীক্ষায় ন্যূনতম পাস নম্বর হবে ৪০।

আসনপ্রতি লড়বে ৩৭ জন- এবারের ৪ হাজার ৯২৬টি আসনের বিপরীতে ১লাখ ৮৩ হাজার ৮৬৩ জন শিক্ষার্থীর লড়বেন। সে হিসাবে প্রতি আসনপ্রতি লড়বে ৩৭ জন।

বিজ্ঞাপন

আসন সংখ্য-  চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ৪৮টি বিভাগ ও ৬টি ইনস্টিটিউট রয়েছে। এতে ৪ হাজার ৯২৬টি আসন রয়েছে। এরমধ্যে ‘এ’ ইউনিটে আসন রয়েছে ১ হাজার ২১৪টি, ‘বি’ ইউনিটে ১ হাজার ২২১টি, ‘সি’ ইউনিটে ৪৪২টি, ‘ডি’ ইউনিটে ১ হাজার ১৫৭টি। উপ ইউনিটের মধ্যে ‘বি-১’ ইউনিটে ১২৫টি ও ‘ডি-১’ ইউনিটে ৩০টি আসন রয়েছে।

#চবির ভর্তি পরীক্ষার নতুন তারিখ ও প্রবেশপত্র সংগ্রহের সময়সীমা প্রকাশ

বিজ্ঞাপন
Advertisements

The Campus Today YouTube Channel

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর
themesbazar_creativenews_II7
All rights reserved © 2019-20 The Campus Today